ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

নির্বাচন ও ইসি

সিসিক নির্বাচন: বাছাইয়ে ছিটকে পড়লেন ২০ প্রার্থী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৬ ঘণ্টা, জুলাই ২, ২০১৮
সিসিক নির্বাচন: বাছাইয়ে ছিটকে পড়লেন ২০ প্রার্থী

সিলেট: সিলেট সিটি করপোরেশন (সিসিক) নির্বাচনে দুই দিনের বাছাইয়ে মেয়র পদে ৩ জনসহ ছিটকে পড়লেন ২০ প্রার্থী। এরমধ্যে সংরক্ষিত কাউন্সিলর ৭ ও সাধারণ কাউন্সিলর পদে রয়েছেন ১০ জন।

মেয়র পদে ৯ প্রার্থীসহ তিনটি পদে ২০৯ জন মনোয়নপত্র জমা দিলেও বাছাই শেষে ১৮৯ প্রার্থীর মনোনয়নপত্র বৈধ হয়েছে। এরমধ্যে মেয়র পদে ৬ জন, সংরক্ষিত ওয়ার্ডে ৫৬ এবং সাধারণ ওয়ার্ডে ১২৭ জন নির্বাচনী দৌড়ে টিকে রইলেন।

সোমবার (০২ জুলাই) দ্বিতীয় দিনের বাছাইয়ে ৩ মেয়র পদে স্বতন্ত্র প্রার্থী এহসানুল হক তাহের, কাজী জসিম উদ্দিন, ও মোক্তাদির হোসেন তাপাদারের মনোনয়নপত্র বাতিল করা হয়। মনোনয়নপত্রের সঙ্গে জমা দেওয়া ৩০০ ভোটারের নাম ঠিকানা এবং ভোটার নম্বর মিল না থাকায় তাদের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

এদিন ১৮ থেকে ২৭ ওয়ার্ডের মনোনয়নপত্র বাছাইকালে সাধারণ ২০ নং ওয়ার্ডে আব্দুল গাফফার, ২২ নং ওয়ার্ডে দিদার হোসেন ও ২৫ নং ওয়ার্ডে আশিক উদ্দিনের মনোনয়নপত্র বাতিল করা হয়। এছাড়া সংরক্ষিত ওয়ার্ডে বাতিল ৪ প্রার্থীর মধ্যে রয়েছেন- সংরক্ষিত ৭ নং ওয়ার্ডে শিবানী রানী রায় ও ক্ষমা রানী দে, সংরক্ষিত ৮ নং ওয়ার্ডে শারমিন আক্তার এবং ৯ নং ওয়ার্ডে আছমা বেগম। বিভিন্ন কারণে তাদের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে- এমনটাই বাংলানিউজকে নিশ্চিত করেন সিলেট সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা 
আলীমুজ্জামান।

আগের দিন রোববার (০১ জুলাই) মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের প্রথম দিনে সংরক্ষিত ওয়ার্ডে ৩ জন ও সাধারণ ওয়ার্ডে একমাত্র নারীপ্রার্থীসহ ৭ জনের মনোনয়ন বাতিল হয়।

এরা হলেন, সিসিকের সংরক্ষিত ৩ নং ওয়ার্ডে শ্যামলী সরকার ও আলিমুন, সংরক্ষিত ৬ নং ওয়ার্ডে রেহানা ইয়াসমিন।

সাধারণ ওয়ার্ডে বাতিল হওয়ারা হলেন- সিসিকের ৩ নং ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর রাজিব কুমার দে, ৭ নং ওয়ার্ডে কাজি নজমুল আহমদ, সাধারণ ৫নং ওয়ার্ডে একমাত্র নারী প্রার্থী নিলুফার চেীধুরী লিপি, ৭ নং ওয়ার মুহিবুর রহমান সাবু, ১১ ওয়ার্ডে আব্দুর রকিব বাবলু, ১৫ নং ওয়ার্ডে শেখ মফিজুর রহমান, ১৬ নং ওয়ার্ডে রায়হান হোসেন।

নির্বাচন কমিশন সূত্র জানায়, সিলেট সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে ১১টি মনোনয়নপত্র উত্তোলন করা হলেও ৯ জনের মনোনয়নপত্র জমা দেওয়া হয়। বাছাই শেষে ৬ জনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা।

তারা হলেন, মেয়র পদে আওয়ামী লীগের মনোনীত বদর উদ্দিন আহমদ কামরান, বিএনপির মনোনীত আরিফুল হক চৌধুরী, বিদ্রোহী প্রার্থী বদরুজ্জামান সেলিম, মহানগর জামায়াতের আমির এহসানুল মাহবুব জুবায়ের, ইসলামী আন্দোলনের কেন্দ্রীয় সদস্য ডা. মোয়াজ্জেম হোসেন ও সিপিবি-বাসদ মনোনীত প্রার্থী আবু জাফর।

এছাড়া সংরক্ষিত কাউন্সিলর পদে ৬৬টি মনোনয়নপত্র উত্তোলন হলেও ৬৩ প্রার্থী তাদের মনোনয়নপত্র জমা দেন। দুই দিনের বাছাই শেষে নির্বাচনী দৌড়ে টিকে রইলেন ৫৬ নারী।

এদিকে, সাধারণ কাউন্সিলর পদে ২৭ ওয়ার্ডে ১৬৪টি মনোনয়নপত্র উত্তোলন করা হলেও জমা পড়ে ১৩৭টি। দুই দিনের বাছাইয়ে ১০ জনের মনোনয়নপত্র বাতিল হলে ১২৭ প্রার্থী নির্বাচনী দৌড়ে টিকে রইলেন।

সোমবার (৯ জুলাই) প্রার্থীতা প্রত্যাহার শেষে পরদিন মঙ্গলবার (১০ জুলাই) প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হবে।  

৩০ জুলাই বরিশাল, রাজশাহী ও সিলেট সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হবে।  

বাংলাদেশ সময়: ২১২৩ ঘণ্টা, জুলাই ০২, ২০১৮
এনইউ/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।