ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

নির্বাচন ও ইসি

নির্বাচন পর্যবেক্ষণে যুক্তরাষ্ট্রের ১২ দল

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৩ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০১৮
নির্বাচন পর্যবেক্ষণে যুক্তরাষ্ট্রের ১২ দল

ঢাকা: মার্কিন যুক্তরাষ্ট্রের ১২টি দল একাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করবে। বাংলাদেশে গ্রহণযোগ্য, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের লক্ষ্যে দেশীয় নির্বাচন পর্যবেক্ষক সংস্থাকেও সহযোগিতা করবে যুক্তরাষ্ট্র।

ঢাকায় নিযুক্ত মার্কিন দূতাবাসের একটি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। সূত্র জানায়,  আগামী একাদশ জাতীয় নির্বাচন উপলক্ষে যুক্তরাষ্ট্র ১২টি পর্যবেক্ষক দল পাঠানোর প্রস্তুতি নিয়েছে।

প্রতিটি দলে দুজন করে সদস্য থাকবেন। তারা দেশের বিভিন্ন এলাকায় নির্বাচন পর্যবেক্ষণ করবেন। এছাড়া যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে দেশীয় নির্বাচন পর্যবেক্ষক সংস্থাকে আর্থিক সহযোগিতার প্রস্তুতি নিচ্ছে দেশটি।

বাংলাদেশের জাতীয় নির্বাচন অবাধ ও সুষ্ঠুভাবে পরিচালনা করতে শুরু থেকেই  তাগিদ দিয়ে আসছে যুক্তরাষ্ট্র। এ নির্বাচন যেন অংশগ্রহণমূলক হয়, সেটাও প্রত্যাশা করে আসছে দেশটি।  বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও  শক্তিশালী গণতন্ত্রের জন্য যুক্তরাষ্ট্রের আগ্রহ রয়েছে বলে মার্কিন দূতাবাস সূত্র জানিয়েছে।

এদিকে জাতীয় নির্বাচনে ইউরোপীয় ইউনিয়ন কোনো নির্বাচনী পযর্বেক্ষক পাঠাবে না। তবে এ নির্বাচন পর্যবেক্ষণের লক্ষ্যে তারা দুজন বিশেষজ্ঞ পাঠিয়েছে। এ দুই বিশেষজ্ঞ হলেন ডেভিড নোয়েল ওয়ার্ড ও ইরিনা মারিয়া গৌনারি। দুই বিশেষজ্ঞই  বর্তমানে ঢাকায় অবস্থান করছেন।  

বিভিন্ন রাজনৈতিক দল ও সরকারি-বেসরকারি সংস্থার প্রতিনিধিদের সঙ্গে বৈঠকও করছেন ওই দুই বিশেষজ্ঞ। তারা নির্বাচন পর্যবেক্ষণ করে ইউরোপীয় ইউনিয়নের কাছে বিস্তারিত প্রতিবেদন জমা দেবেন।

বাংলাদেশ সময়: ১৯১৯ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০১৮
টিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।