ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

নির্বাচন ও ইসি

ইভিএমে ভোট দিতে পারবেন সোয়া ২১ লাখ ভোটার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০৫ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৮
ইভিএমে ভোট দিতে পারবেন সোয়া ২১ লাখ ভোটার ইভিএম-এ ভোট গ্রহণের প্রতীকী ছবি

ঢাকা: আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৬টি আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। দৈবচয়নের ভিত্তিতে নির্বাচন কমিশন ঢাকা-১৩, ঢাকা-৬, চট্টগ্রাম-৯, রংপুর-৩, খুলনা-২ ও সাতক্ষীরা-২ আসন ইভিএম ব্যবহারের জন্য নির্ধারণ করে।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখা সূত্রে জানা গেছে, ৬টি আসনের ৮০০টি কেন্দ্রের প্রায় ৪২৬৭টি কক্ষে একাদশ সংসদ নির্বাচনে ইভিএমে ভোটগ্রহণ হবে। এতে মোট ২১ লাখ ২৪ হাজার ৪১১ জন ভোটার জনপ্রতিনিধি নির্বাচনে ইভিএমে ভোট দেওয়ার সুযোগ পাবেন।

৬টি আসনে প্রায় ৯ হাজার ইভিএমের প্রয়োজন পড়বে বলে জানান ইসির এনআইডি মহাপরিচালক ব্রি. জে. সাইদুল ইসলাম। তিনি বলেন, প্রতি কক্ষের জন্য একটি অতিরিক্ত এভিএম মেশিন রাখা হবে।

ইসির জনসংযোগ পরিচালক যুগ্মসচিব এস এম আসাদুজ্জামান জানান, ইভিএম’র প্রতিটি ভোট কক্ষে একটি করে ইভিএম থাকবে। একটি করে ব্যাকআপও রাখা হবে।

একাদশ সংসদ নির্বাচনে ভোটার সংখ্যা বাড়ায় কেন্দ্র সংখ্যা দশম সংসদ নির্বাচনের চেয়ে বেশি হবে।  

৬ আসনে ৮০০ কেন্দ্র ৪২৬৭ ভোটকক্ষ: রংপুর-৩  আসনে ভোটকেন্দ্র ১৩০, ভোটকক্ষ ৯১০টি। খুলনা-২ আসনে ভোটকেন্দ্র ১৫৭, ভোটকক্ষ ৬৮২টি। সাতক্ষীরা-২ আসনে ভোটকেন্দ্র ১৩৭, ভোটকক্ষ ৬৯৮টি। চট্টগ্রাম-৯ আসনে ভোটকেন্দ্র ১৪৪, ভোটকক্ষ ৭৪৩টি। ঢাকা-৬ আসনে ভোটকেন্দ্র ৯৮, ভোটকক্ষ ৫৩৩টি এবং ঢাকা-১৩ আসনে ভোটকেন্দ্র ১৩৪, ভোটকক্ষ ৭০১টি।

রংপুর-৩ আসন হচ্ছে রংপুর সদর উপজেলা এবং রংপুর সিটি করপোরেশনের ১-৮ নম্বর ওয়ার্ড ছাড়া বাকি এলাকা। এ আসনের ভোটার সংখ্যা  ৪ লাখ ৪১ হাজার ৬৭৩ জন।

সিটি করপোরেশনের ১৬ নম্বর ওয়ার্ড, ৩১ নম্বর ওয়ার্ড নিয়েই খুলনা-২ আসন। ভোটার সংখ্যা ২ লাখ ৯৪ হাজার ৬২ জন।

সাতক্ষীরা সদর উপজেলা নিয়ে সাতক্ষীরা-২ আসন। ভোটার সংখ্যা ৩ লাখ ৫৬ হাজার ২৬৮ জন।

চট্টগ্রাম সিটি করপোরেশনের ১৫-২৩ নম্বর ওয়ার্ড এবং ৩১ থেকে ৩৫ নম্বর ওয়ার্ড নিয়ে চট্টগ্রাম-৯ আসন। ভোটার সংখ্যা হচ্ছে ৩ লাখ ৯০ হাজার ৩৬৩ জন।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের ২৮ থেকে ৩৪ নম্বর ওয়ার্ড নিয়ে ঢাকা-১৩ আসন। এর ভোটার সংখ্যা হচ্ছে ৩ লাখ ৭২ হাজার ৭৬৯ জন।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৩৪, ৩৭ থেকে ৪৬ নম্বর ওয়ার্ড নিয়ে ঢাকা-৬ আসন। এ আসনের ভোটার সংখ্যা ২ লাখ ৬৯ হাজার ২৭৬ জন।

ঢাকা-১৩ আসনে আওয়ামী লীগের জাহাঙ্গীর কবির নানক, ঢাকা-৬ আসনে জাপার কাজী ফিরোজ রশীদ, রংপুর-৩ আসনে জাপার রওশন এরশাদ, চট্টগ্রাম-৯ আসনে জাতীয় পার্টির জিয়াউদ্দিন আহমেদ বাবলু, সাতক্ষীরা-২ আসনে মীর মোস্তাক আহমেদ রবি ও খুলনা-২ আসনে আওয়ামী লীগের মিজানুর রহমান বর্তমান সংসদ সদস্য।

ইসি সচিব জানান, ইভিএম সেনাবাহিনীর সিগন্যাল কোরের সদস্যদের সঙ্গে ইসির কর্মকর্তারা পরিচালনা করবেন।

নির্বাচন কমিশন ৪৮টি আসন শহর ও সিটি করপোরেশন এলাকা থেকে দৈবচয়ন পদ্ধতির জন্য বাছাই করে। আসনগুলো হলো: ঠাকুরগাঁও-১, দিনাজপুর-৩, নীলফামারী-২, লালমনিরহাট-৩, রংপুর-৩, গাইবান্ধা-২, বগুড়া-৬, চাঁপাইনবাবগঞ্জ-৩, নওগাঁ-৫, রাজশাহী-২, পাবনা-৫, কুষ্টিয়া-৩, খুলনা-২ ও ৩, সাতক্ষীরা-২, ভোলা-১, বরিশাল-৫, টাঙ্গাইল-৫, জামালপুর-৫, শেরপুর-১, ময়মনসিংহ-৪, ঢাকা-৪, ৫, ৬, ৭, ৮, ৯, ১০, ১১, ১২ ,১৩, ১৫, ১৬, ১৭ ও ১৮, গাজীপুর-২, নরসিংদী-১ ও ২, নারায়ণগঞ্জ-৪ ও ৫, ফরিদপুর-৩, মাদারীপুর-১, সিলেট-১, কুমিল্লা-৬, ফেনী-২ এবং চট্টগ্রাম-৯, ১০ ও ১১। এগুলোর মধ্যে ঢাকা উত্তর থেকে একটি, ঢাকা দক্ষিণ থেকে একটি, চট্টগ্রামে একটি, অন্য সিটির মধ্যে দু'টি এবং অন্য পৌর এলাকার মধ্যে একটি, এই ছয়টি ক্যাটাগরিতে দৈবচয়ন পদ্ধতি অনুষ্ঠিত হয়। ইসির আইসিটি বিভাগ পুরো প্রক্রিয়াটি সম্পন্ন করে।

বাংলাদেশ সময়: ২০৫৬ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৮
ইইউডি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।