ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪২৬, ১৯ এপ্রিল ২০১৯
bangla news

জামানত বাজেয়াপ্ত: ইসির আয় সাড়ে ৩ কোটি টাকা 

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০১-০৩ ৬:০৩:৫৬ এএম
ব্যারিস্টার মওদুদ আহমদ, আব্দুল্লাহ আল নোমান ও জয়নুল আবদিন ফারুক

ব্যারিস্টার মওদুদ আহমদ, আব্দুল্লাহ আল নোমান ও জয়নুল আবদিন ফারুক

ঢাকা: সদ্য সমাপ্ত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান, দলটির চেয়ারপারসনের উপদেষ্টা জয়নুল আবেদিন ফারুকসহ চৌদ্দ শতাধিক প্রার্থী জামানত হারিয়েছেন। ফলে সাড়ে ৩ কোটি টাকা আয় হয়েছে নির্বাচন কমিশনের (ইসি)।

এবারের নির্বাচনে ১ হাজার ৮৬১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন। এর মধ্যে দলীয় প্রার্থী ১ হাজার ৭৩৩ জন আর স্বতন্ত্র প্রার্থী ১২৮ জন। এদের মধ্যে বাংলাদেশ আওয়ামী লীগ ও শরিকদের মিলিয়ে নৌকা মার্কায় ২৭২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন। আর ধানের শীষ প্রতীকে বিএনপি ও শরিকদের প্রার্থী ছিল ২৮২ জন। আর সবচেয়ে বেশি প্রার্থী ছিল হাতপাখা প্রতীকের ইসলামী আন্দোলনের। এই দলটি ২৯৯টি আসনে প্রার্থী দিয়েছিল।

মাঠ পর্যায় থেকে রিটার্নিং কর্মকর্তাদের পাঠানো নির্বাচনের ফলাফলের তালিকা থেকে জানা গেছে, বিএনপি ও শরীক দলগুলোর ধানের শীষ প্রতীকের ২৮২ প্রার্থীর মধ্যে ৯৬ প্রার্থী জামানত হারাননি। অর্থাৎ ১৮৬ জন প্রার্থী জামানত হারিয়েছেন। এদের মধ্যে ব্যারিস্টার মওদুদ আহমদ, আব্দুল্লাহ আল নোমান, জয়নুল আবদীন ফারুক, কর্নেল অলি আহমদের মতো নেতারাও আছেন। ইসলামী আন্দোলন বাংলাদেশের ২৯৮ জন প্রার্থীই জামানত হারিয়েছেন। আর স্বতন্ত্র প্রার্থীদের মধ্যে ১২০ জনের মতো জামানত হারিয়েছেন। এদের মধ্যে সাবেক যোগাযোগ মন্ত্রী ব্যারিস্টার নাজমুল হুদা এবং সাবেক ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী লতিফ সিদ্দিকীও রয়েছেন।

সংসদ নির্বাচনের আইন অনুযায়ী, কোনো আসনের নির্বাচনের প্রদত্ত ভোটের আট ভাগের এক ভাগের চেয়েও কম ভোট পেলে সংশ্লিষ্ট প্রার্থীদের জামানত বাতিলের বিধান রয়েছে। একাদশ সংসদ নির্বাচনে ১ হাজার ৪৪০ জনের মতো প্রার্থী তার আসনের প্রদত্ত ভোটের আট ভাগের এক ভাগ ভোটও পাননি।

সংসদ নির্বাচনে প্রার্থীকে ২৫ হাজার টাকা জামানত দিতে হয়। সে মোতাবেক ১ হাজার ৪৪০ প্রার্থীর জামানত ছিল ৩ কোটি ৬০ লাখ টাকা। যা ইসি সচিবের নামে মনোনয়নপত্র জমা দেওয়ার সময় ব্যাংকে রাখতে হয়েছিল। আইন অনুযায়ী, এই টাকা সরকারি কোষাগারে জমা হবে।

নির্বাচন কমিশনের (ইসি) নির্বাচন পরিচালনা শাখার কর্মকর্তারা বাংলানিউজকে জানিয়েছেন, জামানত বাজেয়াপ্তদের তালিকা করা হচ্ছে। শিগগিরই তাদের বাজেয়াপ্ত জামানত সরকারি কোষাগারে জমা করা হবে।

গত ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদের ২৯৯ আসনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। গাইবান্ধা-৩ আসনের একজন প্রার্থী মৃত্যুবরণ করায় সে আসনে ভোটগ্রহণ হবে ২৭ জানুয়ারি। আর ব্রাহ্মবাড়িয়া-২ আসনের ৩টি কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত হওয়ায় সেখানে ৯ জানুয়ারি পুনর্ভোটের পর আসনটি ফল প্রকাশ করবে নির্বাচন কমিশন।

অবশিষ্ট ২৯৮ আসনের মধ্যে বাংলাদেশ আওয়ামী লীগ ২৫৭টি আসন, জাতীয় পার্টি ২২টি, বিকল্পধারা বাংলাদেশ ২টি, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি ৩টি, জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ ২টি পেয়েছে, জাতীয় পার্টি-জেপি ১টি আসন ও বাংলাদেশ তরিকত ফেডারেশন ১টি আসন পেয়েছে।

বিএনপি ৫টি আসন, গণফোরাম ২টি আসন পেয়েছেন। আর স্বতন্ত্র থেকে ৩ জন প্রার্থী জয়লাভ করেছেন।

বাংলাদেশ সময়: ০৫১১  ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০১৯

ইইউডি/আরএ

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

ইকরাম-উদ দৌলা, সনিয়ির করসেপন্ডন্টে

ঢাকা: সদ্য সমাপ্ত একাদশ জাতীয় সংসদ নর্বিাচনে বএিনপরি স্থায়ী কমটিরি সদস্য ব্যরস্টিার মওদুদ আহমদ, বএিনপরি ভাইস চয়োরম্যান আব্দুল্লাহ আল নোমান, দলটরি চয়োরপারসনরে উপদষ্টো জয়নুল আবদেনি ফারুকসহ চৌদ্দ শতাধকি র্প্রাথী জামানত হারয়িছেনে। ফলে সাড়ে ৩ কোটি টাকা আয় হয়ছেে নর্বিাচন কমশিনরে (ইস)ি।

নর্বিাচন কমশিনরে নর্বিাচন পরচিালনা শাখা থকেে জানা গছে,ে সবচয়েে বশেি জামানত খোয়া গছেে ইসলামী আন্দোলন বাংলাদশে নামক দলটরি। এ দলটরি ২৯৯ র্প্রাথীর মধ্যে ২৯৮ জন জামানত হারয়িছেনে। আর ধানরে শীষ প্রতীকে বএিনপি ও তার শরীকদলগুলোর ১৮৬ জন র্প্রাথী জামানত হারয়িছেনে।

এবাররে নর্বিাচনে ১ হাজার ৮৬১ জন র্প্রাথী প্রতদ্বিন্দ্বতিা করছেনে। এর মধ্যে দলীয় র্প্রাথী ১ হাজার ৭৩৩ জন আর স্বতন্ত্র র্প্রাথী ১২৮ জন। এদরে মধ্যে বাংলাদশে আওয়ামী লীগ ও শরকিদরে মলিয়িে নৌকা র্মাকায় ২৭২ জন র্প্রাথী প্রতদ্বিন্দ্বতিা করছেনে। আর ধানরে শীষ প্রতীকে বএিনপি ও শরকিদরে র্প্রাথী ছলি ২৮২ জন। আর সবচয়েে বশেি র্প্রাথী ছলি হাতপাখা প্রতীকরে ইসলামী আন্দোলনরে। এই দলটি ২৯৯টি আসনে র্প্রাথী দয়িছেলি।

মাঠ র্পযায় থকেে রটর্িানংি র্কমর্কতাদরে পাঠানো নর্বিাচনরে ফলাফলরে তালকিা থকেে জানা গছে,ে বএিনপি ও শরীক দলগুলোর ধানরে শীষ প্রতীকরে ২৮২ র্প্রাথীর মধ্যে ৯৬ র্প্রাথী জামানত হারানন।ি র্অথাৎ ১৮৬ জন র্প্রাথী জামানত হারয়িছেনে। এদরে মধ্যে ব্যরস্টিার মওদুদ আহমদ, আব্দুল্লাহ আল নোমান, জয়নুল আবদীন ফারুক, র্কনলে অলি আহমদরে মতো নতোরাও আছনে। ইসলামী আন্দোলন বাংলাদশেরে ২৯৮ জন র্প্রাথীই জামানত হারয়িছেনে। আর স্বতন্ত্র র্প্রাথীদরে মধ্যে ১২০ জনরে মতো জামানত হারয়িছেনে। এদরে মধ্যে সাবকে যোগাযোগ মন্ত্রী ব্যারস্টিার নাজমুল হুদা এবং সাবকে ডাক ও টলেযিোগাযোগ মন্ত্রী লতফি সদ্দিকিীও রয়ছেনে।
 
সংসদ নর্বিাচনরে আইন অনুযায়ী, কোনো আসনরে নর্বিাচনরে প্রদত্ত ভোটরে আট ভাগরে এক ভাগরে চয়েওে কম ভোট পলেে সংশ্লষ্টি র্প্রাথীদরে জামানত বাতলিরে বধিান রয়ছে।ে একাদশ সংসদ নর্বিাচনে ১ হাজার ৪৪০ জনরে মতো র্প্রাথী তার আসনরে প্রদত্ত ভোটরে আট ভাগরে এক ভাগ ভোটও পানন।ি

সংসদ নর্বিাচনে র্প্রাথীকে ২৫ হাজার টাকা জামানত দতিে হয়। সে মোতাবকে ১ হাজার ৪৪০ র্প্রাথীর জামানত ছলি ৩ কোটি ৬০ লাখ টাকা। যা ইসি সচবিরে নামে মনোনয়নপত্র জমা দওেয়ার সময় ব্যাংকে রাখতে হয়ছেলি। আইন অনুযায়ী, এই টাকা সরকারি কোষাগারে জমা হব।ে

নর্বিাচন কমশিনরে (ইস)ি নর্বিাচন পরচিালনা শাখার র্কমর্কতারা বাংলানউিজকে জানয়িছেনে, জামানত বাজয়োপ্তদরে তালকিা করা হচ্ছ।ে শগিগরিই তাদরে বাজয়োপ্ত জামানত সরকারি কোষাগারে জমা করা হব।ে

গত ৩০ ডসিম্বের একাদশ জাতীয় সংসদরে ২৯৯ আসনরে ভোটগ্রহণ অনুষ্ঠতি হয়। গাইবান্ধা-৩ আসনরে একজন র্প্রাথী মৃত্যুবরণ করায় সে আসনে ভোটগ্রহণ হবে ২৭ জানুয়ার।ি আর ব্রাহ্মবাড়য়িা-২ আসনরে ৩টি কন্দ্রেরে ভোটগ্রহণ স্থগতি হওয়ায় সখোনে ৯ জানুয়ারি পুর্নভােটরে পর আসনটি ফল প্রকাশ করবে নর্বিাচন কমশিন।

অবশষ্টি ২৯৮ আসনরে মধ্যে বাংলাদশে আওয়ামী লীগ ২৫৭টি আসন, জাতীয় র্পাটি ২২ট,ি বকিল্পধারা বাংলাদশে ২ট,ি বাংলাদশেরে ওর্য়ার্কাস র্পাটি ৩ট,ি জাতীয় সমাজতান্ত্রকি দল-জাসদ ২টি পয়েছে,ে জাতীয় র্পাট-িজপেি ১টি আসন ও বাংলাদশে তরকিত ফডোরশেন ১টি আসন পয়েছে।ে

বএিনপি ৫টি আসন, গণফোরাম ২টি আসন পয়েছেনে। আর স্বতন্ত্র থকেে ৩ জন র্প্রাথী জয়লাভ করছেনে।

বাংলাদশে সময়: ০৪৫০ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০১৯
ইইউড/আরএ

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14