ঢাকা, শনিবার, ৪ শ্রাবণ ১৪২৬, ২০ জুলাই ২০১৯
bangla news

রাসিক নির্বাচনে দলীয় মনোনয়নপত্র নিলেন লিটন-বুলবুল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৬-২০ ২:২২:০৬ এএম
এএইচএম খায়রুজ্জামান লিটন ও মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুল।

এএইচএম খায়রুজ্জামান লিটন ও মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুল।

রাজশাহী: অনুষ্ঠিতব্য রাজশাহী সিটি করপোরেশন নির্বাচন উপলক্ষে বুধবার (২০ জুন) দলীয় মনোনয়নপত্র উত্তোলন করেছেন হাই ভোল্টেজ দুই প্রার্থী।

প্রার্থীরা হলেন- রাজশাহী মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সাবেক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন ও রাজশাহী মহানগর বিএনপির সভাপতি ও বর্তমান মেয়র মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুল।

বুধবার (২০ জুন) সকাল ১১টার দিকে ঢাকায় আওয়ামী লীগের দফতর সম্পাদক আবদুস সোবহান গোলাপের কাছ থেকে লিটনের পক্ষে দলীয় মনোনয়নপত্র উত্তোলন করেন রাজশাহী মহানগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ডাবলু সরকার। এছাড়া ঢাকায় বুলবুলের পক্ষে মনোনয়নপত্র উত্তোলন করেন দলটির রাজশাহী বিভাগীয় সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট রুহুল কুদ্দুস তালুকদার দুলু।

দু’ দলের দুই মনোনয়ন সংগ্রহক খোদ এই তথ্য নিশ্চিত করেছেন।

রাজশাহী মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার বাংলানিউজকে জানান, সকাল ১১টায় আওয়ামী লীগের দফতর সম্পাদক আবদুস সোবহান গোলাপের কাছ থেকে এএইচএম খায়রুজ্জামান লিটনের পক্ষে তিনি মনোনয়নপত্র উত্তোলন করেন। এ সময় সাবেক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন, মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি নওশের আলী, সাম্যবাদী দলের মহানগর সাধারণ সম্পাদক মাসুদ রানা, মহানগর আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক ওমর শরীফ রাজিব, উপ-প্রচার সম্পদক মীর ইশতিয়াক আহমেদ লিমন ও নির্বাহী সদস্য রবিউল ইসলাম রবি প্রমুখ। মনোনয়নপত্র জমা দিচ্ছেন লিটনসহ অনেকে। ছবি: বাংলানিউজরাজশাহী মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার আরও জানান, তারা দলীয় মনোনয়নপত্র উত্তোলন করার পর সাবেক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনসহ ধানমন্ডির ৩/এ সড়কে দলীয় কার্যালয়ে দুপুর ১২টায় আওয়ামী লীগের দফতর সম্পাদক আবদুস সোবহান গোলাপের কাছ তা জমা দেওয়া হয়।

এদিকে বিএনপির রাজশাহী বিভাগীয় সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট রুহুল কুদ্দুস তালুকদার দুলু বাংলানিউজকে জানান, দলের সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভীর হাত থেকে বুলবুলের পক্ষে দলীয় মনোনয়নপত্র উত্তোলন করেছেন তিনি।

বুধবার বুলবুলের পক্ষে তিনিই এই মনোনয়নপত্র জমা দেবেন। এরপর আসন্ন সিটি করপোরেশন নির্বাচন নিয়ে দল যে, সিদ্ধান্ত দেবে তারা সেই অনুযায়ী কাজ করবেন বলেও জানান দুলু।

মেয়রের মনোনয়নপত্র উত্তোলনকালে দলের সিনিয়র সদস্য রমেশ চন্দ্র সেন, সহকারী দফতর সম্পাদক তাইফুল ইসলাম টিপুসহ বিএনপি, যুবদল, ছাত্রদলের কেন্দ্রীয় ও স্থানীয় নেতাকর্মীরা উপস্থিত ছিলেন বলেও জানান বিএনপি নেতা দুলু।

অপরদিকে রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) নির্বাচনে অংশ নিতে ১৯ জুন পর্যন্ত ১৩৪ জন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। তবে মঙ্গলবার (২০ জুন) পর্যন্ত নির্বাচনে অংশ নিতে কোনো দলের মেয়র প্রার্থী মনোনয়নপত্র তোলেননি। যারা মনোনয়নপত্র নিয়েছেন তারা সবাই সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত নারী ওয়ার্ডের কাউন্সিলর পদের প্রার্থী।

গত বৃহস্পতিবার (১৪ জুন) থেকে জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় থেকে এসব প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

রাজশাহী জেলা নির্বাচন কর্মকর্তা আতিয়ার রহমান বাংলানিউজকে বলেন, রাসিক’র ৩০টি ওয়ার্ডে নির্বাচনে অংশ নিতে মঙ্গলবার পর্যন্ত ১৩৪ জন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। এর মধ্যে কাউন্সিলর পদের প্রার্থী ৯৬ জন, সংরক্ষিত নারী ওয়ার্ডের কাউন্সিলর পদের প্রার্থী ৩৮ জন। মঙ্গলবার ৩২ জন কাউন্সিলর ও ১৭ জন নারী কাউন্সিলর পদ প্রার্থী মনোনয়ন সংগ্রহ করেন। ছুটির দিনসহ প্রতিদিনই সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত মনোনয়নপত্র বিতরণ করা হচ্ছে।

আগামী ১ ও ২ জুলাই নির্বাচনের রিটার্নিং অফিসার ও আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা সৈয়দ আমিরুল ইসলাম মনোনয়নপত্র যাচাই-বাছাই করবেন। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন আগামী ৯ জুলাই। আর ৩০ জুলাই ভোটগ্রহণ করা হবে। নির্বাচন অনুষ্ঠানে সব প্রস্তুতি গ্রহণ করা হয়েছে বলেও জানান জেলা নির্বাচন কর্মকর্তা আতিয়ার রহমান।

পৌরসভা থেকে রাজশাহী সিটি করপোরেশনে রূপ নেওয়ার পর মেয়র পদে প্রথম ভোট হয় ১৯৯৪ সালে। সেবার বিজয় হয়েছিলেন বিএনপি নেতা মিজানুর রহমান মিনু। ২০০২ সালের নির্বাচনেও জয় পান তিনি। দীর্ঘ ১৭ বছর তিনি মেয়রের দায়িত্ব পালন করেন। ২০০৮ সালের নির্বাচনে জয় পান ১৪ দলের প্রার্থী আওয়ামী লীগ নেতা এএইচএম খায়রুজ্জামান লিটন। তবে নানা সমীকরণে ২০১৩ সালে মেয়র নির্বাচিত হন বিএনপির প্রার্থী মোসাদ্দেক হোসেন বুলবুল।

বাংলাদেশ সময়: ১২২০ ঘণ্টা, জুন ২০, ২০১৮/ আপডেট: ১৩৩৮
এসএস/এএটি

ক্লিক করুন, আরো পড়ুন :  
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নির্বাচন ও ইসি বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
db 2018-06-20 02:22:06