ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

মার্চের প্রথম সপ্তাহ থেকে উপজেলা নির্বাচন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫০ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৯
মার্চের প্রথম সপ্তাহ থেকে উপজেলা নির্বাচন প্রতীকী ছবি

ঢাকা: আসছে মার্চের প্রথম সপ্তাহ থেকে পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচন হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ। 

তিনি বলেছেন, আগামী মার্চের প্রথম সপ্তাহ থেকে ধাপে ধাপে উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ করা হবে। এছাড়া জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের তফসিল ঘোষণা করা হবে আগামী সপ্তাহে।

রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে বৃহস্পতিবার (১০ জানুয়ারি) দুপুরে ইসি সচিব সাংবাদিকদের এসব কথা বলেন।

হেলালুদ্দীন আহমদ বলেন, মার্চের প্রথম সপ্তাহ থেকে ধাপে ধাপে সারাদেশে পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচন শুরু হবে।  

২০১৪ সালেও ধাপে ধাপে উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই সময় সাত ধাপে এ নির্বাচন সম্পন্ন করে ইসি।  

একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের নির্বাচন প্রসঙ্গে সচিব বলেন, আগামী সপ্তাহে সংরক্ষিত মহিলা আসনে তফসিল ঘোষণা করা হবে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রাপ্ত আসন অনুসারে সংরক্ষিত ৫০টি আসনের মধ্যে এবার বাংলাদেশ আওয়ামী লীগ ৪৩টি, জাতীয় পার্টি ৪টি, ঐক্যফ্রন্ট ১টি এবং স্বতন্ত্র ও অন্যান্য দল মিলে ২টি আসন পাবে।

গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত নির্বাচনে নিরঙ্কুশ জয় পেয়েছে আওয়ামী লীগ জোট। এর মধ্যে এককভাবে আওয়ামী লীগ ২৫৭টি, জাতীয় পার্টি ২২টি, বিকল্পধারা বাংলাদেশ ২টি, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি ৩টি, জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ ২টি, জাতীয় পার্টি-জেপি ১টি এবং তরিকত ফেডারেশন ১টি আসনে জয় পেয়েছে। বিএনপিসহ জাতীয় ঐক্যফ্রন্ট পায় মাত্র সাতটি আসন।  

আর ওইদিন স্থগিত ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের তিনটি কেন্দ্রে ৯ জানুয়ারি নির্বাচনের পর আসনটিতে জয় পায় বিএনপি।  

প্রবাসীদের ভোটার করার বিষয়ে ইসি সচিব হেলালুদ্দীন বলেন, চলতি বছরের এপ্রিলে প্রবাসীদের ভোটার করার কাজ শুরু করা হবে। এক্ষেত্রে প্রথমে সিঙ্গাপুরে যেসব বাংলাদেশি থাকেন তাদের ভোটার করা হবে। আগামী ৫-৭ দিনের মধ্যে এজন্য একটি টিম সিঙ্গাপুরে যাবে। এরপর দুবাইয়ে প্রবাসীদের ভোটার করার কার্যক্রম শুরু হবে।

বাংলাদেশ সময়: ১৫৩৯ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৯
ইইউডি/এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।