ঢাকা, শুক্রবার, ২৩ শ্রাবণ ১৪২৭, ০৭ আগস্ট ২০২০, ১৬ জিলহজ ১৪৪১

নির্বাচন ও ইসি

চট্টগ্রাম-৮ ভোট: মনোনয়নদাতার নাম জানানোর সময় ৪ দিন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪৭ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০১৯
চট্টগ্রাম-৮ ভোট: মনোনয়নদাতার নাম জানানোর সময় ৪ দিন

ঢাকা: জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) একাংশের সাবেক সভাপতি ও প্রয়াত সংসদ সদস্য মঈন উদ্দীন খান বাদলের চট্টগ্রাম-৮ শূন্য আসনে (বোয়ালখালী-চান্দগাঁও) উপ-নির্বাচন আগামী ১৩ জানুয়ারি (সোমবার) অনুষ্ঠিত হবে। নির্বাচনে প্রার্থীদের মনোনয়ন কে দেবে, তার নাম ও স্বাক্ষর জানানোর জন্য দলগুলোকে নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন। 
 

গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী, তফসিল ঘোষণার সাতদিনের মধ্যে এই তথ্য রিটার্নিং কর্মকর্তাকে জানাতে হয় দলগুলোকে। এ নির্বাচনের তফসিল দেওয়া হয়েছে গত ১ ডিসেম্বর (রোববার)।

আগামী ৭ ডিসেম্বর (শনিবার) অর্থাৎ চারদিনের মধ্যে তথ্যটি জানাতে হবে দলগুলোকে।
 
উপ-নির্বাচনের তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১২ ডিসেম্বর (বৃহস্পতিবার), বাছাই ১৫ ডিসেম্বর (রোববার), প্রত্যাহার ২২ ডিসেম্বর (রোববার)। আর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ১৩ জানুয়ারি। সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ করা হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)।
 
নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা হিসাবে চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাকে নিয়োগ করা হয়েছে।
 
এ আসনে ভোটার সংখ্যা ৪ লাখ ৭৫ হাজার ৯৯৬ জন। এদের মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৪১ হাজার ৯৯২ জন ও মহিলা ভোটার ২ লাখ ৩৪ হাজার ৭৪ জন।
 
সংবিধান অনুযায়ী, কোনো আসন শূন্য হলে, শূন্য হওয়ার পরবর্তী নব্বই দিনের মধ্যে ভোটের আয়োজন করার বিধান রয়েছে। গত ৭ নভেম্বর মঈন উদ্দীন খান বাদল মারা যান। তাই এ আসনে আগামী ৪ ফেব্রুয়ারির মধ্যে ভোটগ্রহণের বাধ্যবাধকতা রয়েছে ইসির।
 
বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০১৯
ইইউডি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa