[x]
[x]
ঢাকা, বুধবার, ৮ ফাল্গুন ১৪২৫, ২০ ফেব্রুয়ারি ২০১৯
bangla news

নয় বছরেও নারী সদস্য অর্ধেক করতে পারেনি দলগুলো

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৮-১০ ১:১৩:৩৪ এএম
নয় বছরেও নারী সদস্য অর্ধেক করতে পারেনি দলগুলো

নয় বছরেও নারী সদস্য অর্ধেক করতে পারেনি দলগুলো

ঢাকা: ২০০৮ সালে সর্বস্তরের কমিটিতে ২০২০ সালের মধ্যে ৩৩ শতাংশ নারী সদস্য অন্তর্ভূক্তির শর্ত পূরণে প্রতিশ্রুতি দিয়ে নির্বাচন কমিশন (ইসি) থেকে নিবন্ধন নিয়েছিল রাজনৈতিক দলগুলো। কিন্তু নয় বছর পেরিয়ে গেলেও নিবন্ধন পাওয়ার সে শর্তের অর্ধেকও পূরণ করেনি তারা।

সম্প্রতি নির্বাচন কমিশন থেকে নারী সদস্য অন্তর্ভূক্তির অগ্রগতি জানতে চেয়ে দলগুলোকে চিঠি দেওয়া হয়। তার পরিপ্রেক্ষিতে নিবন্ধিত ৪০টি দলের মধ্যে বাংলাদেশ আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদসহ ৩৫টি দল সাড়া দেয়। আর বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি), গণফোরাম, বিকল্পধারা বাংলাদেশ, ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলন ও তরিকত ফেডারেশনের কোনো সাড়া পায়নি নির্বাচন কমিশন।

ইসির সহাকারী সচিব রওশন আরা জানিয়েছেন, আওয়ামী লীগ ও বিএনপি সকল কমিটিতে ১৫ শতাংশ নারী অন্তর্ভূক্ত করেছে বলে জানিয়েছে। ২০২০ সালের মধ্যে বাকি অংশও পূরণ হয়ে যাবে। জাসদ বলেছে ১১ শতাংশের কথা। তারাও নির্দিষ্ট সময়েই শর্তপূরণ করতে পারবে বলে জানিয়েছে। এছাড়া অন্যদলগুলোর মধ্যেও ১৫ শতাংশের ওপরে কেউ নেই। অর্থাৎ নয় বছরে শর্তের অর্ধেকও পূরণ করতে পারেনি দলগুলো।

গণপ্রতিনিধিত্ব আদেশ-আরপিও অনুযায়ী, শর্ত না মানলে বা পূরণ না করলে সংশ্লিষ্ট দলের নিবন্ধন বাতিল করার ক্ষমতা রাখে নির্বাচন কমিশন।
 
** ৮ বছরে অর্ধেকও প্রতিশ্রুতি পূরণ করেনি দলগুলো

বাংলাদেশ সময়: ০৯২৪ ঘণ্টা, আগস্ট ১০, ২০১৭
ইইউডি/বিএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14