ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

বিসিসি: এক মেয়রসহ ২০ প্রার্থীর মনোনয়ন প্রত্যাহার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২০ ঘণ্টা, জুলাই ৯, ২০১৮
বিসিসি: এক মেয়রসহ ২০ প্রার্থীর মনোনয়ন প্রত্যাহার বরিশাল সিটি করপোরেশন (বিসিসি) লোগো। ছবি: প্রতীকী

বরিশাল: বরিশাল সিটি করপোরেশন (বিসিসি) নির্বাচনে এক মেয়র প্রার্থী, সাধারণ ওয়ার্ডে ১৭ কাউন্সিলর ও সংরক্ষিত ওয়ার্ডে আরও ২ কাউন্সিলরসহ ২০ প্রার্থী মনোনয়ন প্রত্যাহার করে নিয়েছেন।

ফলে বিসিসিতে মেয়র প্রার্থী হিসেবে লড়ছেন ছয়জন। এছাড়া সাধারণ ৩০টি ওয়ার্ডে ৯৪ জন কাউন্সিলর ও সংরক্ষিত ১০টি আসনে ৩৫ জন কাউন্সিলর প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন।

এদিকে, প্রার্থীতা প্রত্যাহারের ফলে নগরের ১৫ নম্বর ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী লিয়াকত হোসেন খান, ১৬ নম্বর ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর ও আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী মোশারফ আলী খান বাদশা, ১৯ নম্বর ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর ও আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী গাজী নঈমুল হোসেন লিটু এবং সংরক্ষিত-৪ (১০,১১,১২ নং ওয়ার্ড) আসনে সাবেক কাউন্সিলর ও বিএনপি নেত্রী আয়েশা তৌহিদ লুনার কোনো প্রতিদ্বন্দ্বি প্রার্থী নেই। ফলে আনুষ্ঠানিকভাবে নির্বাচন কমিশন এখনো ঘোষণা না দিলেও বিনা প্রতিদ্বন্দ্বিতায় তারা নির্বাচিত বলে কমিশন সূত্রে প্রাথমিকভাবে নিশ্চিত হওয়া গেছে।

আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও বরিশাল সিটি নির্বাচনের রির্টানিং অফিসার মো. মুজিবুর রহমান বাংলানিউজকে জানান, সকালে খেলাফত মজলিসের মেয়র প্রার্থী একেএম মাহবুব আলম প্রার্থীতা প্রত্যাহার করে নেন। এর বাহিরে ১৭ জন কাউন্সিল ও দুই জন সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর তাদের মনোনয়ন প্রত্যাহারের লিখিত আবেদন করেছেন। যা আমলে নেয়ার আগে জোরপূর্বক প্রত্যাহারের কোন বিষয় ছিলো কি না তা খতিয়ে দেখা হয়েছে। এখন সিটি নির্বাচনে মোট ছয়জন মেয়র প্রার্থী, সাধারণ ওয়ার্ডে ৯৪ জন কাউন্সিলর ও সংরক্ষিত আসনে ৩৫ জন কাউন্সিলর প্রার্থী রয়েছেন। যাদের প্রতীক বরাদ্দ মঙ্গলবার (১০ জুলাই) সকালে করা হবে।

নির্বাচন কমিশন সূত্রে পাওয়া তথ্যানুযায়ী, নগরের দুই নম্বর ওয়ার্ডের বর্তমান কাউন্সিলর অ্যাডভোকেট একেএম মরতুজা আবেদীনের স্ত্রী নাছিমা নাজনীন ও শ্যালক এমএম মাওয়ারদী মনোনয়ন প্রত্যাহার করেছেন। ফলে এ ওয়ার্ডে অ্যাডভোকেট একেএম মরতুজা আবেদীন ও আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী মো. আহসান উল্লাহ প্রতিদ্বন্দ্বিতা করবেন।

তিন নম্বর ওয়ার্ডে মো. শামীম খান ও শাহজাহান সিরাজ মনোনয়ন প্রত্যাহার করেছেন। ফলে এ ওয়ার্ডে ছয়জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন। চার নম্বর ওয়ার্ডে বিএনপি নেতা ও বর্তমান কাউন্সিলর মো. ইউনুছ মিয়ার ভাই হারুন অর রশিদ মনোনয়ন প্রত্যাহার করেছেন। ফলে এ ওয়ার্ডে বিএনপি নেতা ও বর্তমান কাউন্সিলর মো. ইউনুছ মিয়াসহ পাঁচজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন। পাঁচ নম্বর ওয়ার্ডে মো. জাহিদুল ইসলাম সবুজ মনোনয়ন প্রত্যাহার করেছেন। ফলে এ ওয়ার্ডে ছয়জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন। ছয় নম্বর ওয়ার্ডে মো. আতাউল গনির ছেলে মো. রফিকুল ইসলাম মনোনয়ন প্রত্যাহার করেছেন। এ ওয়ার্ডে মো. আতাউল গনিসহ চারজন প্রতিদ্বন্দ্বিতা করবেন।

১৫ নম্বর ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর ও বিএনপি নেতা সৈয়দ জাকির হোসেন জেলাল ও মো. মাকছুদ আলম মাসুদ মনোনয়ন প্রত্যাহার করায় আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী লিয়াকত হোসেন খান এক প্রার্থী হিসেবে রয়েছেন। ১৬ নম্বর ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর (প্যানেল মেয়র-২) ও আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী মোশারফ আলী খান বাদশার স্ত্রী রুবিনা আক্তার ও বিএনপি প্রার্থী কামরুল হাসান মনোনয়ন প্রত্যাহার করেছেন। ফলে এ ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী মোশারেফ আলী খান বাদশা এক প্রার্থী হিসেবে রয়েছেন।

১৮ নম্বর ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর ও বিএনপি নেতা মীর একেএম জাহিদুল কবিরের স্ত্রী শাহানা বেগম মনোনয়ন প্রত্যাহার করেছেন। ফলে এ ওয়ার্ডে বিএনপি নেতা মীর একেএম জাহিদুল কবিরসহ তিনজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন। ১৯ নম্বর ওয়ার্ডে তিনজন প্রার্থীর মধ্যে বর্তমান কাউন্সিলর ও আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী গাজী নঈমুল হোসেন লিটুর মনোনয়ন বৈধ হওয়ায় তিনিও এককভাবে রয়েছেন। ২১ নম্বর ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর ও মহানগর বিএনপির সাংগঠনিক সম্পাদক আলতাফ মাহমুদের ভাইয়ের ছেলে মো. তারিকুল ইসলাম মনোনয়ন প্রত্যাহার করেছেন। ফলে এ ওয়ার্ডে আলতাফ মাহমুদসহ তিনজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন।

২২ নম্বর ওয়ার্ডে তানভীর হোসেন রানা মনোনয়ন প্রত্যাহার করেছেন। ফলে এ ওয়ার্ডে দুইজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন। ২৫ নম্বর ওয়ার্ডে সুলতান মাহমুদ ও মো. ফজলুর রহমান হাওলাদার মনোনয়ন প্রত্যাহার করেছেন। ফলে এ ওয়ার্ডে তিনজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন। এছাড়া ১৮ নম্বর ওয়ার্ডে মো. জাহিদ হোসেন মনোনয়ন প্রত্যাহার করেছেন। ফলে এ ওয়ার্ডে দুইজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন।

এদিকে, সংরক্ষিত ৪ নম্বর আসনে সাবেক কাউন্সিলর আয়েশা তৌহিদ লুনার ছোট বোন তাসমিমা আহম্মেদ মনোনয়ন প্রত্যাহার করে নিয়েছেন। ফলে এ ওয়ার্ডে আয়েশা তৌহিদ লুনা একক প্রার্থী হিসেবে রয়েছেন। অপরদিকে, সংরক্ষিত ৬ নম্বর আসনে নাছিমা হান্নান নামে এক প্রার্থী মনোনয়ন প্রত্যাহার করে নেয়ায় এ ওয়ার্ডে আটজন প্রতিদ্বন্দ্বিতা করবেন।

বাংলাদেশ সময়: ২২৫৪ ঘণ্টা, জুলাই ০৯, ২০১৮
এমএস/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।