ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

মাশরাফির আসনে নারী ভোটার বেশি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৫ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৮
মাশরাফির আসনে নারী ভোটার বেশি মাশরাফি বিন মর্তুজা (ফাইল ফটো)

নড়াইল: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নড়াইল-২ আসনে আওয়ামী লীগের টিকিট পেয়েছেন বাংলাদেশ ওয়ানডে ক্রিকেট দলের সফল অধিনায়ক নড়াইল এক্সপ্রেস খ্যাত মাশরাফি বিন মর্তুজা। আওয়ামী লীগের দুর্গ হিসেবে খ্যাত এ আসনে পুরুষ ভোটারের চেয়ে নারী ভোটার বেশি।

জেলা নির্বাচন অফিসের অফিস সহকারী নওশের আলী বাংলানিউজকে জানান, এ আসনে বর্তমানে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ১৭ হাজার ৭৮২ জন। এরমধ্যে পুরুষ ভোটার ১লাখ ৫৭ হাজার ১শ ৫জন এবং নারী ভোটার রয়েছেন ১ লাখ ৬০ হাজার ৬শ ৭৭ জন।

পুরুষ ভোটারের চেয়ে ৩ হাজার ৫শ ৭২ জন নারী ভোটার বেশি রয়েছেন।

নড়াইল পৌরসভা, লোহাগড়া পৌরসভা, সদর উপজেলার ৮টি ইউনিয়ন ও লোহাগড়া উপজেলার ১২টি ইউনিয়ন নিয়ে গঠিত নড়াইল সদর আসন (নড়াইল-২)। লোহাগড়া উপজেলার ভোটার সংখ্যা ১ লাখ ৭৯হাজার ৩৪৭ জন। নড়াইল সদর উপজেলার ভোটার সংখ্যা ১ লাখ ৩৮ হাজার ৪৩৫জন।

জাতীয় সংসদ নির্বাচনে নড়াইলের এ আসন থেকে আওয়ামী লীগ বরাবরই ভালো করেছে। হিসাব অনুযায়ী ৭৩, ৯১, ৯৬, ২০০৮ ও ২০১৪ সালের সংসদ নির্বাচনে আওয়ামী লীগের নৌকা প্রতীক জয়লাভ করে, তবে ২০১৪ সালে আওয়ামী লীগের নৌকা নিয়ে জয়লাভ করে ওয়ার্কাস পার্টির শেখ হাফিজুর রহমান।  আসনটিতে ৮৬ ও ৮৮ সালে জাতীয় পার্টি এবং ১৯৭৯ ও ২০০১ উপ-নির্বাচনে বিএনপি জয়লাভ করে।

এ আসন থেকে ধানের শীষ  প্রতীক নিয়ে নির্বাচন করবেন ২০ দলীয় জোটের অন্যতম শরিক দল ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপির) কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যান ডক্টর ফরিদুজ্জামান ফরহাদ। ড. ফরিদুজ্জামান ফরহাদ ২০০৮ সালের নির্বাচনে এনপিপির দলীয় প্রতীক ‘আম’ নিয়ে নির্বাচন করেছিলেন। এরপর ২০১২ সাল থেকে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের সঙ্গে আন্দলন সংগ্রামে যুক্ত আছেন।

বাংলাদেশ সময়: ১১০০ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৮
ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।