ঢাকা, সোমবার, ৪ ভাদ্র ১৪২৬, ১৯ আগস্ট ২০১৯
bangla news

ঢাকায় হালনাগাদ: বাদ পড়লে নিবন্ধনকেন্দ্রে ভোটার হবেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৭-২২ ৮:২৬:১৪ পিএম
নির্বাচন ভবন/ফাইল ফটো

নির্বাচন ভবন/ফাইল ফটো

ঢাকা: ভোটার তালিকা হালনাগাদে ঢাকা মহানগরীতে তথ্য সংগ্রহের কার্যক্রম শেষ হচ্ছে মঙ্গলবার (২৩ জুলাই)। এরপর আর বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করবেন না নির্বাচন কমিশন (ইসি) নিয়োজিত তথ্য সংগ্রহকারীরা।

তবে এ মাসেরই শেষ সপ্তাহ থেকে নিবন্ধন ‍কার্যক্রম শুরু করছে নির্বাচন কমিশন। বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহের কার্যক্রমে যারা বাদ পড়েছেন, তারা নিজ নিজ এলাকার নিবন্ধনকেন্দ্রে গিয়েও ভোটার হতে পারবেন। বাড়ি বাড়ি গিয়ে যাদের তথ্য নেওয়া হয়েছে, নিবন্ধনকেন্দ্রে তাদের দশ আঙুলের ছাপ ও চোখের আইরিশের প্রতিচ্ছবি নেওয়া হবে।
 
ইসির জনসংযোগ শাখার সহকারী পরিচালক মো. আশাদুল হক জানান, যাদের জন্ম ২০০৪ সালের ১ জানুয়ারি বা তার আগে তাদের তথ্য সংগ্রহ করা হবে। এক্ষেত্রে ১ জানুয়ারি ২০০৪ সালে বা তার আগে যাদের জন্ম, তাদের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা হবে ২০২২ সালে। 

১ জানুয়ারি ২০০৩ সালে বা তার আগে যাদের জন্ম, তাদের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা হবে ২০২১ সালে এবং যাদের জন্ম ১ জানুয়ারি ২০০২ সালে বা তার আগে ও ১ জানুয়ারি ২০০১ সালে বা তার আগে, তাদের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা হবে ২০২০ সালের জানুয়ারিতে।
 
নিবন্ধনকেন্দ্রে গিয়ে ভোটার হওয়ার জন্য চার ধরনের দলিলাদি সংশ্লিষ্ট নিবন্ধককে সরবরাহ করতে হবে। এগুলো হলো-১৭ ডিজিটের জন্মসনদ নম্বর, সিটি করপোরেশন কাউন্সিলরের দেওয়া নাগরিক সনদ, জেএসসি ও এসএসসি/সমমান পরীক্ষা পাসের সনদের কপি (প্রযোজ্য ক্ষেত্রে) এবং বাড়ি ভাড়া/হোল্ডিং ট্যাক্স পরিশোধের রসিদের কপি (প্রযোজ্য ক্ষেত্রে)।
 
গত ২৩ এপ্রিল সারাদেশে ভোটার ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু করে নির্বাচন কমিশন (ইসি)। বিশাল কর্মযজ্ঞের জন্য ব্যয় ধরা হয়েছে ৮২ দশমিক ৫ কোটি টাকা। বর্তমানে দেশে ভোটার রয়েছে ১০ কোটি ৪১ লাখ ৩৮১ জন।
 
কোন এলাকার নিবন্ধনকেন্দ্র কোথায় এবং কবে নিবন্ধন কার্যক্রম শুরু হবে সে তালিকা দেখতে ক্লিক করুন
 
বাংলাদেশ সময়: ২০২১ ঘণ্টা, জুলাই ২২, ২০১৯
ইইউডি/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নির্বাচন ও ইসি বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-07-22 20:26:14