ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

১৮ আগস্ট সংরক্ষিত আসনে উপ-নির্বাচন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫৬ ঘণ্টা, জুলাই ১৮, ২০১৯
১৮ আগস্ট সংরক্ষিত আসনে উপ-নির্বাচন

ঢাকা: সংরক্ষিত মহিলা আসনের সদস্য রুশেমা বেগম মারা যাওয়ায় তার আসনটি শূন্য ঘোষণা করে এরইমধ্যে গেজেট প্রকাশ করেছে জাতীয় সংসদ সচিবালয়। ১৮ আগস্ট (রোববার) সেখানে উপ-নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে নির্বাচন কমিশন (ইসি)।

গত ৯ জুলাই (মঙ্গলবার) রুশেমা বেগম মারা গেলে জাতীয় সংসদের ৩৩৪ নম্বর সংরক্ষিত মহিলা আসনটি শূন্য ঘোষণা করা হয়। এই অবস্থায় বৃহস্পতিবার (১৮ জুলাই) আসনটিতে উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখা থেকে জানা গেছে, আগামী ১৮ আগস্ট ভোটের তারিখ নির্ধারণ করা হয়েছে। এক্ষেত্রে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় আগামী ২৫ জুলাই (বৃহস্পতিবার), মনোনয়নপত্র বাছাই ২৮ জুলাই (রোববার), আর প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১ আগস্ট (বৃহস্পতিবার) নির্ধারণ করা হয়েছে।

বৃহস্পতিবার (১৮ জুলাই) প্রজ্ঞাপন আকারে এ তফসিল দেওয়া হবে। প্রজ্ঞাপন জারি করার জন্য এ সংক্রান্ত নথি ইসি সচিবের দফতরে তোলা হয়েছে বুধবার (১৭ জুলাই)। তিনি স্বাক্ষর করার পরই এটি জারি হবে।

নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা হিসেবে নিয়োগ পাচ্ছেন জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের পরিচালক (অপারেশন্স) মো. আবদুল বাতেন। আর সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে ইসি সংস্থাপন শাখার উপ-সচিব মো. শাহেদুন্নবী চৌধুরী, পোলিং অফিসার হিসেবে নির্বাচন প্রশাসন শাখার উপ-সচিব মো. মিজানুর রহমান ও নির্বাচন সহায়তা শাখার সিনিয়র সহকারী সচিব রৌশন আরা বেগমকে নিয়োগ করা হচ্ছে।

সংরক্ষিত মহিলা আসনের নির্বাচন আইন অনুযায়ী, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর প্রাপ্ত আসন অনুসারে দলগুলোর মধ্যে সংরক্ষিত আসন বণ্টন করে দেয় নির্বাচন কমিশন। সে অনুযায়ী ক্ষমতাসীন বাংলাদেশ আওয়ামী লীগের ৪৩ জন, জাতীয় পার্টির চারজন, বিএনপির একজন, ওয়ার্কার্স পার্টির একজন এবং স্বতন্ত্র একজন নির্বাচিত হন।

ইসি কর্মকর্তারা জানান, শূন্য আসনটিও বাংলাদেশ আওয়ামী লীগের। তাই আওয়ামী লীগের প্রার্থীদের মধ্যেই এই নির্বাচন অনুষ্ঠিত হবে। কোনো প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকলে এবং একজন মাত্র বৈধ প্রার্থী থাকলে তাকে প্রার্থিতা প্রত্যাহারের দিন নির্বাচিত বলে ঘোষণা করা হবে।

বাংলাদেশ সময়: ২০৫৬ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৯
ইইউডি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।