ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

নির্বাচন ও ইসি

সংসদ নির্বাচনের জন্য আন্তঃমন্ত্রণালয় বৈঠক বুধবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫৭ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১৮
সংসদ নির্বাচনের জন্য আন্তঃমন্ত্রণালয় বৈঠক বুধবার

ঢাকা: আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সার্বিক প্রস্তুতি তুলে বাস্তবায়নের নির্দেশনা দিতে বুধবার (৩১ অক্টোবর) আন্তঃমন্ত্রণালয় বৈঠক ডেকেছে নির্বাচন কমিশন (ইসি)।

সংস্থাটির সচিব হেলালুদ্দীন আহমদের সভাপতিত্বে বৈঠকটি নির্বাচন ভবনের সভাকক্ষে অনুষ্ঠিত হবে। নির্বাচন পরিচালনা শাখার যুগ্ম-সচিব ফরহাদ আহাম্মদ খান স্বাক্ষরিত এ সংক্রান্ত চিঠি ইতোমধ্যে সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বিভাগের কাছে পাঠানো হয়েছে।


 
বৈঠকের বিষয়ে নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম বাংলানিউজকে বলেন, নির্বাচনে আমাদের প্রস্তুতি তুলে ধরে তা বাস্তবায়নের জন্য সব মন্ত্রণালয় ও বিভাগকে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হবে। এক্ষেত্রে বিজি প্রেস, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, জনপ্রশাসন মন্ত্রণালয় ও শিক্ষামন্ত্রণালয়কে বিশেষ নির্দেশনা দেওয়া হবে।
 
বৈঠকের এজেন্ডায় রাখা হয়েছে- ভোটকেন্দ্রের স্থাপনা মেরামত ও ভৌত অবকাঠামো সংস্কার, পার্বত্য/দুর্গম এলাকায় হেলিকপ্টারে নির্বাচনী মালামাল পরিবহন এবং ভোটগ্রহণ কর্মকর্তাদের ভোটকেন্দ্রে আনা-নেওয়ার বিষয়ে পদক্ষেপ গ্রহণ, নির্বাচনী প্রচার ইত্যাদি বিষয়ে প্রচারমাধ্যমের ব্যবস্থা প্রভৃতি।  

এছাড়া দেশি-বিদেশি পর্যবেক্ষক নিয়োগ, পোস্টাল ব্যালটে ভোট দেওয়ার বিষয়ে সহযোগিতা, নির্বাচনে শান্তি-শৃঙ্খলা ও নিরাপত্তা নিশ্চিতকরণ, ঋণখেলাপি সংক্রান্ত তথ্য সংগ্রহ সংকলন ও প্রদান বিষয়ক কর্মপরিকল্পনা প্রস্তুত, নির্বাচনী আচরণবিধি প্রতিপালনের বিষয়ে ব্যবস্থা নিতে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নিয়োগ, বার্ষিক ও পাবলিক পরীক্ষার সময়সূচি নির্ধারণ, দৈনন্দিন আবহাওয়ার পূর্বাভাস সংক্রান্ত তথ্য পর্যালোচনা প্রভৃতি বিষয়গুলোও এজেন্ডায় রয়েছে।
 
আন্তঃমন্ত্রণালয়ের বৈঠকের পর ১ নভেম্বর রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করবে নির্বাচন কমিশন। ইসির পরিকল্পনা অনুযায়ী, রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের পর নির্বাচনের তফসিল ঘোষণা নিয়ে বৈঠকে বসবে কমিশন। এক্ষেত্রে নির্বাচন কমিশনার ব্রি. জে. শাহাদাৎ হোসেন চৌধুরী জানিয়েছেন, ১ নভেম্বর, ৩ নভেম্বর ও ৪ নভেম্বর আমরা বৈঠকে বসবো।
 
কমিশন বৈঠকের পর জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে সাধারণ নির্বাচনের তফসিল ঘোষণা করার কথা রয়েছে।
 
২০১৪ সালের ২৯ জানুয়ারি প্রথম অধিবেশন শুরু হয়েছিল, তাই দশম জাতীয় সংসদের মেয়াদপূর্তি হচ্ছে ২০১৯ সালের ২৮ জানুয়ারি। সংবিধান অনুযায়ী, সংসদের মেয়াদপূর্তির আগের নব্বই দিনের মধ্যে নির্বাচন সম্পন্ন করতে বাধ্য নির্বাচন কমিশন। সে অনুযায়ী নভেম্বরের প্রথম দিকেই তফসিল দিয়ে ডিসেম্বরের দ্বিতীয়ার্ধে ভোটগ্রহণের পরিকল্পনা করছে সংস্থাটি।
 
বাংলাদেশ সময়: ১৮৪৮ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১৮
ইইউডি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।