ঢাকা, রবিবার, ৩ ভাদ্র ১৪২৬, ১৮ আগস্ট ২০১৯
bangla news

সমস্যা সমাধান, জেলা পর্যায়ে এনআইডি ছাপানো ফের শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৮-০৫ ৯:৩৮:৪৯ পিএম
জাতীয় পরিচয়পত্রের প্রতীকী ছবি

জাতীয় পরিচয়পত্রের প্রতীকী ছবি

ঢাকা: জেলা পর্যায়ে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) ছাপানোর কার্যক্রম প্রায় এক সপ্তাহ বন্ধ থাকার পর ফের শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)।

‘টেকনিক্যাল’ সমস্যার কারণ দেখিয়ে গত ২৯ জুলাই (সোমবার) এ কার্যক্রম অনির্দিষ্টকালের জন্য বন্ধ করা হয়েছিল। সে সময় জেলা কর্মকর্তাদের নির্দেশনা পাঠিয়ে এনআইডি অনুবিভাগের সহকারী প্রোগ্রামার আমিনুল ইসলাম বলেছিলেন-সব জেলা নির্বাচন অফিসকে জানানো যাচ্ছে যে, টেকনিক্যাল সমস্যার কারণে জেলা নির্বাচন অফিস থেকে হারানো কার্ড প্রিন্ট হচ্ছে না। তাই পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত হারানো কার্ড প্রিন্ট করা বন্ধ রাখার জন্য নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন।

টেকনিক্যাল সমস্যার কারণ জানতে গেলে কর্মকর্তারা জানান, এনআইডি সার্ভার ডাউন থাকায় মূলত এ সমস্যার সৃষ্টি হয়েছে।

সোমবার (০৫ আগস্ট) নির্বাচন কমিশনের আইডিইএ প্রকল্পের কমিনিউকেশন শাখার অফিসার ইনচার্জ কাজী আশিকুজ্জামান জানান, সমস্যা সমাধানের পর আজ থেকে ফের কার্ড ছাপানো শুরু হয়েছে। জেলাতেই এখন থেকে সেবাটি পাবেন।

গত ২০ এপ্রিল থেকে জেলা পর্যায়ে এনআইডি ছাপানোর শুরু করে নির্বাচন কমিশন। তবে এই সেবাটি কেবলমাত্র হারানো কার্ড বা নষ্ট হয়ে গেলে নতুন কার্ড উত্তোলনের ক্ষেত্রে দেওয়া হতো। নাগরিকদের ভোগান্তি কমাতে এই সেবাটি বিকেন্দ্রীকরণ করা হয়েছিল।

সে সময় এনআইডি শাখার মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম বলেছিলেন, কার্ড হারিয়ে গেলে, নতুন আরেকটি তুলতে-তো তথ্যের পরিবর্তন হয় না। এটা অনেকটা পুনঃমুদ্রণের কাজ। এতে তদন্তের প্রয়োজন পড়ে না। তাই জেলায় আবেদন করে, সেটি ঢাকা হয়ে আবার জেলায় যাওয়ার দরকার নেই। এজন্য এটা জেলা কর্মকর্তার মাধ্যমে জেলাতেই নিষ্পত্তি বা ছাপানো ও বিতরণ করার উদ্যোগ নিয়েছি। এতে দ্রুততার সঙ্গে আবেদনকারী সেবা পাবেন।

বাংলাদেশ সময়: ২১৩৭ ঘণ্টা, আগস্ট ০৫, ২০১৯
ইইউডি/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন :   জাতীয় পরিচয়পত্র
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নির্বাচন ও ইসি বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-08-05 21:38:49