ঢাকা, বৃহস্পতিবার, ৫ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

নির্বাচন ও ইসি

নিশ্চিত জয়ের পথে লাঙ্গল

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৭ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৭
নিশ্চিত জয়ের পথে লাঙ্গল জয়ের পর উল্লসিত রসিক মেয়র। তার পেছনে স্থানীয় সরকার প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙ্গা। ছবি:বাংলানিউজ

রংপুর থেকে: শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে রংপুর সিটি করপোরেশন (রাসিক) নির্বাচনের ভোটগ্রহণ ও গণনা শেষে সবগুলো কেন্দ্রের প্রাপ্ত ফলাফলে লাঙ্গল প্রতীকে  জাতীয় পার্টির (জাপা) প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফা বিপুল ভোটের ব্যবধানে জয়ী হ্ওয়ার পথে রয়েছেন। 

রাত সোয়া ১২টার পর প্রাপ্ত চূড়ান্ত ফলাফলে লাঙ্গল প্রতীক নিয়ে ১৬৬ টি কেন্দ্রের প্রাপ্ত ফলাফলে  ১ লাখ ৩৯ হাজার ৪৬০ ভোটে এগিয়ে জাপার এই প্রার্থী।  

 তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ক্ষমতাসীন আওয়ামী লীগের সরফুদ্দীন আহমেদ ঝন্টু পেয়েছেন ৫১ হাজার ৫৩৯  ভোট।

আর ধানের শীষ প্রতীক নিয়ে বিএনপি প্রার্থী কাওসার জামান বাবলা পেয়েছেন ২৭ হাজার ৫৪৯ ভোট।

রিটার্নিং কর্মকর্তা সুভাষ চন্দ্র সরকার বিভিন্ন কেন্দ্র থেকে প্রাপ্ত ফলাফল বেসরকারিভাবে ঘোষণা করেন। নির্বাচনের ফলাফল ঘোষণা উপলক্ষে পুলিশ লাইনে স্থাপিত ফলাফল সংগ্রহ ও পরিবেশন কেন্দ্র থেকে এ ফলাফল ঘোষণা করা হয়।

বৃহস্পতিবার  সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়, যা চলে বিকেল ৪টা পর্যন্ত। দিনভর বেশ উৎসবমুখর পরিবেশে ভোট দেন সিটি করপোরেশন এলাকার ভোটাররা। এবারই প্রথম রসিক নির্বাচনে একটি কেন্দ্রে ইলেক্টনিক ভোটিং মেশিন ব্যবহার করা হয়েছে।

নির্বাচনে এবার মেয়র পদে দলীয় প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করছেন সাত প্রার্থী। তাদের সঙ্গে ৩৩ ওয়ার্ডে লড়ছেন ২৭৬ কাউন্সিলর।

সিটি করপোরেশন এলাকার ১৯৩ কেন্দ্রে মোট ভোটার সংখ্যা তিন লাখ ৯৩ হাজার ৮৯৪ জন। এর মধ্যে পুরুষ এক লাখ ৯৬ হাজার ২৫৬ জন। আর নারী ভোটার রয়েছেন এক লাখ ৯৭ হাজার ৬৩৮ জন।

এ নির্বাচনে ৬৪.১৮ শতাংশ ভোট পড়েছে।

রংপুর পৌরসভাকে সিটি করপোরেশনে উন্নীত করার পর এ বছর দ্বিতীয়বারের মতো মেয়র পদে নির্বাচন হয়েছে। তবে দলীয় প্রতীকে ভোটগ্রহণ হচ্ছে এই প্রথম। এর আগে, ২০১২ সালের ২৮ জুন রংপুর সিটি করপোরেশনের প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ সময়: ২০২৬ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৭/আপডেটেড ০০৩২ ঘণ্টা

এমআইএইচ/আইএ/এমএ/এসএইচ/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa