bangla news

স্থানীয় ভোটে প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ৯ জুলাই

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৭-০৭ ৬:০০:৪৯ এএম
নির্বাচন

নির্বাচন

ঢাকা: আসন্ন ২৭৭টি স্থানীয় সরকারের নির্বাচনের তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের সময় শেষ ছিল ৩০ জুন। মনোনয়নপত্র বাছাই হয়েছে ২ জুলাই। আর প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ৯ জুলাই। 

এদিকে রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল দায়েরের শেষ সময় ছিল ৫ জুলাই। আপিল কর্তৃপক্ষ আপিল আবেদন ৮ জুলাইয়ের মধ্যে নিষ্পত্তি করবে।

২৭৭টি নির্বাচনের মধ্যে ৩৯টিতে ইলেকট্রনিক ভোটিং মেশিনে ভোটগ্রহণ করবে নির্বাচন কমিশন (ইসি)। এরমধ্যে একটি পৌরসভার সবগুলো পদে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। অন্য ৩৮টি নির্বাচনের মধ্যে রয়েছে একটি ইউনিয়ন পরিষদে সাধারণ ও  ৩৭টি ইউনিয়ন পরিষদের বিভিন্ন ওয়ার্ডের সদস্য পদে উপ-নির্বাচন।

ইসির উপ-সচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত এ সংক্রান্ত অফিস আদেশে বলা হয়েছে-৩৯টি স্থানীয় সরকারের নির্বাচনে ইভিএমে ভোটগ্রহণ করা হবে। এগুলোর মধ্যে-নারায়ণগঞ্জের রূপগঞ্জের কাঞ্চন পৌরসভা এবং রাজশাহীর পুঠিয়া ইউপির পুরোটাই ইভিএমে ভোটগ্রহণ করবে নির্বাচন কমিশন। আর অন্যগুলোতে বিভিন্ন ওয়ার্ড সদস্য পদের নির্বাচনে এই ভোটযন্ত্র ব্যবহার করা হবে।

এজন্য অফিস আদেশে সংশ্লিষ্ট জেলা ও উপজেলা নির্বাচন কর্মকর্তাদের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশনাও দেওয়া হয়েছে।

ইসির তফসিল অনুযায়ী, আগামী ২৫ জুলাই মোট ২৭৭টি স্থানীয় নির্বাচনের ভোটগ্রহণ করা হবে। এগুলোর মধ্যে ৬টি ইউপি ও একটি পৌরসভায় সাধারণ নির্বাচন। অন্যগুলোতে বিভিন্ন ইউপির বিভিন্ন পদে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে। যে ছয়টি ইউপিতে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে, সেগুলো হলো-ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার কুট ইউপি, চাঁপুরের ফরিদগঞ্জ উপজেলার ফরিদগঞ্জ দক্ষিণ, রাজশাহীর পুঠিয়া ও জিউপাড়া এবং রাজবাড়ীর গোয়ালন্দের দৌলতদিয়া ও দেবগ্রাম ইউপি।

নির্বাচন কমিশন স্থানীয় সরকারের এ নির্বাচনগুলোর জন্য আপিল কর্তৃপক্ষ হিসেবে সংশ্লিষ্ট সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা/জেলা নির্বাচন কর্মকর্তাদের নিয়োগ করেছেন। ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত।

বাংলাদেশ সময়: ০৫৫৯ ঘণ্টা, জুলাই ৭, ২০১৯
ইইউডি/এসআইএস 

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নির্বাচন ও ইসি বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-07-07 06:00:49