bangla news

শতাধিক স্থানীয় ভোট: ট্রাইব্যুনালে যেতে পারবেন ক্ষুব্ধরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-১৪ ৯:৫৫:৫৪ পিএম
ফাইল ছবি

ফাইল ছবি

ঢাকা: সোমবার (১৪ অক্টোবর) আট উপজেলা পরিষদ, দু’টি পৌরসভা এবং ১৪ ইউনিয়ন পরিষদের (ইইউপি) সাধারণ নির্বাচনে ভোট গ্রহণ করেছে নির্বাচন কমিশন (ইসি)। এতে কিছু কিছু জায়গায় অনিয়মের ঘটনাও ঘটেছে। নির্বাচনের ফলাফলে যদি কেউ সন্তুষ্ট না হয় তাহলে ট্রাইব্যুনালে মামলা করতে পারবেন।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখা জানায়, শিগগিরই নির্বাচন সংশ্লিষ্ট জেলার বিচারকদের নিয়ে ট্রাইব্যুনলা গঠন করা হবে।

আইন অনুযায়ী, ভোটের ত্রিশ দিনের মধ্যে নির্বাচনী ট্রাইব্যুনালে অনিয়মের অভিযোগ দায়ের করা যায়। ট্রাইব্যুনাল তা নব্বই দিনের মধ্যে নিষ্পত্তি করে। সেখানে কোনো সংক্ষুব্ধ ব্যক্তি সুবিচার পায়নি বলে মনে করলে পরবর্তী ত্রিশ দিনের মধ্যে আপিল ট্রাইব্যুনালে যেতে পারেন। আপিল ট্রাইব্যুনাল সে অভিযোগ নব্বই দিনের মধ্যে নিষ্পত্তি করেন।

উপজেলা:

চাঁপাইনবাবগঞ্জ সদর, বরিশালের মেহেন্দিগঞ্জ, ঝিনাইদহের মহেশপুর ও নোয়াখালীর কবিরহাট উপজেলায় ইভিএমে ভোটগ্রহণ করেছে নির্বাচন কমিশন। আর শেরপুর সদর, নেত্রকোনার আটপাড়া, ঝিনাইদহের কোটচাঁদপুর ও চট্টগ্রামের সাতকানিয়া উপজেলায় ভোট হয়েছে ব্যালট পেপারে।

পৌরসভা:

নবীনগর ও লালমোহন পৌরসভা নির্বাচনেও ইভিএমে ভোট নিয়েছে ইসি।

ইউপি:

সোমবার (১৪ অক্টোবর) রাজশাহীর বাঘা উপজেলার গড়গড়ি, বাজুবাঘা, পাকুড়িয়া ও মনিগ্রাম; বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার নাইক্ষ্যংছড়ি, ঘুমধুম ও সোনাইছড়ি; সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার হাবিবুল্লাহনগর ও পোরজানা; ফেনীর দাগনভূঁঞা উপজেলার রামনগর ও দাগনভূঁঞা; নারায়ণগঞ্জের রুপগঞ্জ উপজেলার রুপগঞ্জ; সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার মিরপুর এবং চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার কধুরখীল ইউনিয়ন পরিষদেও ভোটগ্রহণ করেছে নির্বাচন কমিশন।

এছাড়াও ৮৬টি ইউনিয়নের বিভিন্ন পদেও উপ-নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

গত ৩ সেপ্টেম্বর স্থানীয় সরকারের এসব নির্বাচনের ভোটের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র জমার শেষ দিন ছিল ১২ সেপ্টেম্বর, যাচাই-বাছাই ১৫ সেপ্টেম্বর আর প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ছিল ২২ সেপ্টেম্বর।

বাংলাদেশ সময়: ২১৫৫ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৯
ইইউডি/এইচএডি

ক্লিক করুন, আরো পড়ুন :   নির্বাচন কমিশন নির্বাচন
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নির্বাচন ও ইসি বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
db 2019-10-14 21:55:54