ঢাকা, বুধবার, ১৩ আষাঢ় ১৪২৬, ২৬ জুন ২০১৯
bangla news

‘ফুলের মালা’ নিয়ে বুধবার বসছে নির্বাচন কমিশন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-১০-০৩ ৯:৩৯:০০ এএম
নির্বাচন কমিশন ভবন

নির্বাচন কমিশন ভবন

ঢাকা: একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ‍রাজনৈতিক দলগুলোর সঙ্গে ধারাবাহিকভাবে সংলাপ করছে নির্বাচন কমিশন (ইসি)। বুধবার বাংলাদেশ তরিকত ফেডারেশন (ফুলের মালা) ও বাংলাদেশ জাতীয় পার্টি-বিজেপি’র (গরুরগাড়ি) সঙ্গে সংলাপের সময়সূচি রয়েছে।

তবে নির্বাচন কমিশনকে চিঠি দিয়ে বিজেপি ইতিমধ্যে জানিয়েছে- চেয়ারম্যানের মা অসুস্থ থাকায় নির্ধারিত সময়ে সংলাপে অংশ নিতে পারবে না। তাই পরবর্তীতে সময় দেওয়ার জন্যও বলেছে দলটি। বিশ দলীয় জোটের অন্যতম এই শরীক দলটির চেয়ারম্যান ব্যারিস্টার আন্দালিব রহমান পার্থ তার মাকে নিয়ে বিদেশে অবস্থান করছেন।
 
ইসির জনসংযোগ পরিচালক এসএম আসাদুজ্জামান বাংলানিউজকে জানিয়েছেন, বুধবার (৪ অক্টোবর) সকাল ১১টায় বাংলাদেশ তরিকত ফেডারেশন’র (ফুলের মালা) সঙ্গে সংলাপ অনুষ্ঠিত হবে। এতে প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদা সভাপতিত্ব করবেন।
 
এদিকে আগামী ৫ অক্টোবর সকাল ১১টায় বাংলাদেশ সমাজতান্ত্রিক দল-বাসদ (মই), বিকেল ৩টায় জাকের পার্টি (গোলাপ ফুল) এবং ৮ অক্টোবর সকাল ১১টায় জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি (তারা), বিকেল ৩টায় জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ’র (মশাল) সঙ্গে সংলাপে বসছে নির্বাচন কমিশন।
 
এরপর ৯ অক্টোবর জাতীয় পার্টি (লাঙ্গল), ১৫ অক্টোবর বিএনপি (ধানের শীষ) এবং ১৯ অক্টোবর বাংলাদেশ আওয়ামী লীগের (নৌকা) সঙ্গে বসবে নির্বাচন আয়োজনকারী এই কর্তৃপক্ষটি।

গত ৩১ জুলাই সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে এবং ১৬ ও ১৭ আগস্ট গণমাধ্যমের প্রতিনিধিদের সঙ্গে সংলাপে বসেছিল ইসি। এরপর গত ২৪ আগস্ট থেকে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শুরু করে নির্বাচন কমিশন।
 
সংলাপে আসা সুপারিশগুলোর মধ্যে  সেনা মোতায়েন, না ভোটের প্রবর্তন, প্রবাসে ভোটারধিকার প্রয়োগ, জাতীয় পরিষদ গঠন, নির্বাচনকালীন অস্থায়ী সরকার গঠন, নির্দলীয় নির্বাচনকালীন সরকার, নির্বাচনের সময় সংসদ ভেঙে দেওয়া, রাজনৈতিক মামলা প্রত্যাহার ও নির্বাচনকালীন ইসির অধীনে জনপ্রশাসন ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা, দলের নির্বাহী কমিটিতে বাধ্যতামূলকভাবে ৩৩ শতাংশ নারী সদস্য রাখান বিধান তুলে নেওয়া ইত্যাদি অন্যতম।

বাংলাদেশ সময়: ১৯১৮ ঘণ্টা, অক্টোবর ০৩, ২০১৭
ইইউডি/এসএইচ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2017-10-03 09:39:00