ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

নির্বাচন ও ইসি

বাংলাদেশি-ব্রিটিশ নাগরিকদের ভোটার নিবন্ধন ডিসেম্বরে 

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৪ ঘণ্টা, জুলাই ৩১, ২০১৯
বাংলাদেশি-ব্রিটিশ নাগরিকদের ভোটার নিবন্ধন ডিসেম্বরে  বক্তব্য রাখছেন যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনীম

ঢাকা: আগামী ডিসেম্বরে বাংলাদেশি-ব্রিটিশ নাগরিকদের বাংলাদেশের ভোটার তালিকায় নিবন্ধনের পাইলট কার্যক্রম শুরু করছে নির্বাচন কমিশন। লন্ডনের বাংলাদেশ হাই কমিশনের তত্ত্বাবধানে এ কার্যক্রম পরিচালিত হবে।

গত রোববার বাংলাদেশ হাই কমিশনের উদ্যোগে লন্ডন দূতাবাসে আয়োজিত বাংলাদেশি-ব্রিটিশ কমিউনিটির নেতাদের সঙ্গে যুক্তরাজ্য সফররত বাংলাদেশ নির্বাচন কমিশনের এক মতবিনিময় সভায় একথা বলা হয়।  

বুধবার (৩১ জুলাই) যুক্তরাজ্যের বাংলাদেশ হাইকমিশন থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, মতবিনিময় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনীম। তিনি বলেন, প্রবাসীদের দীর্ঘদিনের দাবির পরিপ্রেক্ষিতে বাংলাদেশ হাইকমিশন বাংলাদেশি-ব্রিটিশ নাগরিকদের বাংলাদেশে ভোটার তালিকায় নিবন্ধনের উদ্যোগ নেয়। এরই পরিপ্রেক্ষিতে নির্বাচন কমিশনের একটি প্রতিনিধিদল এ বিষয়ে সংশ্লিষ্ট সবার মতামত নেওয়ার জন্য লন্ডনে আসেন। আশা করা হচ্ছে, আগামী ডিসেম্বরে এই নিবন্ধন প্রক্রিয়ার পাইলট কার্যক্রম এখানে শুরু হবে।  

হাইকমিশনার আরও বলেন, ভোটার তালিকায় নিবন্ধনসহ এ সংক্রান্ত যাবতীয় কার্যক্রমের ক্ষেত্রে লন্ডনের বাংলাদেশ হাইকমিশন নির্বাচন কমিশনকে সব ধরনের সহযোগিতা দেবে।

অনুষ্ঠানে নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম প্রবাসী বাংলাদেশিদের জাতীয় পরিচয়পত্র প্রদান ও ভোটার তালিকায় নিবন্ধনের প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত আলোচনা ও মতবিনিময় করেন। মতবিনিময় সভায় বাংলাদেশি-ব্রিটিশ কমিনিউটির বিভিন্ন পেশা ও শ্রেণির নেতারা অংশ নেন।  

নির্বাচন কমিশনার বাংলাদেশি-ব্রিটিশ নাগরিকদের অনলাইনে (www.nid.gov.bd) হালনাগাদ তালিকার জন্য বাংলাদেশ হাইকমিশন, স্থানীয় বিভিন্ন সংগঠনের নেতা, বিভিন্ন চেম্বার প্রতিনিধি এবং ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সহযোগিতা প্রত্যাশা করেন।  

তিনি বলেন, ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হওয়ার যোগ্য বাংলাদেশি-ব্রিটিশ নাগরিকদের ছবি তোলা, ফিঙ্গার প্রিন্ট গ্রহণ ও অন্য কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পাদনের লক্ষ্যে আগামী ডিসেম্বরে নির্বাচন কমিশনের একটি কারিগরি টিম যুক্তরাজ্য সফরে আসবে।  

বাংলাদেশ সময়: ১৯৫১ ঘণ্টা, জুলাই ৩১, ২০১৯
টিআর/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।