ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত বিএনপির রুমিন ফারহানা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৭ ঘণ্টা, মে ২৮, ২০১৯
বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত বিএনপির রুমিন ফারহানা ব্যারিস্টার রুমিন ফারহানা। ফাইল ফটো

ঢাকা: জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনের নির্বাচনে  বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন বিএনপি মনোনীত প্রার্থী ব্যারিস্টার রুমিন ফারহানা।

নির্বাচন কমিশনের যুগ্ম সচিব ও নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. আবুল কাসেম মঙ্গলবার (২৮ মে) প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় বিকেল ৫টা পেরিয়ে গেলে তাকে বেসরকারিভাবে নির্বাচিত ঘোষণা করেন।
 
বাংলানিউজকে তিনি বলেন, যেহেতু গত ২১মে যাচাই-বাছাইয়ে ব্যারিস্টার রুমিন ফারহানার মনোনয়নপত্র বৈধতা হয় এবং প্রার্থিতা প্রত্যাহার করেননি, তাই তিনি বেসরকারিভাবে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

দু-এক দিনের মধ্যেই এ সংক্রান্ত গেজেট প্রকাশ করা হবে। এরপর তার শপথ অনুষ্ঠিত হবে।
 
একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত আসনের সদস্য বিএনপির এই আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক একমাত্র সদস্য হিসেবে প্রতিনিধিত্ব করবেন।
 
নির্বাচন কমিশন (ইসি) ঘোষিত তফসিল অনুযায়ী, এ নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ছিল ২০ মে। মনোনয়নপত্র বাছাই ২১ মে এবং প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ২৮ মে। আর ভোট হওয়ার কথা ছিল ১৬ জুন।
 
গত ৩০ ডিসেম্বরের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি সাতটি আসনে জয় লাভ করে। কিন্তু দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ছাড়া বাকি সবাই শপথ নিয়ে সংসদে গেছেন। এক্ষেত্রে সংসদের সংরক্ষিত নারী আসনে নির্বাচন আইন অনুযায়ী, দলটিকে ১টি আসন বণ্টন করে দিয়ে নির্বাচনের তফসিল দেয় ইসি।
 
গত সংসদ নির্বাচনে  নিজের আসন থেকে জয়লাভ করতে না পারলেও বিএনপি চেয়াপরসনের বগুড়া-৬ আসন থেকে জয় পেয়েছিলেন মির্জা ফখরুল। ওই আসনে নির্বাচিত হয়েও নির্দিষ্ট সময়ের মধ্যে শপথ না নেওয়ায় আসনটি শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। সেখানে আগামী ২৪ জুন ভোটের তারিখ রেখে উপ-নির্বাচনের তফসিল দিয়েছে ইসি।

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, মে ২৮, ২০১৯
ইইউডি/এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।