ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

খুলনার ৮ উপজেলায় রোববার ভোটগ্রহণ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪৮ ঘণ্টা, মার্চ ৩০, ২০১৯
খুলনার ৮ উপজেলায় রোববার ভোটগ্রহণ

খুলনা: উপজেলা নির্বাচনের চতুর্থ ধাপে খুলনার ৮ উপজেলায় রোববার (৩১ মার্চ) ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

শনিবার (৩০ মার্চ) নির্বাচনের আগের দিন কড়া নিরাপত্তায় উপজেলার নির্বাচনী কার্যালয়গুলো থেকে কেন্দ্রে কেন্দ্র পাঠানো হচ্ছে ব্যালট পেপারসহ ভোটের সরঞ্জাম।

সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে সবধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে বলে জানিয়েছে নির্বাচন কমিশন ও প্রশাসন।

রোববার সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে নির্বাচনী এলাকায়।

রোববার খুলনা জেলার ৯ উপজেলার ৮টিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ২৭ মার্চ নৌকা প্রতীক বরাদ্দ নিয়ে দ্বন্দ্বে খুলনার ডুমুরিয়া উপজেলা নির্বাচন ১০ এপ্রিল পর্যন্ত স্থগিত করেছেন হাইকোর্ট। যার কারণে রোববার ডুমুরিয়া উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে না।

জেলার ৮টি উপজেলার মধ্যে বটিয়াঘাটা ও ফুলতলা উপজেলায় চেয়ারম্যান পদে ও দাকোপে ভাইস চেয়ারম্যান পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছে। এছাড়া চেয়ারম্যান পদে ২১ জন, ভাইস চেয়ারম্যান পদে ৪০ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩৫ জন প্রার্থী ভোট যুদ্ধে অংশগ্রহণ করছেন।

উপজেলা পরিষদ নির্বাচনে খুলনার ৬৫ শতাংশ কেন্দ্রকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে আইন-শৃঙ্খলা বাহিনী। তবে সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে কঠোর ব্যবস্থার কথা জানিয়েছে নির্বাচন কমিশন ও প্রশাসন।

৮টি উপজেলায় মোট ভোটকেন্দ্র রয়েছে ৪৭৭টি। দুর্গম যোগাযোগ ব্যবস্থা, স্পর্শকাতর এলাকা ও দূরবর্তী স্থান বিবেচনায় এর মধ্যে ২৯৪টি কেন্দ্র ঝুঁকিপূর্ণ আর ১৮৩টি কেন্দ্রকে সাধারণ হিসেবে চিহ্নিত করেছে আইন-শৃঙ্খলা বাহিনী। যা মোট ভোটকেন্দ্রের প্রায় ৬৫ শতাংশ।

খুলনা জেলা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি-ওয়াস) আব্দুর রশীদ শনিবার দুপুরে বাংলানিউজকে বলেন, অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন অনুষ্ঠানে আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে প্রয়োজনীয় কঠোর ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

তিনি জানান, খুলনার ৮ উপজেলায় ২১ হাজার পুলিশ, ৪ হাজার ৬৯২ আনসার, ২৪ প্লাটুন বিজিবি, র‌্যাবের ১৮টি পেট্রোল টিম ও ২০৭ জন কোস্টগার্ড দায়িত্ব পালন করছেন।  

খুলনা মহানগর পুলিশের (কেএমপি) অতিরিক্ত উপ-কমিশনার (সিটিএসবি) মনিরা সুলতানা বলেন, খুলনা মহানগর পুলিশের আওতায় ৪৬টি ভোটকেন্দ্র রয়েছে। এর মধ্যে ৩১টি কেন্দ্র ঝুঁকিপূর্ণ এবং ১৫টি কেন্দ্র সাধারণ হিসেবে চিহ্নিত করা হয়েছে।

উল্লেখ্য, গত উপজেলা নির্বাচনে খুলনার ৯টি উপজেলার মধ্যে ৬টিতে চেয়ারম্যান পদে জয় পায় আওয়ামী লীগ। ডুমুরিয়া ও পাইকগাছায় বিএনপি এবং কয়রায় জামায়াত প্রার্থী নির্বাচিত হন। তবে এবার বিরোধী দল-মতের কোনো প্রার্থীই নির্বাচনে অংশ নিচ্ছেন না।

বাংলাদেশ সময়: ১৯৪৬ ঘণ্টা, মার্চ ৩০, ২০১৯
এমআরএম/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad