ঢাকা, সোমবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ মে ২০২৪, ১৮ জিলকদ ১৪৪৫

নির্বাচন ও ইসি

উত্তরের ৬ মেয়র প্রার্থীসহ ৪৫২ জনের মনোনয়ন বৈধ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৬ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০২০
উত্তরের ৬ মেয়র প্রার্থীসহ ৪৫২ জনের মনোনয়ন বৈধ

ঢাকা: আসন্ন ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) নির্বাচনের ৬ মেয়র প্রার্থীসহ বাছাইয়ে ৪৫২ জনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে।

ডিএনসিসির রিটার্নিং কর্মকর্তা মো. আবুল কাসেম বৃহস্পতিবার (০২ জানুয়ারি) দিনভর বাছাই শেষে সাংবাদিকদের জানিয়েছেন, মেয়র পদে সাতজনসহ ৪৭০ জন মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। এদের মধ্যে সাধারণ ওয়ার্ড কাউন্সিলর পদে ৩৭৪ জন ও সংরক্ষিত নারী ওয়ার্ড কাউন্সিলর পদে ৮৯ জন মনোয়নপত্র জমা দিয়েছিলেন।

এদের মধ্যে মেয়র পদে একজন, সাধারণ কাউন্সিলর পদে ১৫ জন ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে দুই প্রার্থীর মনোনয়নপত্র অবৈধ হয়েছে।

মেয়র পদে যে ৬ প্রার্থীর মনোনয়নপত্র বৈধ হয়েছে, তারা হলেন- পিডিপির শাহীন খান, ইসলামী আন্দোলন বাংলাদেশের ফজলে বারী মাসউদ, ক্ষমতাসীন আওয়ামী লীগের আতিকুল ইসলাম, বিএনপির তাবিথ আউয়াল, সিপিবির সাজেদুল হক ও এনপিপির আনিসুর রহমান দেওয়ান।

জাতীয় পার্টির জিএম কামরুল ইসলাম সিটি করপোরেশনের ভোটার না হওয়ায়, মেয়র পদে তার মনোনয়নপত্রটি অবৈধ হয়েছে।

রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আগামী ৫ জানুয়ারি পর্যন্ত আপিল করা যাবে। আপিল কর্তৃপক্ষ হিসেবে ঢাকা বিভাগীয় কমিশনারকে নিয়োগ করেছে নির্বাচন কমিশন (ইসি)।

তফসিল অনুযায়ী, আপিল নিষ্পত্তি করতে হবে ৮ জানুয়ারির মধ্যে। প্রার্থিতা প্রত্যাহার ৯ জানুয়ারি। প্রতীক বরাদ্দ ১০ জানুয়ারি। আর ভোটগ্রহণ হবে ৩০ জানুয়ারি।

বাংলাদেশ সময়: ১৯১৫ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০২০
ইইউডি/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।