ঢাকা, রবিবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১, ২২ রবিউস সানি ১৪৪৩

নির্বাচন ও ইসি

নতুন দলের নিবন্ধন দেবে ইসি, আবেদনের শেষ সময় ৩১ ডিসেম্বর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৪ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১৭
নতুন দলের নিবন্ধন দেবে ইসি, আবেদনের শেষ সময় ৩১ ডিসেম্বর

ঢাকা: নতুন দলের নিবন্ধন দেওয়ার জন্য গণবিজ্ঞপ্তি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে নিবন্ধন পেয়ে নির্বাচনে যেতে ইচ্ছুক দলগুলোকে আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে আবেদন করতে হবে।

সোমবার (৩০ অক্টোবর) এ সংক্রান্ত একটি গণবিজ্ঞপ্তি জারি করেছেন সংস্থাটির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ।
 
এতে বলা হয়েছে, গণপ্রতিনিধিত্ব আদেশ-১৯৭২ এর অধীন এবং রাজনৈতিক দলের নিবন্ধন বিধিমালা-২০০৮ এ উল্লেখিত শর্তাবলী পূরণ করে নিবন্ধন পেতে ইচ্ছুক রাজনৈতিক দলগুলোকে আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে আবেদন করতে হবে, বিধিমালায় সংযুক্ত ফরম-১ পূরণ করে।


 
এক্ষেত্রে আবেদনের সঙ্গে জমা দিতে হবে- দলের গঠনতন্ত্র, নির্বাচনী ইশতেহার (যদি থাকে), দলের বিধিমালা (যদি থাকে), দলের লোগো ও পতাকার ছবি, দলের কেন্দ্রীয় কমিটির বা সমমানের কমিটির সব সদস্যের নাম-পদবী, দলের ব্যাংক অ্যাকাউন্ট ও এতে স্থিতির পরিমাণ, তহবিলের উৎসের বিবরণ, দলের নিবন্ধন পেতে দরখাস্ত করার জন্য সংশ্লিষ্ট ব্যক্তির ক্ষমতাপত্র, নিবন্ধন ফি, নির্বাচন কমিশনের সচিবের অনুকুলে জমাকৃত টেজ্রারি চালান কপি ইত্যাদি।
 
নিবন্ধন পেতে আগ্রহীদের ওই গণবিজ্ঞপ্তিতে নির্বাচন সহায়তা ও সরবরাহ শাখার উপসচিবের সঙ্গে যোগযোগ করতে বলা হয়েছে। এক্ষেত্রে ৫৫০০৭৫১৬ নম্বরে ফোন করেও জানা যাবে প্রয়োজনীয় তথ্য।
 
আইন অনুযায়ী, প্রতি সংসদ নির্বাচনের আগে নতুন রাজনৈতিক দলের নিবন্ধন দেওয়ার বিধান রয়েছে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময় গণনা শুরু হচ্ছে ২০১৮ সালের অক্টোবর মাসে। আর নির্বাচন অনুষ্ঠিত হবে ২০১৯ সালের জানুয়ারির মধ্যে। তাই এ গণবিজ্ঞপ্তি দিয়েছে সংস্থাটি।

সবশেষ ২০১৩ সালেও নতুন দলের নিবন্ধন দিতে গণবিজ্ঞপ্তি দিয়েছিলো সংস্থাটি। বর্তমানে নির্বাচন কমিশনে নিবন্ধিত দলের সংখ্যা ৪০টি।
 
বাংলাদেশ সময়: ১৯১৩ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১৭
ইইউডি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa