ঢাকা, শুক্রবার, ১৫ আশ্বিন ১৪২৯, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৩ রবিউল আউয়াল ১৪৪৪

নির্বাচন ও ইসি

ববির ‘হাতে’ হারিকেন

ইকরাম-উদ দৌলা, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫১০ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০১৮
ববির ‘হাতে’ হারিকেন ববি হাজ্জাজ

ঢাকা: আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র দাখিল করে বৈধ প্রার্থী হয়েছেন ববি হাজ্জাজ। তিনি ঢাকা-৬ আসনে মনোনয়নপত্র দাখিল করে ছিলেন।

ববি হাজ্জাজের দল জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলনের (এনডিএম) নির্বাচন কমিশনে নিবন্ধন পায়নি। তাই এনডিএম সংসদ নির্বাচনে বাংলাদেশ মুসলিম লীগের সঙ্গে একীভূত হয়ে গণঐক্য নামে জোট করেছে।

 

মুসলিম লীগ নির্বাচন কমিশনে নিবন্ধিত এবং দলটির প্রতীক হারিকেন। গণঐক্য তথা মুসলিম লীগের প্রতীক হারিকেন নিয়েই প্রতিদ্বন্দ্বিতা করবেন তিনি।

ববি হাজ্জাজ ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) নির্বাচনে ২০১৫ সালে প্রার্থী হিসেবে প্রচার চালালেও শেষ পর্যন্ত নির্বাচন থেকে সরে দাঁড়ান। তারপর থেকেই তিনি দল গঠনের প্রক্রিয়া শুরু করেন। ২০১৮ সালে তার দল এনডিএম নির্বাচন কমিশনে নিবন্ধনের জন্য আবেদনও করে। কিন্তু শর্ত পূরণ না করার কারণ দেখিয়ে কমিশন দলটিকে নিবন্ধন দেয়নি।
 
ববি হাজ্জাজ ডিএনসিসির প্রয়াত মেয়র আনিসুল হকের শূন্য পদে প্রতিদ্বন্দ্বিতার জন্য জনপ্রিয় ব্যান্ড তারকা মাইলস’র শাফিন আহমেদকে এনডিএম থেকে প্রার্থী ঘোষণাও করে ছিলেন। যদিও সে নির্বাচনটি আদালতের আদেশে স্থগিত হয়ে যায়।

নির্বাচনী তৎপরতার এ অবস্থায় কথিত ধনকুবের প্রিন্স মুসা বিন শমসেরের এ ছেলে এবার সংসদ নির্বাচনের প্রার্থী হয়েছেন। গণঐক্যের প্রেসিডেন্ট ববি হাজ্জাজ জানান, ‘তারা নির্বাচনে ১০০ প্রার্থী দেবেন। তবে শেষ পর্যন্ত ভোটে থাকবেন কি না, তা নিয়ে অনেকের মনেই সংশয় রয়েছে। ’
 
তার নির্বাচনী এলাকা ঢাকা-৬ আসনটি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৩৪, ৩৭, ৩৮, ৩৯, ৪০, ৪১, ৪২, ৪৩, ৪৪, ৪৫ ও ৪৬ নম্বর ওয়ার্ড নিয়ে গঠিত। মোট ভোটার সংখ্যা দুই লাখ ৬৯ হাজার ২৭৬ জন। এরমধ্যে পুরুষ ভোটার এক লাখ ৪৩ হাজার ৮০ জন। আর নারী ভোটার এক লাখ ২৬ হাজার ১৯৬ জন।
 
আগামী ৯ ডিসেম্বর প্রার্থীতা প্রত্যাহারের শেষ সময়। ৩০ ডিসেম্বর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

ঐক্যের সভাপতি হিসাবেও দায়িত্ব পালন করছেন এনডিএম চেয়ারম্যান ববি হাজ্জাজ। এবারের সংসদ নির্বাচনে গণফোরামের নেতৃত্বাধীন ঐক্যফ্রন্ট, আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দল, জাতীয় পার্টির নেতৃত্বাধীন সম্মিলিত জাতীয় জোট এবং বিকল্পধারা বাংলাদেশের নেতৃত্বাধীন যুক্তফ্রন্ট নির্বাচনে অংশ নিচ্ছে।
 
নিবন্ধিত ৩৯ দলের বাইরে সংসদ নির্বাচনে অংশ নিচ্ছে বাংলাদেশ জামায়াতে ইসলামের প্রার্থী, নাগরিক ঐক্যের প্রার্থী ইত্যাদি।

বাংলাদেশ সময়: ০০১০ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০১৮
ইইউডি/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa