ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

পোস্টারে প্রধানমন্ত্রীর ছবি, জাপা প্রার্থীকে জরিমানা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৬ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৮
পোস্টারে প্রধানমন্ত্রীর ছবি, জাপা প্রার্থীকে জরিমানা সিলেট-২ আসনের জাপার প্রার্থী ইয়াহহিয়া চৌধুরী। ছবি: বাংলানিউজ

সিলেট: পোস্টারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি ব্যবহার করায় সিলেট-২ আসনে লাঙল মার্কায় জাতীয় পার্টির এমপি প্রার্থী ইয়াহহিয়া চৌধুরীকে ৮ হাজার জরিমানা করা হয়েছে।

মহাজোটের এই প্রার্থী পোস্টারে পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের পাশাপাশি আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি ছাপিয়েছেন।
 
অভিযোগ ওঠেছে, ভোটের মাঠে সুবিধা নিতে বিশ্বনাথ ও ওসমানীনগর উপজেলার বিভিন্ন স্থানে এই পোস্টার ব্যবহার করা হয়েছে প্রচারণায়।

প্রচারণায় নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে এ জরিমানা করা হয়েছে।  

নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধি অনযায়ী, কোনো প্রতিদ্বন্দ্বী প্রার্থী নিবন্ধিত রাজনৈতিক দলের মনোনীত হলে সেক্ষেত্রে তিনি কেবল তার বর্তমান দলীয় প্রধানের ছবি পোস্টারে ছাপাতে পারবেন।  

ভ্রাম্যমাণ আদালতের বিচারিক ম্যাজিস্ট্রেট বিশ্বনাথ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ফাতেমাতুজ জোহরা বাংলানিউজকে বলেন, দলীয় প্রধানের ছবি ব্যবহার বিধির উপর প্রার্থীর পক্ষের লোকজনকে জরিমানা করা হয়েছে।  

এছাড়া ওই আসনে স্বতন্ত্র প্রার্থী মুহিবুর রহমানের ডাব প্রতীকের পোস্টার লাগিয়ে মোটরসাইকেলে শোডাউন করার কারণে তাকেও ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।  
 
এ প্রসঙ্গে এমপি প্রার্থী ইয়াহহিয়া চৌধুরী বাংলানিউজকে বলেন, দলীয় প্রার্থীর বেলায় এই আইন থাকতে পারে। আমি তো মহাজোটের প্রার্থী। আর মহাজোটের নেতা শেখ হাসিনা। তাই তার ছবি ব্যবহার করেছি।
 
তিনি বলেন, আইনমন্ত্রীসহ যারা সিনিয়র রাজনীতিবিদ রয়েছেন, তারা তো প্রধানমন্ত্রীর ছবি ছাড়াও বঙ্গবন্ধু ও সজিব ওয়াজেদ জয়ের ছবি ব্যবহার করেছেন।  

একইভাবে হাসানুল হক ইনু ও রাশেদ খান মেননের উদাহরণ দিয়ে বলেন, তারা অন্য দলের প্রার্থী হয়েও প্রধানমন্ত্রীর ছবি ব্যবহার করেছেন। আমি করলে দোষ কোথায়?
 
বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৮
এনইউ/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad