ঢাকা, বুধবার, ৬ ভাদ্র ১৪২৬, ২১ আগস্ট ২০১৯
bangla news

ঢাকার নতুন ৩৬ ওয়ার্ডের নির্বাচন ডিসেম্বরে!

ইকরাম-উদ দৌলা, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-১০-০৭ ৯:২৭:৫৯ পিএম
নির্বাচন কমিশন ভবন

নির্বাচন কমিশন ভবন

ঢাকা: ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) নবগঠিত ৩৬টি ওয়ার্ডের কাউন্সিলর ও ১২টি সংরক্ষিত কাউন্সিলর পদে নির্বাচনে ভোটার তালিকা প্রস্তুতির কাজ শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)। এজন্য ঢাকা জেলা নির্বাচন কর্মকর্তাকে ভোটার তালিকা পুনর্বিন্যাসের নির্দেশনা দিয়েছে সংস্থাটি।

জানা গেছে, ডিএনসিসিতে আগে মোট ৩৬টি ওয়ার্ড ছিল। পার্শ্ববর্তী ইউনিয়নগুলো থেকে নতুন এলাকা যোগ করে আরো ১৮টি ওয়ার্ড সৃষ্টি করেছে স্থানীয় সরকার মন্ত্রণালয়। ডিএসসিসিতে আগের ৫৭টি ওয়ার্ডের সঙ্গেও যুক্ত হয়েছে আরো ১৮টি। এজন্য নির্বাচন কমিশন ডিএনসিসিতে ৩৭ থেকে ৫৪ নম্বর ওয়ার্ড পর্যন্ত এবং ডিএসসিসিতে ৫৮ থেকে ৭৫ নম্বর পর্যন্ত ওয়ার্ডগুলোতে দুই অংকের জিও কোড বসিয়ে ভোটার তালিকা পুনর্বিন্যাস করতে বলেছে।
 
সম্প্রতি স্থানীয় সরকার মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের উপ-সচিব মো. শহীদুল ইসলাম স্বাক্ষরিত চিঠিতে ঢাকার দুই সিটির নতুন ওয়ার্ডগুলোতে নির্বাচনের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্বাচন কমিশনকে বলা হয়। এরপর এ উদ্যোগ নিয়েছে নির্বাচন আয়োজনকারী সংস্থাটি।
 
সিটি করপোরেশন নির্বাচন আইন অনুসারে, নতুন ওয়ার্ডগুলোতে এবার প্রথম হিসেবে যেকোনো সুবিধাজনক সময়ে ভোটগ্রহণের এখতিয়ার রয়েছে নির্বাচন কমিশনের। তবে একবার নির্বাচন হয়ে গেলে পরবর্তীতে মেয়াদ উত্তীর্ণের আগের ১৮০ দিনের মধ্যে ভোটগ্রহণ করতে হয়। 
 
স্থানীয় সরকার মন্ত্রণালয়ের তালিকা অনুসারে, ডিএনসিসি’র নতুন ৩৭ থেকে ৫৪ নম্বর ওয়ার্ডে বাড্ডা, ভাটারা, সাঁতারকুল, বেরাঈদ, ডুমনি, উত্তরখান, দক্ষিণখান ও হরিরামপুর ইউনিয়নকে যুক্ত করা হয়েছে।
 
আর ডিএসসিসিতে ৫৮ থেকে ৭৫ নম্বর ওয়ার্ডে যুক্ত হয়েছে শ্যামপুর, দনিয়া, মাতুয়াইল, সারুলিয়া, ডেমরা, মান্ডা, দক্ষিণগাঁও ও নাসিরাবাদ ইউনিয়ন। 
 
নতুন এ ৩৬টি ওয়ার্ডের মধ্যে আবার ১২টি সংরক্ষিত নারী ওয়ার্ড সৃষ্টি করা হয়েছে। এক্ষেত্রে ডিএনসিসি’র ৩৮, ৩৯ ও ৪০ নম্বর ওয়ার্ড নিয়ে ১৩ নম্বর সংরক্ষিত ওয়ার্ড, ৩৭, ৪১ ও ৪২ নম্বর ওয়ার্ড নিয়ে ১৪ নম্বর, ৪৩, ৪৪ ও ৪৫ নম্বর ওয়ার্ড নিয়ে ১৫ নম্বর, ৪৬, ৪৭ ও ৪৮ নম্বর ওয়ার্ড নিয়ে ১৬ নম্বর, ৪৯, ৫০ ও ৫১ নম্বর ওয়ার্ড নিয়ে ১৭ নম্বর এবং ৫২, ৫৩ ও ৫৪ নম্বর ওয়ার্ড নিয়ে ১৮ নম্বর সংরক্ষিত ওয়ার্ড গঠন করা হয়েছে।
 
ডিএসসিসি’র ৭৩, ৭৪ ও ৭৫ নম্বর ওয়ার্ড নিয়ে ২০ নম্বর সংরক্ষিত ওয়ার্ড, ৭০, ৭১ ও ৭২ নম্বর ওয়ার্ড নিয়ে ২১ নম্বর, ৬৭, ৬৮ ও ৬৯ নম্বর ওয়ার্ড নিয়ে ২২ নম্বর, ৬৪, ৬৫ ও ৬৬ নম্বর ওয়ার্ড নিয়ে ২৩ নম্বর, ৬১, ৬২ ও ৬৩ নম্বর ওয়ার্ড নিয়ে ২৪ নম্বর এবং ৫৮, ৫৯ ও ৬০ নম্বর ওয়ার্ড নিয়ে গঠন করা হয়েছে ২৫ নম্বর সংরক্ষিত ওয়ার্ড।
 
সব মিলিয়ে ডিএনসিসি ও ডিএসসিসি’র নতুন ৩৬টি সাধারণ ওয়ার্ড এবং ১২টি সংরক্ষিত ওয়ার্ডে ভোটগ্রহণ করবে নির্বাচন কমিশন। ইসি’র উপ-সচিব পর্যায়ের কর্মকর্তারা জানিয়েছেন, ভোটার তালিকা বিন্যাস শেষ হলেই এসব নির্বাচনের তফসিল দেওয়া হতে পারে। এক্ষেত্রে ডিসেম্বরের মধ্যেই নির্বাচন অনুষ্ঠানের সম্ভাবনা রয়েছে।
 
ইসি’র সহকারী সচিব মো. মোশাররফ হোসেন স্বাক্ষরিত নির্দেশনায় ঢাকা জেলা নির্বাচন কর্মকর্তাকে ভোটার তালিকা বিন্যাসের কার্যক্রমে নবগঠিত ওয়ার্ডগুলোর দুই অঙ্কের জিও কোড বসিয়ে দ্রুত নির্বাচন কমিশনকে অবহিত করতে বলা হয়েছে।
 
দুই সিটি করপোরেশনে নতুন এলাকা যোগে আয়তন ১২৯ বর্গকিলোমিটার থেকে বেড়ে দাড়িয়েছে ২৭০ বর্গকিলোমিটারে।
 
বাংলাদেশ সময়: ০৭২৮ ঘণ্টা, অক্টোবর ০৮, ২০১৭
ইইউডি/এএসআর

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নির্বাচন ও ইসি বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2017-10-07 21:27:59