ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

ডিসিসি ভোট: ছুটির দিনেও রিটার্নিং কর্মকর্তার অফিস খোলা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১৪ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৯
ডিসিসি ভোট: ছুটির দিনেও রিটার্নিং কর্মকর্তার অফিস খোলা

ঢাকা: আসন্ন ঢাকা উত্তর করপোরেশন (ডিএনসিসি) ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) নির্বাচন উপলক্ষে রিটার্নিং কর্মকর্তাদের কার্যালয় সরকারি ছুটির দিনও খোলা রাখার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।
 

নির্বাচন আয়োজনকারী সংস্থাটির নির্বাচন পরিচালনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান এরইমধ্যে রিটার্নিং কর্মকর্তাদের কাছে এই নির্দেশনাটি পাঠিয়েছেন। তিনি বলেন, শুধু রিটার্নিং কর্মকর্তার কার্যালয় নয়, নির্বাচন কমিশন সচিবালয়ও খোলা থাকবে।


 
ডিএসসিসি’র রিটার্নিং কর্মকর্তা মো. আবদুল বাতেন বলেন, বুধবার (২৪ ডিসেম্বর) থেকে প্রতিনিধি আমাদের কার্যালয় খোলা থাকবে।
 
মতিঝিলের মুক্তিযোদ্ধা সাদেক হোসেন খোকা কমিউনিটি সেন্টারে স্থাপন করা হয়েছে ডিএসসিসি’র রিটার্নিং কর্মকর্তার কার্যালয়। আর ডিএনসিসি’র রিটার্নিং কর্মকর্তা মো. আবুল কাসেমের কার্যালয় স্থাপন করা হয়েছে আগারগাঁওয়ের নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউটে।
 
তফসিল অনুযায়ী, মনোনয়ন দাখিলের শেষ সময় ৩১ ডিসেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই ২ জানুয়ারি। প্রার্থিতা প্রত্যাহার ৯ জানুয়ারি, প্রতীক বরাদ্দ হবে ১০ জানুয়ারি। আর ভোটগ্রহণঅনুষ্ঠিত হবে ৩০ জানুয়ারি।
 
রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল কর্তৃপক্ষের কাছে আপিল করা যাবে ৫ জানুয়ারি পর্যন্ত। আপিল কর্তৃপক্ষহিসেবে ঢাকা বিভাগীয় কমিশনারকে নিয়োগ করেছে নির্বাচন কমিশন।
 
৫৪টি সাধারণ ওয়ার্ড ও ১৮টি সংরক্ষিত মহিলা ওয়ার্ড নিয়ে ডিএনসিসি গঠিত। এ নির্বাচনে ১ হাজার ৩৪৯টি ভোটকেন্দ্রের ৭ হাজার ৫১৬টি ভোটকক্ষে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। মোট ৩০ লাখ ৩৫ হাজার ৬২১ জন ভোটার তাদেরভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন।
 
ডিএসসিসিতে ৭৫টি সাধারণ ওয়ার্ড ও ২৫টি সংরক্ষিত ওয়ার্ড রয়েছে। এ নির্বাচনে ১ হাজার ১২৪টি ভোটকেন্দ্রের ৫ হাজার ৯৯৮টি ভোটকক্ষে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। মোট২৩ লাখ ৬৭ হাজার ৪৮৮ ভোটার এ নির্বাচনে ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন।
 
২০১৫ সালের ২৮ এপ্রিল ঢাকার দুই সিটি নির্বাচন একযোগে অনুষ্ঠিত হয়েছিল। আর উত্তরের মেয়র আনিসুল হকমারা গেলে উপ-নির্বাচন হয়েছিল চলতি বছরের ২৮ ফেব্রুয়ারি।
 
সিটি করপোরেশন আইন অনুযায়ী, করপোরেশনের মেয়াদ হচ্ছে প্রথম সভা থেকে পরবর্তী পাঁচ বছর। আর ভোটের আয়োজন করতে হয় মেয়াদপূর্তির আগের ১৮০ দিনের মধ্যে। সে অনুযায়ী, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়াদ শেষ হবে ২০২০ সালের ১৩ মে, ঢাকা দক্ষিণসিটির মেয়াদ শেষ হবে ২০২০ সালের ১৬ মে।
 
বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৯
ইইউডি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad