bangla news

ডিসিসি ভোট নিয়ে বৈঠক রোববার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১১-০২ ৪:২৯:০৬ পিএম
ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন লোগো

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন লোগো

ঢাকা: ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন নিয়ে রোববার (০৩ নভেম্বর) বৈঠকে বসবে নির্বাচন কমিশন (ইসি)। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার নেতৃত্বে বৈঠকটি নির্বাচন ভবনে বেলা সাড়ে ১১টায় অনুষ্ঠিত হবে।

বৈঠকে ডিসিসি নির্বাচন, চট্টগ্রাম সিটি ভোট ছাড়াও বেশ কয়েকটি এজেন্ডা রাখা হয়েছে। গত বৃহস্পতিবার (৩১ অক্টোবর) কমিশন বৈঠকের এজেন্ডায় ডিসিসি ভোট রাখা হলেও তা মূলতবি করা হয়েছিল। 

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখা জানিয়েছে, চলতি বছরের শেষের দিকে অথবা ২০২০ সালের জানুয়ারির শুরু দিকে ডিসিসি নির্বাচনের প্রস্তুতি নেওয়া হয়েছে। আর চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের জন্য ২০২০ সালের মার্চের কথা ভাবা হচ্ছে।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখা জানিয়েছে, ২০১৫ সালের ২৮ এপ্রিল এই তিন সিটির নির্বাচন একযোগে সম্পন্ন করা হয়েছিল। সিটি করপোরেশন আইন অনুযায়ী, করপোরেশনের মেয়াদ হচ্ছে প্রথম সভা থেকে পরের পাঁচ বছর। আর ভোটের আয়োজন করতে হবে মেয়াদ পূর্তির আগের ১৮০ দিনের মধ্যে। সে অনুযায়ী ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়াদ শেষ হবে ২০২০ সালের ১৩ মে, ঢাকা দক্ষিণ সিটির মেয়াদ শেষ হবে ২০২০ সালের ১৬ মে। আর চট্টগ্রাম সিটির মেয়াদ শেষ হবে ২০২০ সালের ৫ আগস্ট।

এই হিসাবে ঢাকার দুই সিটি নির্বাচনের সময় গণনা শুরু হবে আসছে মধ্য নভেম্বরে। আর চট্টগ্রাম সিটি নির্বাচনের সময় গণনা শুরু হবে ২০২০ সালের ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে।

২০১৫ সালে ঢাকা উত্তরে মেয়র হিসাবে নির্বাচিত হয়েছিলেন ব্যবসায়ী নেতা আনিসুল হক। তার মৃত্যুতে উত্তরসূরী আরেক ব্যবসায়ী নেতা আতিকুল ইসলাম বর্তমান মেয়র। আর চট্টগ্রাম মেয়র হিসেবে নির্বাচিত হয়ে এখনও দায়িত্বরত আছেন আ জ ম নাসির উদ্দিন।

এই তিন সিটি নির্বাচনেও ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হতে পারে।

বাংলাদেশ সময়: ১৬২৭ ঘণ্টা, নভেম্বর ০২, ২০১৯
ইইউডি/জেডএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নির্বাচন ও ইসি বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-11-02 16:29:06