Savlon [x]
Savlon [x]
bangla news

মুন্সীগঞ্জে ভোটার সাড়ে ১১ লাখ 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৯-১৮ ৩:১২:০৩ পিএম
মুন্সিগঞ্জ ম্যাপ

মুন্সিগঞ্জ ম্যাপ

মুন্সিগঞ্জ: জাতীয় সংসদের ১৭১, ১৭২, ১৭৩ তথা মুন্সীগঞ্জ ১, ২, ৩ আসনের মোট ভোটার সংখ্যা ১১ লাখ ৬৩ হাজার ৫৪৮ জন। এতে পুরুষ ভোটার ৫ লাখ ৯৭ হাজার ৭৫৬ জন, তবে পুরুষ ভোটারের চেয়ে নারী ভোটারের সংখ্যা ৩১ হাজার ৯৬৪ জন কম। এ তিনটি আসনে মোট নারী ভোটারের সংখ্যা ৫ লাখ ৬৫ হাজার ৭৯২ জন। 

এবারের ভোটার সংখ্যা বিগত বারের তুলনায় আনুমানিক প্রায় ৫০ হাজার বেশি। তরুণ ভোটারের একটি বড় অংশ যোগ হয়েছে। এছাড়া ভোট কক্ষের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মুন্সীগঞ্জ ১ আসনে (শ্রীনগর ও সিরাজদিখান) মোট ভোটার সংখ্যা ৪ লাখ ৪০ হাজার ২৭৯ জন, ২ আসনে (লৌহজং ও টংগীবাড়ী) ভোটার সংখ্যা ৩ লাখ ৫ হাজার ৮২২ জন এবং ৩ আসনে (মুন্সীগঞ্জ সদর ও গজারিয়া) ভোটার সংখ্যা ৪ লাখ ১৭ হাজার ৪৪৭ জন। মুন্সীগঞ্জ জেলা নির্বাচন অফিস সূত্রে এসব তথ্য জানা গেছে।  

মুন্সীগঞ্জ জেলা নির্বাচন অফিস সূত্র জানায়, ১৭১ মুন্সীগঞ্জ ১ আসন শ্রীনগর ও সিরাজদিখান উপজেলা নিয়ে গঠিত। দুই উপজেলায় ইউনিয়নের সংখ্যা ২৮টি। শ্রীনগর উপজেলায় স্থায়ী ভোট কেন্দ্রের সংখ্যা ৭৩টি ও সিরাজদিখান উপজেলায় ৭৫টি। এর মধ্যে শ্রীনগরে স্থায়ী ভোট কক্ষের সংখ্যা ৪২৮টি। সিরাজদিখান উপজেলায় স্থায়ী ভোট কেন্দ্রের সংখ্যা ৪০১টি ও অস্থায়ী ২৪টি। শ্রীনগর উপজেলায় মোট পুরুষ ভোটার সংখ্যা ১ লাখ ১০ হাজার ৯৬৫ জন ও নারী ভোটার সংখ্যা ১লাখ ৭ হাজার ৪ জন। শ্রীনগর উপজেলার মোট ভোটার সংখ্যা ২ লাখ ১৭ হাজার ৯৬৯ জন। এছাড়া সিরাজদিখান উপজেলায় পুরুষ ভোটার ১ লাখ ১৩ হাজার ৬১৩ জন ও নারী ভোটার ১ লাখ ৮ হাজার ৬৯৭ জন। সিরাজদিখান উপজেলায় মোট ভোটার সংখ্যা ২ লাখ ২২ হাজার ৩১০ জন। 

১৭২ মুন্সীগঞ্জ ২ আসন লৌহজং ও টংগীবাড়ী উপজেলা নিয়ে গঠিত। লৌহজংয়ে ইউনিয়ন সংখ্যা ১০টি এবং টঙ্গীবাড়িতে ইউনিয়ন সংখ্যা ১৩টি। স্থায়ী ভোট কেন্দ্র লৌহজং উপজেলায় ৪৭টি ও টঙ্গীবাড়িতে ৭৫টি। লৌহজংয়ে স্থায়ী ভোট কক্ষের সংখ্যা ২৬১টি ও অস্থায়ী ১৮টি। মোট ভোট কক্ষের সংখ্যা ২৭৯টি। লৌহজংয়ে পুরুষ ভোটার সংখ্যা ৭৩ হাজার ৭৫১ জন ও নারী ভোটার ৬৯ হাজার ১৯৫ জন। এ উপজেলায় মোট ভোটার ১লাখ ৪২ হাজার ৯৪৬ জন। টঙ্গীবাড়িতে ভোট কক্ষের সংখ্যা ৩২১ জন ও অস্থায়ী ভোট কেন্দ্র ২টি। মোট ভোট কক্ষের সংখ্যা ৩২৩টি। পুরুষ ৮৪ হাজার ১১ জন ও নারী ৭৮ হাজার ৮৬৫ জন। মোট ১ লাখ ৬২ হাজার ৮৭৬ জন। 


১৭৩ মুন্সীগঞ্জ ৩ আসন মুন্সীগঞ্জ সদর ও গজারিয়া উপজেলা নিয়ে গঠিত। মুন্সীগঞ্জ সদর উপজেলায় পৌরসভা ২টি এবং ইউনিয়ন সংখ্যা ৯টি।  স্থায়ী ভোট কেন্দ্রের ১০৬ জন,মোট ভোট কক্ষের সংখ্যা ৫৬৫ টি ও অস্থায়ী ৩টি। সদর উপজেলায় মোট পুরুষ ভোটার সংখ্যা ১ লাখ ৫০ হাজার ৮৩৪ জন, নারী ভোটার সংখ্যা ১ লাখ ৩৯ হাজার ৯২০ জন। এ উপজেলায় মোট ভোটার সংখ্যা ২ লাখ ৯০ হাজার ৭৫৪ জন।

গজারিয়া উপজেলায় ৮টি ইউনিয়ন আছে। স্থায়ী ভোট কেন্দ্রের সংখ্যা ৪৬টি, স্থায়ী ভোট কক্ষের সংখ্যা ২৪৫টি। পুরুষ ভোটার ৬৪ হাজার ৫৮২ জন, নারী ভোটার ৬২ হাজার ১১১ জন। এ উপজেলায় মোট ভোটার সংখ্যা ১ লাখ ২৬ হাজার ৬৯৩ জন। 

৬টি উপজেলায় পৌরসভা ২টি, মোট ইউনিয়ন আছে ৬৮টি, স্থায়ী মোট ভোট কেন্দ্র আছে ৪২২টি, স্থায়ী ও অস্থায়ী মিলিয়ে ভোট কক্ষের সংখ্যা ২ হাজার ২৬৮টি। ৬টি উপজেলায় সর্বমোট পুরুষ ভোটার সংখ্যা ৫ লাখ ৯৭ হাজার ৭৫৬ জন ও নারী ভোটার ৫ লাখ ৬৫ হাজার ৭৯২ জন। ৬টি উপজেলার মোট ভোটার সংখ্যা ১১ লাখ ৬৩ হাজার ৫৪৮ জন।

জেলা নির্বাচন অফিসার কাজী মো. ইসতাফিজুল হক আকন্দ বাংলানিউজকে বলেন, চলতি মাসের ৬ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) ভোট কেন্দ্রের তালিকা চূড়ান্ত হয়েছে। ভোটার তালিকা চূড়াকরণের কাজ জোরেশোরে চলছে। এ মাসের মধ্যে ভোটার তালিকা প্রকাশ করা হবে। এবার ভোটার সংখ্যা বৃদ্ধি পেয়েছে। ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) বিষয়ে এখনও কোনো নির্দেশনা আসেনি। 

বাংলাদেশ সময়: ১৫০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৮
এসআরএস

ক্লিক করুন, আরো পড়ুন :   মুন্সিগঞ্জ
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2018-09-18 15:12:03