ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

বরিশালের ৬ আসনে ৫ প্রার্থী ‘স্বশিক্ষিত’

মুশফিক সৌরভ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৫ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০১৮
বরিশালের ৬ আসনে ৫ প্রার্থী ‘স্বশিক্ষিত’ ছবি: বাংলানিউজ গ্রাফিক্স

বরিশাল: আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বরিশাল জেলার ৬ আসনে ৫১ জন প্রার্থী তাদের মনোনয়নপত্র দাখিল করেছেন। এদের মধ্যে ১৬টি দলের ৪৩ জন ও ৮জন স্বতন্ত্র প্রার্থী রয়েছেন।

যদিও স্বতন্ত্র প্রার্থীর বেশিরভাগই ক্ষমতাসীন আওয়ামী লীগের ব্যানারে। তবে প্রতিটি আসনে বিএনপির দু’জন করে মনোনয়ন দাখিল করায় সর্বোচ্চ ১২ জন প্রার্থীই এ দল থেকে মনোনয়ন দাখিল করেছেন।

মনোনয়ন দাখিলকারী প্রার্থীদের মধ্যে হলফনামায় মোট পাঁচজন নিজেদেরকে উল্লেখ করেছেন স্বশিক্ষিত হিসেবে। এছাড়া দু’জন মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পাস এবং তিনজনের লেখাপড়া থেমেছে উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পাসের পর। বাকিদের মধ্যে চারজন প্রকৌশলী, পাঁচজন এলএলবি, সাতজন গ্রাজুয়েট ও বাকীরা স্নাতকোত্তর। আর মোট প্রার্থীর মধ্যে ছয়জন পড়াশোনা করেছেন মাদ্রাসা শিক্ষায়।

বরিশাল-১ আসনে বিএনপির প্রার্থী আবদুস সোবাহান বিএসসি ইঞ্জিনিয়ার(সিভিল)ও একইদলের অপর প্রার্থী জহির উদ্দিন স্বপন এমএসএস পাস, আওয়ামী লীগের প্রার্থী আলহাজ আবুল হাসানাত আব্দুল্লাহ ও জাকের পার্টির মো. বাদশা মিয়া স্বশিক্ষায় শিক্ষিত এবং ইসলামী আন্দোলন বাংলাদেশের মো. রাসেল সরদার এইচএসসি পাস।

বরিশাল-২ আসনে আওয়ামী লীগের প্রার্থী শাহে আলম এমএসসি পাস, বিএনপির সৈয়দ শহিদুল হক জামাল স্বশিক্ষিত ও একইদলের অপর প্রার্থী সরদার সরফুদ্দিন আহমেদ এসএসসি পাস, জাতীয় পার্টির মো. মাসুদ পারভেজ এমএ (মাস্টার্স) পাস, এনপিপির সাহেব আলী স্বশিক্ষিত, বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির জহরুল ইসলাম এসএসসি ও ইসলামী আন্দোলন বাংলাদেশের মোহাম্মদ নেছার উদ্দিন কামিল মাস্টার্স পাস।

এদিকে এই আসনে পাঁচজন স্বতন্ত্র প্রার্থীর মধ্যে এ কে ফাইয়াজুল হক ব্যাচেলর অব আর্টস (বিএ) পাস,  এম মোয়াজ্জেম হোসেন এমবিএ পাস, মো. শাহ আলম মিয়া বিএ পাস, মো. আনিসুজ্জামান ও সৈয়দা রুবিনা আক্তার এলএলবি পাস।

বরিশাল-৩ আসনে বিএনপির সেলিমা রহমান সমাজবিজ্ঞানে এমএসএস ও একই দলের জয়নুল আবেদীন এমএ পাস ইসলামী আন্দোলনের মুহাম্মদ সিরাজুল ইসলাম কামিল পাস,  বাংলাদেশ কমিউনিস্ট পার্টির মো. নুরুল ইসলাম বিএবিএড পাস, বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির টিপু সুলতান এলএলবি পাস, স্বতন্ত্র প্রার্থী মো. আতিকুর রহমান বিএসসি পাস, বিকল্পধারা বাংলাদেশের এনায়েত কবির উচ্চ মাধ্যমিক ও জাতীয় পার্টির গোলাম কিবরিয়া টিপু স্নাতক ডিগ্রি অর্জন করেছেন।

বরিশাল-৪ আসনে বিএনপির মেজবাউদ্দীন ফরহাদ এমকম ও একই দলের জেএম নুরুর রহমান এলএলবি পাস, আওয়ামী লীগের পঙ্কজ নাথ বিএসসি অনার্স পাস, বাংলাদেশ খেলাফত মজলিসের মাহাবুবুল আলম মাস্টার্স পাস, ইসলামী আন্দোলন বাংলাদেশের সৈয়দ মো. নুরুল কারীম দাওরা হাদিস পাস, বিএনএফ’র এনামুল হক বিএসএস (অনার্স) পাস,  ইসলামী ঐক্যজোটের সাইফুল্লাহ দাওরা হাদীস পাস এবং বাংলাদেশ খেলাফত মজলিসের রুহুল আমিন স্নাতকোত্তর সম্পন্ন করেছেন।

বরিশাল-৫ সদর আসনে বিএনপির মজিবর রহমান সরওয়ার এলএলবি ও একই দলের অপর প্রার্থী মো. এবায়েদুল হক চাঁন উচ্চ মাধ্যমিক পাস, আওয়ামী লীগের জাহিদ ফারুক স্নাতক (বিএ), ন্যাশনাল পিপলস পার্টির শামীমা নাসরিন এমএ পাস, জাতীয় পার্টির এ কে এম মুরতজা আবেদীন এম এ পাশ, ইসলামী আন্দোলন বাংলাদেশের মুফতী সৈয়দ মো. ফয়জুল করীম কামিল পাস ও বাংলাদেশ বিপ্লবী ওয়ার্কার্স পার্টির আবদুস ছাত্তার এমএ পাস।

বরিশাল-৬ আসনে জাতীয় পার্টির নাসরিন জাহান রতনা স্বশিক্ষিত, জাতীয় পার্টির (জেপি) খন্দকার মাহাতাব উদ্দিন বিএসসি পাস, বিএনপির আবুল হোসেন খান এমএসএস ইন সোসিওলজি ও একই দলের আবুল হোসেন খান এমএসএস পাস, গণফোরামের মো. ফোরকান আলম খান এমএসসি ইঞ্জিনিয়ার, জাসদের মো. মোহসীন ডিপ্লোমা ইন কমার্স, গণফোরামের হিরণ কুমার দাস এলএলবি পাস, ইসলামী আন্দোলনের মো. নুরুল ইসলাম (আল আমীন) কামিল পাস, স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ আলী তালুকদার (ফারুক) এমবিএ পাস ও স্বতন্ত্র প্রার্থী ওসমান হোসেন ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং পাস এবং জাতীয় সমাজতান্ত্রিক দলের এ কে এম নুরুল ইসলাম স্নাতকোত্তর পাস।

বাংলা‌দেশ সময়: ১৩০০ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০১৮
এমএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।