[x]
[x]
bangla news
জিসিসি নির্বাচন

নগরজুড়ে বইছে নির্বাচনী হাওয়া

মো. রাজীব সরকার, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৪-১০ ৯:২০:৫৪ পিএম
প্রতীকী ছবি

প্রতীকী ছবি

গাজীপুর: গাজীপুর সিটি কর্পোরেশন (জিসিসি) নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ১৫ মে। এখন থেকেই গাজীপুর নগর জুড়ে বইছে নির্বাচনী হাওয়া। চায়ের দোকান, খাবার হোটেলসহ বিভিন্ন স্থানে চলছে নির্বাচনী আলাপ-আলোচনা।  

গাজীপুর সিটি কর্পোরেশনের শিববাড়ি এলাকায় একটি গাছের নিচে বসে আড্ডা দিচ্ছিলেন কয়েক তরুণ। তাদের আড্ডা চলছে জিসিসি নির্বাচন নিয়ে। হাবিবুর রহমান নামে এক তরুণ বাংলানিউজকে জানান, তিনি এবার প্রথম ভোটার হয়েছেন। প্রথম ভোট দেবেন। তিনি যোগ্য প্রার্থীকেই প্রথম ভোটটি দেবেন বলে জানান। 

পাশে বসা আরেক তরুণ আশিক আহম্মেদ বলেন, আমি ভোট দেবো দেশপ্রেমিক ও দেশের প্রতি যার ভালবাসা আছে তাকে। ভোট দিয়ে তাকেই নির্বাচিত করা উচিৎ যে এলাকার উন্নয়নমূলক কাজ করবে। মানুষের সমস্যা দেখবে এবং সমাধান করবে। গাজীপুর অপরিকল্পিত শহর। আমরা একটি সুন্দর-পরিকল্পিত নগরী চাই। 

গাজীপুরে বঙ্গতাজ অডোটরিয়ামের পাশের একটি চায়ের দোকানে বসে সিটি নির্বাচন নিয়ে কথা বলছিলেন কয়েকজন। এবার সিটি নির্বাচনে কে হচ্ছেন মেয়র। এ নিয়ে চলছে বাকযুদ্ধ। কেউ বলছেন আওয়ামী লীগের প্রার্থী হবে এবারের মেয়র, অন্য আরেকজন বলছেন বিএনপি’র প্রার্থীই হবে মেয়র। 

গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা রকিব উদ্দিন মণ্ডল জানান, মঙ্গলবার (১০ এপ্রিল) বিকেল পর্যন্ত ১৬ জন মেয়র প্রার্থী, সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৯৬ জন এবং সাধারণ কাউন্সিলর পদে ৩৭০ জন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। এদের মধ্যে সাধারণ কাউন্সিলর পদে ৩৩ জন এবং নারী কাউন্সিলর পদে ১৪ জনসহ মোট মনোনয়পত্র জমা দিয়েছেন ৪৭ জন। 

মেয়র পদে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন- বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান ও বর্তমান মেয়র এম এ মান্নান, বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য হাসান উদ্দিন সরকার, মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি ওয়াজ উদ্দিন মিয়া, জাতীয় পাটির (এ) এমএম নিয়াজ উদ্দিন, স্বতন্ত্র প্রার্থী গাজীপুর উন্নয়ন পরিষদের ব্যানারে মহানগর জামায়াতের আমীর এস এম সানাউল্লাহ, জেলা বিএনপির সাহিত্য ও প্রকাশনা সম্পাদক শওকত হোসেন সরকার, ইসলামি ঐক্য জোটের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মাওলানা মো. ফজলুর রহমান, গাজীপুর মহানগর জাসদের সভাপতি রাশেদুল হাসান রানা, আওয়ামী লীগ নেতা আফসার উদ্দিন, বর্তমান মেয়র এম এ মান্নানের ছেলে মঞ্জুরুল করিম রনি, গাজীপুর মহানগর বিএনপির সিনিয়র সহ-সভাপতি সালাহ উদ্দিন সরকার, ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী নাসির উদ্দিন, তরিকত ফেডারেশনের সৈয়দ আবু দাউদ নসনবী হায়দার, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির কাজী মো. রুহুল আমিন, বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের মো. আব্দুল কাউয়ূম এবং আওয়ামী লীগের প্রার্থী গাজীপুর মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. জাহাঙ্গীর আলম। 

গাজীপুর সিটি কর্পোরেশনের আয়তন ৩২৯ দশমিক ৫৩ বর্গ কিলোমিটার। এ সিটি কর্পোরেশনে বর্তমানে মোট ভোটার ১১ লাখ ৬৪ হাজার ১৬১ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৫ লাখ ৯১ হাজার ৬৯৮ জন এবং নারী ভোটার ৫ লাখ ৭২ হাজার ৪৬৩ জন। 

গাজীপুর সিটি কর্পোরেশনের নির্বাচনের তফসিল ঘোষণা করা হয় গত ৩১ মার্চ। তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১২ এপ্রিল, মনোনয়নপত্র বাছাই হবে ১৫-১৬ এপ্রিল, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ২৩ এপ্রিল, প্রতীক বরাদ্দ হবে ২৪ এপ্রিল।

বাংলাদেশ সময়: ০৭২০ ঘণ্টা, ১১ এপ্রিল, ২০১৮
আরএস/আরআর

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নির্বাচন ও ইসি বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2018-04-10 21:20:54