ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪২৬, ১৯ এপ্রিল ২০১৯
bangla news

জাতীয় সংসদে এবার যতো নতুন মুখ

ইসমাইল হোসেন ও শাহজাহান মোল্লা | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১২-৩১ ৫:৩৫:৪৪ পিএম
একাদশ জাতীয় সংসদের নতুন মুখগুলোর একাংশ

একাদশ জাতীয় সংসদের নতুন মুখগুলোর একাংশ

ঢাকা: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রথমবার অংশ নিয়েই জয়লাভ করেছেন ৬৭ জন। এদের প্রত্যেকে আওয়ামী লীগের নৌকার টিকিট পেয়ে জনপ্রতিনিধি নির্বাচিত হয়েছেন। নতুন মুখগুলোর অনেকেই রাজনীতির সঙ্গে যুক্ত থাকলেও এদের কেউ ব্যবসায়ী ও সাংবাদিক নেতা, খেলোয়াড়, অভিনেতা ও চিকিৎসক।

নতুন চমক হিসেবে সংসদে এসেছেন ক্রিকেটার মাশরাফি বিন মর্তুজা। রয়েছেন বঙ্গবন্ধু পরিবারের সদস্য শেখ সারহান নাসের তন্ময় ও শেখ জুয়েল। সাবেক আওয়ামী লীগ নেতাদের উত্তরসূরিও রয়েছেন।
 
খুলনা-২ আসন থেকে বঙ্গবন্ধু পরিবারের সদস্য শেখ সালাহ উদ্দিন জুয়েল নির্বাচিত হয়েছেন প্রথমবার। যিনি বর্তমান সংসদ সদস্য শেখ হেলালের আপন ভাই।
 
বাগেরহাট-২ থেকে বঙ্গবন্ধু পরিবারের আরেক সদস্য শেখ সারহান নাসের তন্ময় জয়ী হয়েছেন। তার বাবা শেখ হেলাল বাগেরহাট-১ আসনের বর্তমান সংসদ সদস্য।   
 
মাশরাফি বিন মর্তুজা নড়াইল-২ আসন থেকে নৌকা প্রতীকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। জাতীয় দলের এই ক্রিকেট অধিনায়ক শুধু নড়াইল নয়, গোটা দেশের তরুণদের আইকন। 
 
রাজধানীর মোহাম্মদপুর, আদারব ও শেরে বাংলানগর নিয়ে গঠিত ঢাকা-১৩ আসনে প্রথমবার এসেছেন আওয়ামী লীগ নেতা সাদেক খান। এই আসনে জাহাঙ্গীর কবির নানকের বদলে তিনি মনোনয়ন পেয়ে নৌকা প্রতীকে নির্বাচিত হয়েছেন।
  
ঢাকা-১৭ আসনে নতুন মুখ পেয়েছে অভিজাত এলাকা গুলশানবাসী। চিত্রনায়ক-অভিনেতা আকবর হোসেন পাঠান ফারুক আওয়ামী লীগের সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। এই আসনে জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ এবং আন্দালিভ রহমান পার্থ প্রতিদ্বন্দ্বিতায় ছিলেন। তবে শেষ মুহূর্তে এরশাদ সরে যান এবং পার্থ নির্বাচনের দিন ভোট বর্জন করেন।
 
গাজীপুর-৩ আসনে ইকবাল হোসেন সবুজ প্রথমবার নির্বাচিত হয়েছেন নৌকা প্রতীক নিয়ে।

নৌকা প্রতীক নিয়ে পটুয়াখালী-৩ আসনে নির্বাচিত হয়েছেন বর্তমান প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদার ভাগনে এস এম শাহজাদা সাজু।

কক্সবাজার-২ আসনে আওয়ামী লীগ নেতা জাফর আলম ও কক্সবাজার-৪ আসেন এসেছেন বর্তমান সংসদ সদস্য আব্দুর রহমান বদির স্ত্রী শাহীন আক্তার।
 
কুষ্টিয়া-১ আ ক ম সরোয়ার জাহান বাদশা ও কুষ্টিয়া-৪ আসনে সেলিম আলতাফ জর্জ নতুন মুখ হিসেবে এসেছেন।
 
চাঁদপুর-২ আসনে মো. নুরুল আমিন ও চাঁদপুর-৪ আসনে জাতীয় প্রেসক্লাবের সদ্য বিদায়ী সভাপতি মুহম্মদ শাফিকুর রহমান নির্বাচিত হয়েছেন।

দুঃসময়ের আওয়ামী লীগ নেতা, সাবেক সাধারণ সম্পাদক প্রয়াত আব্দুল জলিলের ছেলে নিজাম উদ্দিন জলিল জন নওগাঁ-৫ আসন থেকে নির্বাচিত হয়েছেন এবার প্রথমবার। বর্তমান সংসদে তিনিই সর্বকনিষ্ঠ সংসদ সদস্য হতে যাচ্ছেন।
 
চট্টগ্রাম-৯ থেকে আওয়ামী লীগ নেতা ও চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক মেয়র মহিউদ্দিন চৌধুরীর ছেলে ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল নির্বাচিত হন।
 
মাগুরা-১ থেকে নির্বাচিত হয়েছেন অ্যাডভোকেট সাইফুজ্জামান শিখর। রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক এই নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার এপিএস ছিলেন।
 
পি‌রোজপুর-১ থেকে আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট শ ম রেজাউল করিম নির্বাচিত হয়েছেন। 

আমলা থেকে প্রথমবার সংসদ সদস্য হিসেবে ফরিদপুর-১ থেকে সাবেক সচিব মনজুর হোসেন নির্বাচিত হয়েছেন। প্রথম সংসদে যাচ্ছেন ডা. সামিল উদ্দিন। তিনি চাঁপাইনবাবগঞ্জ-১ থেকে নৌকা প্রতীক নিয়ে বিজয়ী হয়েছেন। এছাড়া এক এগারোর সময় আলোচিত-সমালোচিত লেফটেন্যান্ট জেনারেল (অব.) মাসুদ উদ্দিন চৌধুরী লাঙল প্রতীক নিয়ে ফেনী-৩ আসন থেকে নির্বাচিত হয়েছেন।
 
দীর্ঘদিন আওয়ামী লীগের দফতর সম্পাদকের দায়িত্ব পালন করা ড. আব্দুস সোবহান গোলাপ নির্বাচিত হয়েছেন মাদারীপুর-৩ থেকে।
 
পুলিশের সর্বোচ্চ পদ থেকে এবার নৌকা প্রতীক নিয়ে কিশোরগঞ্জ-২ আসন থেকে নির্বাচিত হয়েছেন নূর মোহাম্মদ।
 
নির্বাচনে ২৯৯ আসনের মধ্যে ২৯৮টির বেসরকারি ফল ঘোষণা করা হয়েছে। এতে নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের ২৫৬ জন। জাতীয় পার্টির ২২ জন, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির ৩ জন, জাসদের ৩ জন, তরিকত ফেডারেশনের ১ জন, জাতীয় পার্টির (জেপি) ১ জন। অন্যদিকে বিএনপি থেকে নির্বাচিত হয়েছেন ৫ জন। তাদের সঙ্গে জাতীয় ঐক্যফ্রন্টে জোট দেওয়া গণফোরামের দুই রাজনীতিকও হয়েছেন সংসদ সদস্য। এর বাইরে আরও তিন স্বতন্ত্র প্রার্থী নির্বাচিত হয়েছেন।
 
নতুন মুখের তালিকায় রয়েছেন- মেহেরপুর-২ থেকে সাহিদুজ্জামান, নাটোর-১ থেকে শহীদুল ইসলাম বকুল, জামালপুর-৪ আসনে ডা. মুরাদ হাসান ও জামালপুর-৫ থেকে ইঞ্জিনিয়ার মোজাফ্ফর হোসেন।
 
সিলেট-১ থেকে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের ভাই ড. এ কে আব্দুল মোমেন জয়ী হয়েছেন। আর সিলেট-৫ থেকে হাফিজ আহমদ মজুমদার।

পটুয়াখালী-৪ থেকে আওয়ামী লীগ নেতা মহিবুর বরহমান মহিব নির্বাচিত হয়েছেন।
 
টাঙ্গাইল-২ থেকে তানভীর হাসান ছোট মনির ও টাঙ্গাইল-৩ আতাউর রহমান খান, টাঙ্গাইল-৬ থেকে আহসানুল ইসলাম টিটু ও টাঙ্গাইল-৮ থেকে অ্যাডভোকেট জোয়াহেরুল ইসলাম ভিপি জোয়াহের, শরীয়তপুর-১ থেকে ইকবাল হোসেন অপু ও শরীয়তপুর-২ থেকে একেএম এনামুল হক শামীম, পাবনা-২ থেকে আহমেদ ফিরোজ কবির নৌকা প্রতীকে জয়ী হয়েছেন।
 
ব‌রিশাল-২ থেকে মো. শা‌হে আলম ও ব‌রিশাল-৫ থেকে ক‌র্নেল (অব.) জা‌হিদ ফারুক শামীম নির্বাচিত হন।
 
যশোর-২ থেকে মেজর জেনারেল (অব.) মো. নাসির উদ্দিন, ঝিনাইদহ-৩ থেকে শফিকুল আজম খান চঞ্চল নৌকা প্রতীকে নির্বাচিত হয়েছেন।
 
নেত্রকোনা-১ থেকে মানু মজুমদার ও নেত্রকোনা-৩ থেকে অসীম কুমার উকিল, মৌলভীবাজার-৩ থেকে নেছার আহমদ, হবিগঞ্জ-১ থেকে শাহ নেওয়াজ মিলাদ গাজী নির্বাচিত হয়েছেন।
 
ময়মনসিংহ-১১ থেকে কাজিম উদ্দিন আহমেদ ধনু নতুন মুখ।
 
ব্রাহ্মণবাড়িয়া-৫: এবাদুল করিম বুলবুল, নরসিংদী-২: ডা. আনোয়ারুল আশরাফ খাঁন দিলীপ জয়ী হয়েছেন। 
রাজশাহী-৫ থেকে ডা. মনসুর রহমান, সিরাজগঞ্জ-৩ থেকে জাতীয় শিশু হাসপাতালের পরিচালক ডা. আব্দুল আজিজ নির্বাচিত হয়েছেন। সিরাজগঞ্জ-৫ থেকে আব্দুল মমিন মন্ডল জয়ী মুখ।

পঞ্চগড়-১ থেকে মজাহারুল হক প্রধান, গাইবান্ধা-৪ থেকে মনোয়ার হোসেন চৌধুরী, কুড়িগ্রাম-১ থেকে আসলাম হোসেন, কুড়িগ্রাম-৩ থেকে অধ্যাপক এম এ মতিন, কুড়িগ্রাম-৪ থেকে মো. জাকির হোসেন, কুমিল্লা-২ থেকে সেলিমা আহমেদ ও কুমিল্লা-৮ থেকে নাসিমুল আলম চৌধুরী নজরুল নির্ববাচিত হয়েছেন।
 
জাতীয় পার্টি
জাতীয় পার্টি থেকে মোট ২২ জন সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। তার মধ্যে নতুন মুখ হলো- নীলফামারী-৩ থেকে রানা মোহাম্মদ সোহেল, নীলফামারী-৪ থেকে  আহসান আদেলুর রহমান, ব‌রিশাল-৩ থেকে গোলাম কি‌বরিয়া টিপু ও কুড়িগ্রাম-২ থেকে পনির উদ্দিন আহম্মেদ।
 
বিএনপি
বিএনপি থেকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সাতজন নির্বাচিত হয়েছেন। এদের মধ্যে নতুন মুখ- বগুড়া-৪ থেকে মোশারফ হোসেন, ঠাকুরগাঁও-৩ থেকে জাহেদুর রহমান ও চাঁপাইনবাবগঞ্জ-২ থেকে আমিনুল ইসলাম।

অন্যান্য
অন্যান্য দল ও স্বতন্ত্র হিসেবে নতুন তিনজনই জয় পেয়েছেন। এরা হলেন- সিলেট-২ থেকে মোকাব্বির খান (গণফোরাম, উদীয়মান সূর্য প্রতীক), লক্ষ্মীপুর-২ থেকে মোহাম্মদ শহিদ ইসলাম (স্বতন্ত্র, আওয়ামী লীগ) ও বগুড়া-৭ থেকে রেজাউল করিম বাবলু (স্বতন্ত্র, বিএনপি)।
 
বাংলাদেশ সময়: ১৬৫২ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৮
এমআইএইচ/এসএম/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14