bangla news

বুথ ব্যবস্থাপনায় পরিবর্তন আনছে ইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৬-২৪ ৯:১৯:০৫ পিএম
নির্বাচন ভবন/ফাইল ফটো

নির্বাচন ভবন/ফাইল ফটো

ঢাকা: ভোটকক্ষের বুথ (ব্যালট পেপারে সিল মারার নির্দিষ্ট স্থান) ব্যবস্থাপনায় পরিবর্তন আনছে নির্বাচন কমিশন (ইসি)। বর্তমানে ভোটকক্ষগুলোতে বুথ বানানো হয় ছালা বা কাপড়ের বেড়া দিয়ে। যা পরবর্তীতে আর ব্যবহার করা হয় না। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, ছালা বা কাপড়ের পরিবর্তে ব্যবহার করা হবে পেপার বোর্ড।

ভারতের নির্বাচন পর্যবেক্ষণের পর এমন সিদ্ধান্ত নিয়েছে ইসি। গত ৯ মে থেকে ১৬ মে ইসি সচিব ভারতের লোকসভার শেষ ধাপের ভোট পর্যবেক্ষণ করে এসে ভোটকেন্দ্র ব্যবস্থাপনায় বেশ কিছু সুপারিশ করেন, যা বাস্তবায়নের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন।
 
ইসি কর্মকর্তারা জানান, বর্তমানে ভোটকেন্দ্রে বসার কোনো জায়গা নেই। নেই পানি পান করার সুব্যবস্থা। আর বুথও থাকে নোংরা। ব্যালট পেপারে সিল মারার জন্য টেবিলও থাকে না সব জায়গায়। কোথাও কোথাও বেঞ্চের উপরেই কাজ সারতে হয়। কিন্তু ভারতের নির্বাচনে ভোটারদের বসার জন্য সুব্যবস্থা রয়েছে। রয়েছে পানি পানের ব্যবস্থা। আর বুথ এমন উপকরণ দিয়ে স্থাপন করা হয়, যা একাধিকবার ব্যবহার করা যায়। এসব সুপারিশ পেলে নির্বাচন কমিশন তাতে সম্মতি দেয়।
 
বর্তমানে নির্বাচন কমিশন সীমিত আকারে পরীক্ষামূলকভাবে এসব ব্যবস্থা করতে যাচ্ছে। ছোট ছোট নির্বাচনে এ ব্যবস্থার সুফল পেলে ভবিষ্যতে বড় নির্বাচনেও এই দিকেই যাবে ইসি।
 
ইসির যুগ্ম সচিব এসএম আসাদুজ্জামান বলেন, বর্তমানে যে ‍বুথ আছে, তাতে ছালা বা কাপড় দিয়েই তৈরি করা হয়। সেখানে অনেক সময় টেবিলও থাকে না। তাই বুথ ব্যবস্থাপনায় একটু পরিবর্তন আনা হচ্ছে। এক্ষেত্রে ছালা বা কাপড়ের পরিবর্তে পেপার বোর্ড দিয়ে বুথ তৈরি করা হবে। সেখানে টেবিল থাকবে। আর পেপার বোর্ড এমনভাবে ঘেরা থাকবে, যেখানে ভোটারকে দেখা যাবে। কিন্তু ব্যালট পেপার বা ব্যালট পেপারের সিল মারার দৃশ্য দেখা যাবে না।
 
এছাড়া ভোটারদের এতোদিন বসার মতো কোনো ব্যবস্থা করা হতো না। ছিল না পানি খাওয়ার ব্যবস্থাও। এসব আয়োজনও রাখা হবে। তবেই এখনই হয়তো সব কেন্দ্রে সে ব্যবস্থা থাকবে না।
 
বাংলাদেশ সময়: ২১১৬ ঘণ্টা, জুন ২৪, ২০১৯
ইইউডি/এএ

ক্লিক করুন, আরো পড়ুন :   নির্বাচন কমিশন
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2019-06-24 21:19:05