ঢাকা, বুধবার, ৫ আষাঢ় ১৪৩১, ১৯ জুন ২০২৪, ১১ জিলহজ ১৪৪৫

নির্বাচন ও ইসি

আচরণ বিধি লঙ্ঘন করে কলেজ শ্রেণিকক্ষে চেয়ারম্যান প্রার্থীর প্রচারণা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৫ ঘণ্টা, মে ২১, ২০২৪
আচরণ বিধি লঙ্ঘন করে কলেজ শ্রেণিকক্ষে চেয়ারম্যান প্রার্থীর প্রচারণা

লক্ষ্মীপুর: ষষ্ঠ উপজেলা পরিষদের নির্বাচনের তৃতীয় ধাপে লক্ষ্মীপুর সরকারি কলেজের শ্রেণিকক্ষে চেয়ারম্যান প্রার্থী একেএম সালাহ উদ্দিন টিপু কাপ-পিরিচ প্রতীকে নির্বাচনী প্রচারণা চালিয়েছেন।

সোমবার (২০ মে) দুপুরে সরকারি কলেজের দুটি শ্রেণিকক্ষে (একাদশ বিজ্ঞান ও একাদশ মানবিক) প্রবেশ করে শিক্ষার্থীদের হাতে কাপ-পিরিচ প্রতীকের লিফলেট তুলে দেওয়া হয়।

এ সময় মাইক্রোফোনে শিক্ষার্থীদের উদ্দেশ্যে বক্তব্যও দেন টিপু৷ 

টিপু সদর উপজেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান ও জেলা যুবলীগের সাবেক সভাপতি। কলেজ ছাত্রলীগের সভাপতি মহসিন কবির সাগর সন্ধ্যায় তার ফেসবুকে প্রচারণার কয়েকটি ছবি পোস্ট করেন।  

উপজেলা পরিষদ নির্বাচন ২০১৬ বিধির ২৬ এর (গ) ধারায় বলা আছে- প্রার্থী সংশ্লিষ্ট উপজেলায় অবস্থিত কোনো শিক্ষাপ্রতিষ্ঠান, সরকারি, আধা সরকারি বা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান বা সংস্থা এবং এনজিও এর কোনো কার্যক্রমে অংশ নিতে পারবেন না।

নাম প্রকাশ্যে অনিচ্ছুক সরকারি কলেজের তিনজন শিক্ষক জানান, চেয়ারম্যান প্রার্থী টিপু এসে একাদশ শ্রেণির মানবিক ও বিজ্ঞান শাখার কক্ষে প্রবেশ করেন। এরপর তিনি শিক্ষাকার্যক্রমে ব্যবহৃত মাইক্রোফোন হাতে নিয়ে নির্বাচনী প্রচারণা করেন। শিক্ষার্থীদের কাছে ভোটে সহায়তা চান। তবে আগে থেকে তার আসার খবর কেউ জানতো না।

এ বিষয়ে সোমবার সন্ধ্যা ৭টা ৪৪ মিনিটে মোবাইল ফোনে একেএম সালাহ উদ্দিন টিপু সাংবাদিকদের বলেন, ছাত্রলীগের মধ্যে একটা সমস্যা ছিল। সেটি সমাধানের জন্য সরকারি কলেজে ঢুকছি। লিফলেট হাতে ছবিগুলো সরকারি কলেজের না। অন্য স্কুলের।

লক্ষ্মীপুর সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ মাহবুবুল করিম বলেন, টিপু হঠাৎ করে এসেছিলেন। দু-একটি শ্রেণিকক্ষে ঢুকেছেন। তখন কিছু শিক্ষার্থী ছিল। পরে তিনি চলে গেছেন। উনি আসার বিষয়টি আগে থেকে আমরা জানতাম না।  

সদর উপজেলা পরিষদ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব; উন্নয়ন ও মানব সম্পদ) পদ্মাসন সিংহ বলেন, শিক্ষা প্রতিষ্ঠানে নির্বাচনী প্রচারণা আচরণ বিধি লঙ্ঘন। এতে যদি টিপু সরকারি কলেজে প্রচারণা চালিয়ে থাকেন, তা সুস্পষ্ট আচরণ বিধি লঙ্ঘন। এ বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে।

রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, তৃতীয় ধাপে ২৯ মে লক্ষ্মীপুর সদর উপজেলা পরিষদের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এতে টিপু ছাড়া আরও চারজন চেয়ারম্যান প্রার্থী রয়েছেন। তারা হলেন চন্দ্রগঞ্জ থানা আওয়ামী লীগের সভাপতি আবুল কাশেম চৌধুরী (আনারস), জেলা যুবলীগের সাবেক যুগ্ম আহ্বায়ক রহমত উল্লাহ বিপ্লব (ঘোড়া), মো. আবুল কাশেম (দোয়াত-কলম) ও মো. নিজাম উদ্দিন (মোটরসাইকেল)।

বাংলাদেশ সময়: ০১২১ ঘণ্টা, মে ২১, ২০২৪
এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।