ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

সংরক্ষিত আসন

দল ও প্রার্থীদের কাছে জোটের তথ্য চাইলো ইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩২ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৯
দল ও প্রার্থীদের কাছে জোটের তথ্য চাইলো ইসি

ঢাকা: জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের নির্বাচনের জন্য রাজনৈতিক দল ও স্বতন্ত্র প্রার্থীদের কাছে জোটের তথ্য চাইলো নির্বাচন কমিশন (ইসি)। আগামী ৩০ জানুয়ারির মধ্যে কোন দল কোন দলের সঙ্গে জোট করবে অথবা স্বতন্ত্র প্রার্থীরা জোট করবে কিনা সে তথ্য দিতে বলেছে।

ইসি সচিব হেলালুদ্দীন আহমদ স্বাক্ষরিত চিঠিগুলো মঙ্গলবার (১৫ জানুয়ারি) রাজনৈতিক দলের সাধারণ সম্পাদক ও মহাসচিব বরাবর পাঠানো হয়। আর স্বতন্ত্র এমপিদের নিজ নামে চিঠিগুলো পাঠানো হয়েছে।


 
চিঠিতে বলা হয়েছে, জাতীয় সংসদ (সংরক্ষিত নারী আসন) নির্বাচন আইন ২০০৪ অনুযায়ী, সংসদ নির্বাচনের ফলাফল গেজেট প্রকাশের পর ২১ কার্যদিবসের জোটের তথ্য ইসিকে জানাতে হবে। আর ইসি ৩০ কার্যদিবসের মধ্যে সংরক্ষিত নারী আসনের এমপিদের তালিকা প্রস্তত করবে।  
 
রোববার হেলালুদ্দীন আহমদ সংবাদ সম্মেলনে জানান, সংরক্ষিত ৫০টি আসনে নির্বাচনের তফসিল আগামী ১৭ ফেব্রুয়ারি ঘোষণা করা হবে। ওইদিন জানা যাবে মনোনয়নপত্র দাখিল, বাছাই ও প্রত্যাহারের সময়।
 
৩০ ডিসেম্বর ২৯৯ আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। গাইবান্ধা-১ আসনের একজন প্রার্থী মৃত্যুবরণ করায় পুনর্তফসিলের পর সেখানে আগামী ২৭ জানুয়ারি ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। তবে এই আসনে বিএনপি তার প্রার্থী সরিয়ে নিয়েছে।
 
২৯৯ আসনের মধ্যে বাংলাদেশ আওয়ামী লীগ ২৫৭টি আসন, জাতীয় পার্টি ২২টি আসন, বিকল্পধারা বাংলাদেশ ২টি আসন, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি ৩টি আসন, জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ ২টি আসন, জাতীয় পার্টি-জেপি ১টি আসন ও বাংলাদেশ তরিকত ফেডারেশন ১টি আসন পেয়েছে। মহাজোট মোট আসন পেয়েছে ২৮৮টি।
 
অন্যদিকে বিএনপি ৬টি ও গণফোরাম ২টি আসন পেয়েছে। জাতীয় ঐক্যফ্রন্ট মোট পেয়েছে ৮টি আসন। আর স্বতন্ত্র থেকে নির্বাচিত হয়েছেন ৩ প্রার্থী।
 
সে অনুযায়ী, ৫০টি আসনের মধ্যে আওয়ামী লীগ ৪৩টি, জাতীয় পার্টি ৪টি, ঐক্যফ্রন্ট ১টি এবং স্বতন্ত্র ও অন্য দল মিলে ২টি আসন পাওয়ার কথা রয়েছে।
 
বাংলাদেশ সময়: ১৯২৭ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১৮
ইইউডি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।