ঢাকা, রবিবার, ৮ বৈশাখ ১৪২৬, ২১ এপ্রিল ২০১৯
bangla news

উখিয়ায় ভোটার তালিকা হালনাগাদ শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৭-২৫ ৭:২০:১৬ পিএম
উখিয়া

উখিয়া

কক্সবাজার: কক্সবাজারের উখিয়া উপজেলায় ভোটার তালিকা হালনাগাদের কাজ শুরু হয়েছে।

মঙ্গলবার (২৫ জুলাই) থেকে উপজেলার ৫টি ইউনিয়নে একযোগে ভোটার তালিকা হালনাগাদের কাজ শুর হয়। তবে রোহিঙ্গা অধ্যুষিত উপজেলা হওয়ায় বিশেষ নির্দেশনাও রয়েছে।

উপজেলা নির্বাচন স‍ূত্রে জানা যায়, এ হালনাগাদের কাজ চলবে ৯ আগষ্ট পর্যন্ত। উপজেলার ৫টি ইউনিয়নে ৭৫ জন সুপারভাইজার এবং তথ্য সংগ্রহকারী কাজ করছেন। ২৫ আগস্টের মধ্যে ভোটার তথ্য সংগ্রহ শেষ হলে ৩ ধাপে শুরু হবে নিবন্ধন কেন্দ্রে কম্পিউটার ডাটা এন্ট্রি, ছবি তোলা ও আনুষঙ্গিক কাজ।

এছাড়াও ২৫ নভেম্বর থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত উপজেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে ভোটার এলাকা স্থানান্তরের আবেদন গ্রহণ, মৃত ভোটারের নাম কর্তন করা যাবে। পরে ২ জানুয়ারি হালনাগাদকৃত খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হবে।

এছাড়া খসড়া ভোটার তালিকার উপর দাবি আপত্তি ও সংশোধনের জন্য আবেদনের শেষ তারিখ ১৭ জানুয়ারি। আর ২২ জানুয়ারি আপত্তি ও সংশোধন নিষ্পত্তি শেষ করা হবে। দাবি, আপত্তি ও সংশোধনীর জন্য দাখিলকৃত আবেদনের উপর গৃহীত সিদ্ধান্ত সন্নিবেশনের শেষ তারিখ ২৭ জানুয়ারি। সবশেষে ৩১ জানুয়ারি চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে ।

এদিকে উখিয়া এবং পার্শ্ববর্তী উপজেলায় ভোটার তালিকায় অন্তর্ভুক্তির জন্য নিম্নলিখিত কাগজপত্র সংযুক্ত করতে হবে। জন্ম সনদের সত্যায়িত ফটোকপি, জাতীয়তা সনদের সত্যায়িত ফটোকপি, পিতা-মাতার জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত ফটোকপি, পিতা-মাতা মৃত হলে মুত্যু সনদের সত্যায়িত ফটোকপি, জমি মালিকানার দলিল-খতিয়ানের সত্যায়িত ফটোকপি, স্বামী-স্ত্রীর জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত ফটোকপি, স্বামী-স্ত্রী মৃত হলে মৃত্যু সনদের সত্যায়িত ফটোকপি, বিদ্যুৎ, টেলিফোন, গ্যাস, পানি ইত্যাদির (যদি থাকে) বিলের সত্যায়িত ফটোকপি, বিদেশ ফেরৎ হলে বৈধ পাসপোর্টের সত্যায়িত ফটোকপি, ওয়ারিশ সনদের সত্যায়িত ফটোকপি, ভাই/বোন/চাচা/ফুফুর জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত ফটোকপি, শিক্ষা প্রতিষ্টানের সনদের (যদি থাকে) সত্যায়িত ফটোকপি, ইউনিয়ন পরিষদের খাজনা, বয়স্ক আবেদনকারীর বাদ পড়ার কারণ উল্লেখ করে চেয়ারম্যান কতৃক প্রত্যয়নপত্র এবং চৌকিদারের রসিদের সত্যায়িত ফটোকপি।    

রত্নাপালং ইউনিয়নের ৭ নং ওয়ার্ডের তথ্য সংগ্রহকারী অমিত বড়ুয়া বাংলানিউজকে বলেন, মঙ্গলবার ২৫ শে জুলাই সকাল থেকে তথ্য সংগ্রহের কাজ শুরু করা হয়েছে। ২০১৮ সালের জানুয়ারিতে যাদের বয়স ১৮ হবে এবং যেসব নাগরিক যোগ্য হওয়ার পরও বিভিন্ন কারণে ইতোপূর্বে ভোটার হতে পারেননি কেবলমাত্র তাদেরকে ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা হবে।

উপজেলা নির্বাচনী কর্মকর্তা শহিদুল ইসলাম জানান, উখিয়া উপজেলা জুড়ে ভোটার তালিকা হালনাগাদ করণের কাজ শুরু হয়েছে। এছাড়া দেশের রোহিঙ্গা অধ্যুষিত ৩০টি উপজেলায় ভোটার তালিকায় অন্তর্ভুক্তির জন্য যেসব কাগজপত্র দরকার রয়েছে সে হিসাবে রোহিঙ্গাদের ভোটার তালিকায় অন্তর্ভুক্তি একেবারেই অসম্ভব।

বাংলাদেশ সময়: ০৫১৬ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৭
এসজে/বিএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নির্বাচন ও ইসি বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14