ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

নির্বাচন ও ইসি

বিসিসি নির্বাচনে কাউন্সিলর প্রার্থী হলেন যারা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬২৬ ঘণ্টা, জুলাই ৩, ২০১৮
বিসিসি নির্বাচনে কাউন্সিলর প্রার্থী হলেন যারা

বরিশাল: বরিশাল সিটি করপোরেশন (বিসিসি) নির্বাচনে ৩০টি সাধারণ ও ১০টি সংরক্ষিত ওয়ার্ডে মনোনয়নপত্র জমা দিয়েছেন ১৫২ কাউন্সিলর প্রার্থী।

এরমধ্যে সাধারণ ওয়ার্ডে ১১৪ ও সংরক্ষিত ওয়ার্ডে ৩৮ জন মনোনয়নপত্র দাখিল করেছিলেন। এরমধ্যে যাচাই-বাছাই শেষে সাধারণ ওয়ার্ডে দু'জন প্রার্থীর মনোনয়ন বাতিল করেন নির্বাচন কমিশন।

 

কাউন্সিলর পদে আওয়ামী লীগ দলীয় সমর্থনের প্রার্থী দিলেও বিএনপি কিংবা অন্য কোনো দল প্রার্থীদের সমর্থনের ঘোষণা দেননি। তবে বিএনপিপন্থী নেতা ও বর্তমান কাউন্সিলররা নির্বাচন করছেন।

বরিশাল আঞ্চলিক নির্বাচন কমিশন কার্যালয় সূত্রে জানা গেছে, বিসিসি নির্বাচনে ৩০ ওয়ার্ডের মধ্যে এক নম্বর ওয়ার্ডে আওয়ামী লীগের একক প্রার্থী মো. আউয়াল মোল্লা, বর্তমান কাউন্সিলর কেন্দ্রীয় বিএনপির যুগ্ম মহাসচিবের শ্যালক সৈয়দ সাইদুল হাসান মামুন ও আমির হোসেন বিশ্বাস প্রার্থী হিসেবে রয়েছেন।

দুই নম্বর ওয়ার্ডে জাতীয়পার্টির মহানগর কমিটির সভাপতি ও বর্তমান কাউন্সিলর অ্যাডভোকেট একেএম মুরতজা আবেদীন, তার স্ত্রী নাছিমা নাজনীন, আওয়ামী লীগের সমর্থিত প্রার্থী মো. আহসান উল্লাহ ও এসএম মাওয়ারদীসহ চারজন প্রার্থী রয়েছেন।

তিন নম্বর ওয়ার্ডে বিএনপি নেতা ও বর্তমান কাউন্সিলর আলহাজ সৈয়দ হাবিবুর রহমান ফারুক, আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মো. মজিবর রহমান মৃধা, শামিম খান, মো. মাহবুবুল আলম খান, হালিমা বেগম, মুহা. কামরুজ্জামান, শহিদুল ইসলাম হাওলাদার ও মো. শাহজাহান সিরাজ।

চার নম্বর ওয়ার্ডে বিএনপি নেতা ও বর্তমান কাউন্সিলর মো. ইউনুছ মিয়া, তার ভাই হারুন অর রশিদ, আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী তৌহিদুল ইসলাম বাদশা, মো. ইলিয়াস তালুকদার, মো. এমরান হোসেন শরীফ, এসএম কাওছার হোসেন।

পাঁচ নম্বর ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর মো. মাইনুল হক, আওয়ামী লীগ সমর্থিত শেখ আনোয়ার হোসেন ছালেক, মো. জাহিদুল ইসলাম সবুজ,  মো. আলম বিশ্বাস, মো. মন্টু, মো. কেফায়েত হোসেন রনি, জিয়াউল হক চিশতি নাদির। ছয় নম্বর ওয়ার্ডে বিএনপি নেতা ও  বর্তমান কাউন্সিলর এমডি হাবিবুর রহমান, আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী আকতার উজ্জামান, মো. আতাউল গণি ও তার ছেলে মো. রফিকুল ইসলাম, খান মোহাম্মদ জামাল হোসেন।

সাত নম্বর ওয়ার্ডে বিএনপি নেতা ও  বর্তমান কাউন্সিলর সৈয়দ আকবর, আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী অ্যাডভোকেট মো. রফিকুল ইসলাম খোকন ও শেখ মো. আলম। আট নম্বর ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী সুরঞ্জিত দত্ত লিটু, বর্তমান কাউন্সিলর মো. সেলিম হাওলাদার ও মো. আল আমিন। নয় নম্বর ওয়ার্ডে বিএনপি নেতা সৈয়দ জামাল হোসেন নোমানের মনোনয়ন বাতিল করা হয়েছে।

বর্তমানে বৈধ তিন প্রার্থী হলেন বর্তমান কাউন্সিলর মো. হারুন অর রসিদ, আওয়ামী লীগ সমর্থিত এএসএম মোস্তাফিজুর রহমান মাসুম ও মো. সমীম রহমান।

১০ নম্বর ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর ও আওয়ামী লীগ সমর্থিত জয়নাল আবেদীন হাওলাদার ও সাবেক কাউন্সিলর এটিএম শহিদুল্লাহ কবির। ১১ নম্বর ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থিত ও বর্তমান কাউন্সিলর মো. মজিবর রহমান, মো. রাজা ও মারুফ আহম্মেদ। ১২ নম্বর ওয়ার্ডে বিএনপি নেতা ও বর্তমান কাউন্সিলর (প্যানেল মেয়র-১) আলহাজ কেএম শহীদুল্লাহ ও আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী মো. জাকির হোসেন । ১৩ নম্বর ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী ও বর্তমান কাউন্সিলর মো. মেহেদী পারভেজ খান, বিএনপির প্রার্থী মো. মতিউর রহমান, মো. মেজবাউল মোর্শেদ খান ও মারুফ খান।

১৪ নম্বর ওয়ার্ডে জামায়াত নেতা ও বর্তমান কাউন্সিলর অ্যাডভোকেট সালাউদ্দিন আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী তৌহিদুর রহমান ছাবিদ ও মো. শাকিল হোসেন পালাশ। ১৫ নম্বর ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর ও বিএনপি নেতা সৈয়দ জাকির হোসেন জেলাল, আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী লিয়াকত হোসেন খান ও মো. মাকছুদ আলম মাসুদ। ১৬ নম্বর ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর (প্যানেল মেয়র-২) ও আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী মোশারেফ আলী খান বাদশা, রুবিনা আক্তার ও বিএনপির প্রার্থী কামরুল হাসান। ১৭ নম্বর ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী ও বর্তমান কাউন্সিলর আকতার উজ্জামান গাজী হিরু ও মো. আনোয়ার হোসেন। ১৮ নম্বর ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর ও বিএনপি নেতা মীর একেএম জাহিদুল কবির, তার স্ত্রী শাহানা বেগম, আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী মো. কামরুজ্জামান ও মনিরুল ইসলাম।

১৯ নম্বর ওয়ার্ডে সুমন হাওলাদার আশিষের মনোনয়ন বাতিল করা হয়েছে। বর্তমানে বৈধ দুই প্রার্থী হলেন বর্তমান কাউন্সিলর ও আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী গাজী নঈমুল হোসেন লিটু ও জাতীয়পার্টির মো. হানিফ চৌধুরী। ২০ নম্বর ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর এসএম জাকির হোসেন, জিয়াউর রহমান ও মো. সাইদুর রহমান। এরা সবাই আওয়ামীলীগপন্থী হলেও দলীয়ভাবে কাউকেই সমর্থন দেয়নি মহানগর আওয়ামী লীগ। ২১ নং ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর ও মহানগর বিএনপির সাংগঠনিক সম্পাদক আলহাজ আলতাফ মাহমুদ, আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী শেখ সাঈদ আহমেদ, মু. শাহরিয়ার সাচিব ও মো. তারিকুল ইসলাম। ২২ নম্বর ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থিত আনিছুর রহমান, সাবেক কাউন্সিলর আ ন ম সাইফুল আহসান আজিম ও তানভীর হোসেন রানা। ২৩ নং ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর এনামুল হক বাহার, এমরান চৌধুরী জামাল, মো. মিজানুর রহমান ও মো. শামীম। এই ওয়ার্ডেও আওয়ামী লীগ দলীয় প্রার্থী সমর্থন করেনি।

২৪ নং ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থিত শরীফ মো. আনিছুর রহমান (আনিছ শরীফ), বিএনপির প্রার্থী ও বর্তমান কাউন্সিলর মো. ফিরোজ আহমেদ, জাহাঙ্গীর মোল্লা, মো. জাকির হোসেন ও মো. আবদুল বারেক হাওলাদার। ২৫ নং ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর ও মহানগর বিএনপির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জিয়াউদ্দিন সিকদার জিয়া, সুলতান মাহমুদ, আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী এম. সাইদুর রহমান জাকির, মো. আবু হানিফ ও মো. ফজলুর রহমান হাওলাদার। ২৬ নং ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর মো. ফরিদ উদ্দিন হাওলাদার, আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী মো. হুমায়ুন কবির ও মোহাম্মদ হাসান ইমাম।

২৭ নং ওয়ার্ডে  বর্তমান কাউন্সিলর মো. নূরুল ইসলাম, মো. গিয়াস উদ্দিন বাবুল মোল্লা, মো. মনিরুজ্জামান তালুকদার, মো. আলতাফ হোসেন সিকদার হারুন ও আওয়ামী লীগ সমর্থিত মো. আবদুর রশিদ হাওলাদার। ২৮ নং ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী ও বরিশাল জেলা শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. জাহাঙ্গীর হোসেন, মো. জাহিদ হোসেন ও মো. হুমায়ুন কবির। ২৯ নং ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর কাজী মনিরুল ইসলাম, আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী মো. ফরিদ আহমেদ ও মো. মনিরুজ্জামান খান। ৩০ নং ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর ও বিএনপি নেতা খায়রুল মামুন, আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী আজাদ হোসেন মোল্লা কালাম ও সাবেক কাউন্সিলর মো. নিয়াজ মাহমুদ বেগ।

এছাড়া ১০টি সংরক্ষিত ওয়ার্ডের মধ্যে এক নম্বর ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর ও প্যানেল মেয়র-৩ শরীফ তাসলিমা কালাম পলি, আঞ্জুমান আরা সাথি, আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী মিনু রহমান ও নুরুন্নাহার বেগম পুষ্প। দুই নম্বর ওয়ার্ডে ফাতেমা রহমান, জাহানারা বেগম, আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী আলমতাজ বেগম, জ্যোৎনা রানি বনিক সুমা, কানন বেগম ও জোছনা বেগম। ৩ নং ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী ও বর্তমান কাউন্সিলর কহিনুর বেগম ও জোহরা। ৪ নং ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর ও আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী মাকসুদা আক্তার মিতু, আয়শা তৌহিদ লুনা এবং তাসমিমা আহম্মেদ।   ৫ নং ওয়ার্ডে ইসরাত জাহান, আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী মোসা. কামরুন্নাহার রোজী, সাহিনা পারভীন ও হোসনেয়ারা বেগম। ৬ নং ওয়ার্ডে নাসিমা হান্নান, মারিয়া ইসলাম মুন্নি, মোর্শেদা বেগম কাজল, সালমা আক্তার, বেবী জেসমিন, মজিদা বোরহান, বেলী রানি সাহা, হোসনে আরা বেগম ও আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী গায়েত্রী সরকার। ৭নং ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী সালমা আক্তার শিলা ও রোকসানা বেগম। ৮ নং ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর ও আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী রেশমী বেগম, পারুল আক্তার ও সাবিনা ইয়াসমিন।   ৯ নং ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী ডালিম বেগম, বর্তমান কাউন্সিলর সেলিনা বেগম ও মোসা. আয়শা বেগম।   ১০ নং ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী মোসা. রোজী বেগম ও রাশিদা পারভীন প্রার্থী হয়েছেন।

বাংলাদেশ সময়: ১২২৪ ঘণ্টা, জুলাই ০৩, ২০১৮
এমএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।