ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

১৩ মামলার আসামি বিএনপির মেয়র প্রার্থী সরওয়ার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৬ ঘণ্টা, জুলাই ৫, ২০১৮
১৩ মামলার আসামি বিএনপির মেয়র প্রার্থী সরওয়ার

বরিশাল: বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে আটজন মেয়র প্রার্থীর মধ্যে দু’জনের মনোনয়নপত্র বাতিল হয়েছে।

যদিও এরমধ্যে জাতীয়পার্টির দলীয় প্রার্থী ইকবাল হোসেন (তাপস) তার প্রার্থিতা ফিরে পেতে মরিয়া রয়েছেন। তবে এখন পর্যন্ত ছয়জন মেয়রপ্রার্থীর তালিকা চুড়ান্ত রেখেছে নির্বাচন কমিশন।

এদিকে বরিশাল সিটি করপোরেশনের রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে মনোনয়নপত্রের সঙ্গে প্রার্থীরা জমা দিয়েছেন হলফনামা। আর সে হলফনামায় মেয়র প্রার্থীদের উল্লেখ করা তথ্যানুযায়ী ছয়জন মেয়র প্রার্থীর মধ্যে বছরে সবেচেয়ে বেশি আয় করেন বিএনপির প্রার্থী মো. মজিবর রহমান সরওয়ার। পাশাপাশি তিনি সব প্রার্থীর থেকে সম্পদশালীও।

সবার থেকে একটু আলাদা হিসেবে থাকা শুধু এই প্রার্থীর রয়েছে পয়েন্ট ৩২ বোরের একটি রিভলভার, ৭-এমএম রাইফেল একটি ও পয়েন্ট ২২ বোরের একটি রাইফেলসহ তিনটি আগেয়াস্ত্রও। যদিও ছয় মেয়র প্রার্থীর মধ্যে ইসলামি আন্দোলন বাংলাদেশের মনোনীত ওবাইদুর রহমানের(মাহবুব) একটি বন্দুক থাকার কথা উল্লেখ করেছেন হলফনামায়।

বিসিসি প্রথম পরিষদের নির্বাচিত সাবেক মেয়র, বরিশাল সদর আসনের চারবারের সাবেক এমপি ও সাবেক চিফ হুইপ মো. মজিবর রহমান সরওয়ার বর্তমানে কেন্দ্রীয় বিএনপির যুগ্ম মহাসচিব ও বরিশাল মহানগর বিএনপির সভাপতির দায়িত্ব পালন করছেন।

হলফনামার তথ্যানুযায়ী এলএলবি পাস সরওয়ারের বিরুদ্ধে বিভিন্ন সময় দায়ের হওয়া হত্যা, নাশকতা, দুর্নীতি, আয়কর ফাঁকিসহ ১৮টি মামলার মধ্যে পাঁচটি নিষ্পত্তি হয়ে গেছে। যেগুলো থেকে তিনি অব্যাহতিই পেয়েছেন। তবে এখনও ১৩টি মামলায় আসামি রয়েছেন তিনি। আর এর প্রত্যেকটি মামলাই আদালতে বিচারাধীন রয়েছে বলে হলফনামায় উল্লেখ করেছেন তিনি।

মামলাগুলোর মধ্যে ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইন, আয়কর অধ্যাদেশ, দুর্নীতি দমন আইন, অস্ত্র আইন, পাসপোর্ট আইন, সরকারি কাজে বাধা, হত্যাসহ বিভিন্ন ধারা রয়েছে। আর এসব মামলার মধ্যে সাতটি বরিশালে ও ছয়টি ঢাকার বিভিন্ন আদালতে বিচারাধীন রয়েছে।

যদিও ছয়জন প্রার্থীর মধ্যে সর্বকনিষ্ঠ জেলা বাসদের সদস্য সচিব ডা. মনিষা চক্রবর্তীর বিরুদ্ধেও বিশেষ ক্ষমতা আইনের একটিসহ দু'টি মামলা আদালতে বিচারধীন রয়েছে। এর একটি মামলা বরিশালে অপরটি ময়মনসিংহে।

বাংলাদেশ সময়: ১৪৫৫ ঘণ্টা, জুলাই ০৫, ২০১৮
এমএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।