ঢাকা, বৃহস্পতিবার, ২ শ্রাবণ ১৪২৬, ১৮ জুলাই ২০১৯
bangla news

সোমবার বগুড়া-৬ আসনে উপ-নির্বাচন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৬-২৩ ৭:১২:০১ পিএম
 উপ-নির্বাচন

উপ-নির্বাচন

ঢাকা: জাতীয় সংসদের শূন্য ঘোষিত বগুড়া-৬ আসনের উপ-নির্বাচন সোমবার (২৪ জুন)।

সোমবার সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ করবে নির্বাচন কমিশন (ইসি)।

এ নির্বাচনে ভোট ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে ভোটগ্রহণ করবে সংস্থাটি। গত ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও ছয়টি আসনে এই যন্ত্রে ভোট নিয়েছিল নির্বাচন কমিশন।

ভোটগ্রহণ উপলক্ষে নির্বাচনী এলাকায় ইতোমধ্যে সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। ভোটের উপকরণও কেন্দ্রে কেন্দ্রে পাঠানো হয়েছে। মোতায়েন করা হয়েছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের।

নির্বাচন কমিশন সচিব মো. আলমগীর জানান, ১৪১টি ভোটকেন্দ্রের ৯৬৫টি ভোটকক্ষে ভোটগ্রহণ করা হবে। প্রতি ভোটকেন্দ্রে বিভিন্ন বাহিনীর ১৯ জন করে ফোর্স মোতায়েন থাকবে। আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ইতোমধ্যে র‌্যাবের ১৪টি, পুলিশের ১৩টি টিম এবং ১৩ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে।  এছাড়া ২৬জন নির্বাহী ম্যাজিস্ট্রেট, বিচারিক ম্যাজিস্ট্রেটের ২টি টিম ও ১২ জন পর্যবেক্ষক তাদের দায়িত্ব পালন করবেন।

সোমবার হবিগঞ্জ পৌরসভার মেয়র নির্বাচনসহ আরও সাতটি পৌরসভার বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলর পদে ভোটগ্রহণ করবে ইসি।

নির্বাচন উপলক্ষে গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী, আগামী ২৬ জুন বিকেল ৫টা পর্যন্ত নির্বাচনি এলাকায় যেকোনো ধরনের সভা, সমাবেশ ও মিছিল, শোভাযাত্রার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে ইসি।

নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে যান চলাচলের ওপরও। এক্ষেত্রে রোববার (২৩ জুন) রাত ১২টা থেকে ভোটগ্রহণের দিন সোমবার মধ্যরাত পর্যন্ত নির্বাচনী এলাকায় ট্যাক্সিক্যাব, বেবিট্যাক্সি/অটোরিকশা, মাইক্রোবাস, জিপ, পিকআপ ভ্যান, কার, বাস, ট্রাক, টেম্পো, লঞ্চ, ইজি বাইক, ইঞ্জিনবোট ও স্পিডবোটসমূহের চলাচলের উপর নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে। আর সারাদেশে ২৩ জুন মধ্যরাত থেকে ২৭ জুন মধ্যরাত পর্যন্ত ক্ষেত্র বিশেষ আরো অধিককাল মোটরসাইকেল বা অনুরুপ যান চলাচলের নিষেধ থাকবে।

জাতীয় মহাসড়ক এবং নির্বাচন সংশ্লিষ্ট যানবাহন বা নৌযান ও জরুরি সেবাদানকারী বা অনুরুপ যান চলাচলের ক্ষেত্রেও নিষেধাজ্ঞা শিথিলযোগ্য হবে। সাংবাদিকরা গাড়িও এই নিষেধাজ্ঞার বাইরে থাকবে।

নির্বাচন কমিশনের নির্দেশ অনুসারে ইতোমধ্যে সড়ক পরিবহন বিভাগ এবং নৌপরিবহন মন্ত্রণালয়ও এ সংক্রান্ত আদেশ জারি করেছে।

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার এ আসনটি থেকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিয়ে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর জয়লাভ করেছিলেন। কিন্তু তিনি নির্দিষ্ট সময়ের মধ্যে শপথ গ্রহণ না করায় আসনটি শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। যে কারণে তফসিল দিয়ে আসনটিতে উপ-নির্বাচনের ভোটগ্রহণের সময় দিয়েছে নির্বাচন কমিশন।

এ নির্বাচন মোট ৭জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরা হলেন-আওয়ামী লীগ মনোনীত এসএম টি জামান নিকেতা, বিএনপি মনোনীত গোলাম মোহাম্মদ সিরাজ, জাতীয়পার্টি মনোনীত নুরুল ইসলাম ওমর, বাংলাদেশ কংগ্রেসের মনসুর রহমান, বাংলাদেশ মুসলিম লীগের রফিকুল ইসলাম, স্বতন্ত্র প্রার্থী বগুড়া জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ কবির আহম্মেদ মিঠু ও ব্যবসায়ী মিনহাজ।

বাংলাদেশ সময়: ১৯০৮ ঘণ্টা, জুন ২৩, ২০১৯
ইইউডি/এএটি

ক্লিক করুন, আরো পড়ুন :   নির্বাচন কমিশন বগুড়া
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নির্বাচন ও ইসি বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-06-23 19:12:01