ঢাকা, বুধবার, ৪ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১, ১২ রবিউল আউয়াল ১৪৪৩

নির্বাচন ও ইসি

বাংলাদেশে গণতন্ত্রে সহিংসতার স্থান নেই  

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪১ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৭
বাংলাদেশে গণতন্ত্রে সহিংসতার স্থান নেই   গোল টেবিল বৈঠকে বার্নিকাটসহ আ’লীগ ও বিএনপির নেতারা- ছবি: বাংলানিউজ

ঢাকা: বাংলাদেশে গণতন্ত্রে সহিংসতার স্থান নেই। যখন নির্বাচনে সবার অংশগ্রহণ থাকবে, স্বাধীন ও শান্তিপূর্ণভাবে ভোটারদের এর ফলাফলও বেশি আস্থাশীল হবে। 

মঙ্গলবার (২৮ নবেম্বর) রাজধানীর গুলশানে একটি অভিজাত হোটেলে গোল টেবিল বৈঠকে এসব কথা বলেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা ব্লুম বার্নিকাট।  

‘অ্যাডভান্সিং উইমেনস লিডারশিপ ইন ইলেকশন ' শীর্ষক গোল টেবিল বৈঠকের আয়োজন করে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল।

বার্নিকাট বলেন, গণতন্ত্র মানে ভ্যালট বাক্সে ভোট দেওয়া নয়। এর মধ্যে রয়েছে প্রাক নির্বাচন এবং নির্বাচন পরবর্তী সময়। একটি দৃঢ় গণতন্ত্রে নাগরিকেদের স্বাধীন ভাবে এবং শান্তিপূর্ণ ভাবে তাদের প্রার্থীর জন্য প্রচারণা চালাতে পারা উচিত। কোনো ধরনের ভয়, চাকরি হারানোর আশঙ্কা ছাড়া ভোটের জন্য নিবন্ধন করতে পারা এবং বৈধ নির্বাচনের ফলাফলকে শ্রদ্ধা করতে পারা উচিত।  

তিনি বলেন, রাজনৈতিক দল, তরুণ ও নারী নেত্রীর সঙ্গে অন্তর্ভূক্তিকরণ রাজনীতি নিয়ে কাজ করছে যুক্তরাষ্ট্র। বাংলাদেশের গণতন্ত্রকে দৃঢ় করতে নারীদের নিরাপদ অংশগ্রহন খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু এখনো বেশ কিছু বিশিষ্ট নারী নেত্রী থাকা সত্ত্বেও রাজনৈতিক দলে এবং নির্বাচিত প্রতিনিধি হিসেবে সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়া পিছিয়ে আছে।  

অনুষ্ঠানে প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদা, প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম, আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মইন খান, আমির খসরু মাহমুদ চৌধুরীসহ আওয়ামী লীগ ও বিএনপির নারী নেত্রীরা উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১৩৩৫ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৭
ইইউডি/বিএস  
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa