[x]
[x]
bangla news

ইভিএম নিয়ে ইসির বৈঠক বৃহস্পতিবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৮-২৯ ১০:১২:১৮ এএম
নির্বাচন ভবন

নির্বাচন ভবন

ঢাকা: জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের জন্য বৃহস্পতিবার (৩০ আগস্ট) আইন সংশোধনের বৈঠকে বসছে নির্বাচন কমিশন (ইসি)। সকাল ১১টায় নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার নেতৃত্বে পুরো কমিশন এ আলোচনায় অংশ নেবে। 

ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বাংলানিউজকে জানিয়েছেন, সংসদ নির্বাচনে ইভিএমে ভোটগ্রহণের জন্য আইনি ভিত্তির প্রয়োজন। কেননা, সংসদ নির্বাচনের মূল আইন ‘গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশে (আরপিও)’ ইভিএমে ভোট গ্রহণের বিষয়ে কোনো বিধান নেই। তাই আরপিও’তে ইভিএমের ব্যবহারের বিধান অন্তর্ভুক্ত করা হবে কি-না, তা নিয়েই এ বৈঠক।

কমিশন সিদ্ধান্ত দিলে ইভিএমের ব্যবহার অন্তর্ভুক্ত করে আরপিও সংশোধনের প্রস্তাব ভেটিংয়ের জন্য আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে। ভেটিংয়ের পর সংশোধনী যাবে জাতীয় সংসদে। সেখানে পাস হলেই কেবল সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার করা যাবে।
 
তবে একাদশ সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার করা হবে কি-না, সে সিদ্ধান্ত আরও পরে আসবে বলেও জানান ইসি সচিব। তিনি বলেন, আইনি ভিত্তি দাঁড় হয়ে গেলে ইভিএম প্রস্তুত করতে হবে, রাজনৈতিক দলগুলোর মতামত নিতে হবে এবং প্রশিক্ষণের বিষয় আছে। এসব কিছু বিবেচনায় কমিশন পরবর্তীতে সিদ্ধান্ত নেবে এ নির্বাচনে ইভিএম ব্যবহার করা কি-না।

এদিকে, সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারের ওপর আপত্তি রয়েছে বিএনপির। আর ক্ষমতাসীন আওয়ামী লীগ চায় ইভিএমে ভোটগ্রহণ হোক। ইসির পরিকল্পনা হচ্ছে সক্ষমতা অর্জনের পর দলগুলোর ঐক্যমতের ভিত্তিতে সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার করার।
 
তবে ইভিএম ছাড়াও আরপিওতে আরও কিছু সংশোধনী আনার পরিকল্পনা রয়েছে ইসির।

বাংলাদেশ সময়: ২০০৮ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১৮
ইইউডি/টিএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2018-08-29 10:12:18