ঢাকা, বুধবার, ৮ শ্রাবণ ১৪২৬, ২৪ জুলাই ২০১৯
bangla news

‘নন্দলালের’ ভূমিকা নয়, কর্মকর্তাদের ইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০২-১৬ ২:০৬:০৭ পিএম
প্রশিক্ষণ কর্মশালায় বক্তব্য রাখছেন  নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম

প্রশিক্ষণ কর্মশালায় বক্তব্য রাখছেন নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম

ঢাকা: নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম কর্মকর্তাদের উদ্দেশে বলেছেন, নন্দলালের ভূমিকা নিলে কোনো প্রশিক্ষণই কাজে আসবে না। আপনারা যেন নির্বাচনে নন্দলালের ভূমিকায় অবতীর্ণ না হোন।

রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউটে (ইটিআই) আয়োজিত প্রশিক্ষণ কর্মশালায় তিনি এ নির্দেশনা দেন। উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে ইলেকশন ম্যানেজমেন্ট সিস্টেম (ইএমএস) ও ক্যান্ডিডেট ইনফরমেশন সিস্টেম (সিআইএমএস) সফটওয়্যার সংক্রান্ত এ প্রশিক্ষণ দিচ্ছে ইটিআই।

মো. রফিকুল ইসলাম বলেন, ‘আমাদের চরিত্রের মধ্যে নন্দলালের একটা বিষয় আছে কিন্তু। আর সেজন্য এই ধরনের একটা কবিতা (নন্দলাল-দ্বিজেন্দ্রলাল রায়) লিখতে হয়েছে। আপনারা এই প্রশিক্ষণ নেওয়ার পরেও যদি নন্দলালের ভূমিকায় অবতীর্ণ হন তাহলে হচ্ছে যে, আমি যতো ট্রেইনিংই দেই, যতোই সফটওয়্যার ডেভেলপ করি, যতোই ইকুপমেন্ট এনে দেই না কোনো, তা কোনো কাজে আসবে না। আপনারা যেনো নন্দলালের ভূমিকায় অবতীর্ণ না হন। আপনারা যেনো আপনাদের কাজটা ঠিক সময়ে, ঠিকভাবে এবং নিখুঁতভাবে করেন সেভাবে সচেষ্ট হবেন’।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের দিন ইন্টারনেটের গতি কম থাকার বিষয় উল্লেখ করে তিনি বলেন, আপনারা ৩০ তারিখের নির্বাচনে কি করেছেন? যেকোনো কারণে কর্তৃপক্ষ আমাদের কানেক্টিভিটিকে ফোর-জি থেকে থ্রি-জি থেকে টু-জিতে নামিয়ে দিয়েছে। নামিয়ে দেওয়ার জন্য আমরা কিন্তু আর কানেক্টিভিটি পাইনি। তখন আমাদের যে ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম ছিলো, আমাদের যেটা ক্যান্ডিডেট ম্যানেজমেন্ট সিস্টেম ছিলো, সেই সফটওয়্যারটা দিয়ে তৈরি করা যে ডাটাটা, সেই ডাটাটা আপনারা ফ্যাক্স মেশিন ব্যবহার করে সেমিম্যানুয়াল সিস্টেম ব্যবহার করে আমাদের কাছে পাঠিয়েছিলেন বলেই রক্ষা। তা না হলে সারারাত বা তারপরের দিন সঙ্গে করে নিয়ে আসতে হতো। এই জিনিসকে মাথায় রেখেই কিন্তু আপনাদেরকে সব কিছু করতে হবে। কাজগুলো করতে হবে’।

নির্বাচন কমিশনার আরো বলেন, ‘আপনাদের সামান্য একটা ত্রুটি আমাদেরকে ভয়ংকর একটা পরিস্থিতির মুখোমুখি করতে পারে। এজন্য আপনারা যদিও অত্যন্ত ছোট, নিচের লেভেলে এই কাজটা করছেন, কিন্তু আপনার কাজটি যে কতটুকু গুরুত্বপূর্ণ আপনাদেরকে বলে বোঝাতে পারবো না। শুধু আমরা জানি। আমরা রীতিমত একটা প্রশ্নের সামনে পড়তে পারি। যেই প্রশ্নটার জন্য দায়ী হচ্ছেন আপনারা। কিন্তু প্রশ্নটা আসবে আমাদের কাছে’।

তিনি আরো বলেন, ‘আপনারা ঠিক সময়ে ঠিক জিনিসটা না পারেন, পারফেক্ট জিনিসটা না পারেন অন্তত গ্রহণযোগ্য জিনিসটাকে আপনাকে উপস্থাপন করতে হবে। এই উপস্থাপন এবং পরিবেশনের দায়টা আপনাদের’।

ইসির ঘোষিত তফসিল অনুযায়ী, প্রথম ধাপে ৮৭ উপজেলায় ১০ মার্চ ও দ্বিতীয় ধাপে ১২৯ উপজেলায় ১৮ মার্চ এবং ২৪ মার্চ ১২৭ উপজেলায় তৃতীয় ধাপে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এবার পাঁচ ধাপে ভোটগ্রহণ করার কথা জানিয়েছে নির্বাচন কমিশন।

বাংলাদেশ সময়: ১৪০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৯
ইইউডি/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন :   নির্বাচন কমিশন
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-02-16 14:06:07