[x]
[x]
bangla news

সীমানার শুনানি ২১ এপ্রিল, চূড়ান্ত চলতি মাসেই

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৪-০৯ ৮:৫৫:৪৭ এএম
ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বক্তব্য রাখেন

ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বক্তব্য রাখেন

ঢাকা: একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সংসদীয় আসনের সীমানা পুনর্নির্ধারণে জন্য দাবি-আপত্তি নিয়ে ২১ এপ্রিল থেকে শুনানি করবে নির্বাচন কমিশন (ইসি)। যা শেষ হবে ২৫ এপ্রিল। এরপর ৩০ এপ্রিলের মধ্যেই চূড়ান্ত তালিকার প্রজ্ঞাপন দেওয়া হবে।

সোমবার (০৯ এপ্রিল) দিনভর বৈঠক করে বিকেলে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বিকেলে সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, সীমানা পুনর্নির্ধারণের জন্য ৪০টি আসনে পরিবর্তনের খসড়া তালিকা করে দাবি-আপত্তি জানানোর জন্য প্রজ্ঞাপন দেওয়া হয়েছিলো। এক্ষেত্রে আরো ২০টি আসনের সীমানা পরিবর্তনের আবেদন পড়েছে। সবমিলিয়ে আমাদের সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে ২৬৫টি আবেদন পড়েছে। আপত্তি পড়েছে ৪৬১টি। এসব আবেদনের শুনানি শুরু হবে ২১ এপ্রিল।

প্রথমদিন রংপুর, রাজশাহী ও বরিশাল অঞ্চলের আসনগুলো নিয়ে শুনানি হবে। এরপর ২৩ এপ্রিল হবে খুলনা, সিলেট ও ময়মনসিংহ অঞ্চলের শুনানি। ২৪ এপ্রিল চট্টগ্রাম বিভাগের, আর ২৫ এপ্রিল ঢাকা বিভাগের আসনগুলোর সীমানার দাবি আপত্তি নিয়ে শুনানি করবে ইসি।

শুনানিতে আবেদনকারীরা তাদের আইনজীবীসহ অংশগ্রহণ করতে পারবেন জানিয়ে ইসি সচিব, সিইসি'র সভাপতিত্বে শুনানি সম্পন্ন হবে। এরপর কমিশন বৈঠক করে চূড়ান্ত করে ৩শ’ আসনের পুনর্নির্ধারিত সীমানার গেজেট প্রকাশ করবে নির্বাচন কমিশন।

কমিশন যে ৪০টি আসনের সীমানা পরিবর্তনের জন্য খসড়া প্রকাশ করেছিলো, তাতে প্রশাসনিক অখণ্ডতাকে প্রাধান্য দেওয়া হয়েছে। এতে অনেকগুলো আসন ২০০৮ সালের অবস্থায় ফিরে গেছে।

খসড়ায় ঢাকার কেরানীগঞ্জে দু'টি থেকে কমিয়ে একটি এবং সাভারকে ভেঙে দু'টি আসন করা হয়েছে।

হেলালুদ্দীন আহমদ বলেন, বৈঠকে আইন সংস্কার নিয়েও আলোচনা হয়েছে। আগামী ১২ এপ্রিল আরেকটি বৈঠক করে আইন সংস্কারের বিষয়টি চূড়ান্ত করা হবে। এক্ষেত্রে গণপ্রতিনিধিত্ব আদেশের ২০ থেকে ২৫টি বিধানের সংস্কার করা হবে।

আগামী অক্টোবর থেকে ২০১৯ সালের জানুয়ারির মধ্যে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১৮৫৪ ঘণ্টা, এপ্রিল ০৯, ২০১৮
ইইউডি/জেডএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নির্বাচন ও ইসি বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2018-04-09 08:55:47