bangla news

শর্ত পূরণের তথ্য দিতে সময় চায় আ’লীগ, বিএনপি ও জাপা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-১১-২১ ৯:১০:০৮ এএম
 ইসি ভবন; ফাইল ফটো

ইসি ভবন; ফাইল ফটো

ঢাকা: নিবন্ধনের শর্ত পূরণের তথ্য নির্ধারিত সময়ে দিতে না পারায় বাংলাদেশ আওয়ামী লীগ, বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি এবং জাতীয় পার্টি নির্বাচন কমিশনের (ইসি) কাছে এক মাস সময় চেয়েছে। সংস্থাটিও তাদের সময় দেবে বলে জানা গেছে।

গত ১ নভেম্বর ৪০টি নিবন্ধিত রাজনৈতিক দলকে শর্ত পূরণ না করলে নিবন্ধন বাতিল করা হবে মর্মে চিঠি দেয় ইসির যুগ্ম সচিব (চলতি দায়িত্ব) মো. আবুল কাসেম।

এতে উল্লেখ করা হয়-‘নিবন্ধিত রাজনৈতিক দলগুলো গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) এর ৯০ এর এইচ (ডি) অনুযায়ী ৯০(বি) এর দফা ১(বি) এর কোনো বিধান লঙ্ঘিত হলে ওই রাজনৈতিক দলের নিবন্ধন বাতিল বলে গণ্য হবে। ওই বিধানের প্রতিপালন নিশ্চিতের জন্য রাজনৈতিক দল নিবন্ধন বিধিমালা, ২০০৮ এর ৯ বিধি অনুসারে নিবন্ধনের শর্তাদি প্রতিপালন সম্পর্কে অবহিত থাকা প্রয়োজন।’

এই অবস্থায় আরপিও-১৯৭২ এর ৯০(বি) এর দফা ১(বি) এর শর্তাদি নিবন্ধিত দল হিসেবে প্রতিপালন সম্পর্কে ১৫ কার্যদিবসের মধ্যে নির্বাচন কমিশন সচিবালয়কে রাজনৈতিক দল নিবন্ধন বিধিমালা, ২০০৮ অনুযায়ী অবহিত করার জন্য নির্দেশ দিয়েছিল নির্বাচন কমিশন।

গণপ্রতিনিধিত্ব আদেশের ৯০বি এর দফা ১(বি) নিবন্ধনের শর্তে বলা হয়েছে-দলের সকল পর্যায়ের কমিটি নির্বাচিত হতে হবে, সকল পর্যায়ের কমিটিতে ২০২০ সালের মধ্যে ৩৩ শতাংশ নারী সদস্য অন্তর্ভুক্ত করতে হবে, কোনো শিক্ষা প্রতিষ্ঠানে কোনো শিক্ষক বা ছাত্র সংগঠন, যে কোনো পেশার বা কোনো বাণিজ্যিক বা আর্থিক প্রতিষ্ঠানে কোনো শ্রমিক সংগঠন দলের অনুমোদনে বা সহযোগী সংগঠন হিসেবে থাকতে পারবে না।

আর রাজনৈতিক দল নিবন্ধন বিধিমালার ৯ বিধিতে বলা হয়েছে-প্রত্যেক নিবন্ধিত রাজনৈতিক দল নিবন্ধনের শর্তাবলী পরিপালন সম্পর্কে কমিশনকে সময় সময় অবহিত করবে এবং এজন্য সংশ্লিষ্ট দলগুলোকে যে ব্যবস্থা গ্রহণ করতে হবে তা হলো- দলের কেন্দ্রীয় পর্যায়ে নতুন কমিটির নির্বাচিত সদস্যদের তালিকা এবং সংশ্লিষ্ট দলের এ সংক্রান্ত সভার কার্যবিবরণীর অনুলিপি কমিশনে দাখিল, প্রতি বছর ৩১ জুলাইয়ের মধ্যে আগের পঞ্জিকা বছরের দলের আর্থিক লেনদেন একটি রেজিস্ট্রার্ড চাটার্ড অ্যাকাউন্টিং ফার্ম দিয়ে অডিট করিয়ে রিপোর্টের কপি জমা দান, কমিশন সময় সময় যে সকল তথ্য বা কাগজপত্র চাইবে তা প্রেরণ ও সময় সময় যে সকল বিষয়ের ওপর ব্যাখ্যা চাইবে সে সবের ব্যাখ্যা প্রদান।

এ বিষয়ে ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ জানিয়েছেন, আ’লীগ, বিএনপি ও জাতীয় পার্টি সময় বাড়ানোর আবেদন করেছে। তাদের সময় দেওয়া হবে। যদি কোনো দল সময় মতো জবাব দিতে না পারে, তাদের আবারও তাগাদা দেওয়া হবে।

এদিকে ইসির সংশ্লিষ্ট শাখা থেকে জানা যায়, মঙ্গলবার (২১ নভেম্বর) শেষ দিন পর্যন্ত জাকের পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ), ইসলামী ঐক্যজোট, জাতীয় পার্টি (জেপি), লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি), গণফ্রন্ট, ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি), বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট (বিএনএফ), কৃষক শ্রমিক জনতা লীগ, বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি (বাংলাদেশ ন্যাপ), খেলাফত মজলিস, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ ও বিকল্পধারা বাংলাদেশসহ প্রায় ২০টি দল ইসির চিঠির জবাব দিয়েছে।

বাংলাদেশ সময়: ১৯৪১ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৭
ইইউডি/আরআই

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2017-11-21 09:10:08