ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

নির্বাচন ও ইসি

‘পরিচয়’ অ্যাপ: ইসি থেকে কেবল ছায়া কপি পাবে আইসিটি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৭ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১৯
‘পরিচয়’ অ্যাপ: ইসি থেকে কেবল ছায়া কপি পাবে আইসিটি পরিচয় অ্যাপ

ঢাকা: নাগরিকদের পরিচিতি সহজে পেতে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ (আইসিটি) ‘পরিচয়’ নামে নতুন একটি অ্যাপ চালু করেছে। যার মাধ্যমে নির্বাচন কমিশনের তথ্য ভাণ্ডারের তথ্য যাচাই করা যাবে। তবে এটা হবে কেবল ছায়া কপি।
 

নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. আলমগীর নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে আয়োজিত কমিশন বৈঠক শেষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এতথ্য জানান।
 
তিনি বলেন, আইসিটি বিভাগ আমাদের তথ্যভাণ্ডারের কানেক্টিভিটি চায়।

এটা আজ অনুমোদন হয়েছে। কিছু টেকনিক্যাল বিষয় আছে, যা পরবর্তীতে বাস্তবায়ন করা হবে।
 
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, তথ্যভাণ্ডারের নিরাপত্তা নিয়ে কোনো সমস্যা নেই। কেননা, আমরা তাদের কেবল ‘মিরর কপি’ দেবো। এতে তারা আমাদের তথ্যভাণ্ডারের নিরাপত্তা ভেদ করে প্রবেশ করতে পারবে না। নাগরিকের তথ্য কেবল রিড করা যাবে। তারা কোনো তথ্য ডিলিট বা ইনপুট দিতে পারবে না।
 
রাজস্ব আয়ের বিষয়ে তিনি বলেন, এক্ষেত্রে আমাদের একটা আইন আছে। যেখানে নিবন্ধনের জন্য বলা আছে। এজন্য একটা নির্দিষ্ট ফি দিতে হয়। আর প্রতি নাগরিকের তথ্য যাচাইয়ে দুই টাকা করে দিতে হয়। সেটাই থাকবে।
 
২০০৮ সালের নির্বাচনের আগে ছবিযুক্ত ভোটার তালিকা প্রণয়ন করে এটিএম শামসুল হুদার নেতৃত্বাধীন কমিশন। সেই ভোটার তালিকা থেকেই পরবর্তীতে নাগরিকের জাতীয় পরিচয়পত্র সরবরাহ করছে ইসি।
 
বর্তমানে ইসির তথ্য ভাণ্ডারে ১০ কোটি ৪৮ লাখ নাগরিকের তথ্য আছে।
 
বাংলাদেশ সময়: ২০১৫ ঘণ্টা, আগস্ট ২৭, ২০১৯
ইইউডি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।