ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

চট্টগ্রাম-৮ উপ-নির্বাচন: বাবলুর শুনানি বৃহস্পতিবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১৭ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৯
চট্টগ্রাম-৮ উপ-নির্বাচন: বাবলুর শুনানি বৃহস্পতিবার নির্বাচন ভবন। ছবি: বাংলানিউজ

ঢাকা: চট্টগ্রাম-৮ আসনের উপ-নির্বাচনে মনোনয়নপত্র বাতিল হওয়ায় জাতীয় পার্টির (জাপা) প্রার্থী জিয়াউদ্দিন আহমেদ বাবলুর আপিল আবেদনের শুনানি বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর)। প্রধান নির্বাচন কমিশন (সিইসি) কে এম নূরুল হুদার সভাপতিত্বে নির্বাচন ভবনে শুনানি অনুষ্ঠিত হবে।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার কর্মকর্তারা জানিয়েছেন, ‍বাবুল ছাড়াও গণফ্রন্ট প্রার্থী উত্তম কুমার চৌধুরীর আপিল আবেদনের শুনানিও হবে বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর)।
 
নির্বাচনের তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিল শেষ সময় ১২ ডিসেম্বর, বাছাই ১৫ ডিসেম্বর, প্রত্যাহার ২২ ডিসেম্বর।

আর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ১৩ জানুয়ারি। গত ১৫ ডিসেম্বর বাবুল ও উত্তর কুমারের মনোনয়নপত্র বাতিল করেন রিটার্নিং কর্মকর্তা। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে তারা নির্বাচন কমিশনে (ইসি) ‍আপিল করলে তা গ্রহণ করে সংস্থাটি।
 
জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ একাংশ) চট্টগ্রাম-৮ আসনের সাবেক সংসদ সদস্য মঈন উদ্দীন খান বাদল ভারতের বেঙ্গালুরুতে নারায়ণ হৃদরোগ ইনস্টিটিউটে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। তার বয়স হয়েছিল ৬৭ বছর। তার বাড়ি চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার সারোয়াতলী গ্রামে।
 
গত ৭ নভেম্বর তিনি মৃত্যু বরণ করলে আসনটি শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। এর পরিপ্রেক্ষিতে ভোটের আয়োজন করছে ইসি।
 
সংবিধান অনুযায়ী, কোনো আসন শূন্য হলে, শূন্য হওয়ার পরবর্তী নব্বই দিনের মধ্যে ভোটের আয়োজন করার বিধান রয়েছে। গত ৭ নভেম্বর তিনি মৃত্যুবরণ করায় আসনটি ওই দিন শূন্য ঘোষণা করা হয়। তাই আসনটিতে আগামী ৪ ফেব্রুয়ারির মধ্যে ভোটগ্রহণের বাধ্যবাধকতা রয়েছে ইসির।
 
এ আসনে ভোটার সংখ্যা চার লাখ ৭৫ হাজার ৯৯৬ জন। এদের মধ্যে পুরুষ ভোটার দুই লাখ ৪১ হাজার ৯৯২ জন ও মহিলা ভোটার দুই লাখ ৩৪ হাজার ৭৪ জন।
 
বাংলাদেশ সময়: ০২২০ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৯
ইইউডি/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।