ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

সংসদ ভোট: অভিযোগ আমলে নেবে না ইসি, যেতে হবে হাইকোর্টে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১০ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২৪
সংসদ ভোট: অভিযোগ আমলে নেবে না ইসি, যেতে হবে হাইকোর্টে

ঢাকা: সদ্য অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের গেজেট প্রকাশ হয়ে গেছে। এখন কোনো অভিযোগ আমলে নেওয়ার সুযোগ নির্বাচন কমিশনের (ইসি) নেই।

এজন্য যেতে হবে হাইকোর্টে। বুধবার (১০ জানুয়ারি) ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ এমন তথ্য জানিয়েছেন।
 
ভোটের পর অনেকেই ফল বাতিল চেয়ে অভিযোগ করছেন। ঢাকা-৪ আসনের নৌকার প্রার্থী সানজিদা খানম, ফরিদপুর-১ আসনের স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ আরিফুর রহমান, রাজবাড়ী-২ আসনের স্বতন্ত্র প্রার্থী নূরে আলম সিদ্দিকী, ময়মনসিংহ-৩ আসনের স্বতন্ত্র প্রার্থী সোমনাথ সাহা, পিরোজপুর-৩ আসনের স্বতন্ত্র প্রার্থী রুস্তম আলী ফরাজী, মেহেরপুর-১ আসনের স্বতন্ত্র প্রার্থী অধ্যাপক আব্দুল মান্নানসহ বেশ কিছু বিজিত প্রার্থী ভোটে অনিয়মের অভিযোগ তুলে ইসির কাছে প্রতিকার চেয়েছেন।
 
ইসি কর্মকর্তারা বলছেন, গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী, গেজেট প্রকাশের আগে ভোটের অনিয়ম নিয়ে অভিযোগ এলে তা যাচাই করে ফল স্থগিত করতে পারে সংস্থাটি। অন্যথায় হাইকোর্টে গঠিত সংসদ নির্বাচনের বেঞ্চে প্রতিকার চেয়ে আবেদন করা যায়।
 
ইতিমধ্যে দুটি বেঞ্চ গঠন করা হয়েছে। এক্ষেত্রে প্রার্থী বা প্রার্থীর পক্ষে অন্য কোনো ব্যক্তি সেখানে অভিযোগ দায়ের করতে পারবেন।

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলছেন, ৯ জানুয়ারি ২৯৮ আসনের বিজয়ীদের গেজেট প্রকাশ হয়েছে। এখন আর ইসির করার কিছু নেই। কারো কোনো অভিযোগ থাকলে হাইকোর্টে যেতে হবে। তবে গেজেট প্রকাশের আগের কোনো অভিযোগ যেগুলো আছে, সেগুলো কমিশনে নথি আকারে উত্থাপন করা হবে। কমিশন যে সিদ্ধান্ত দেবে, সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।
 
তিনি বলেন, আইন অনুযায়ী গেজেট প্রকাশের ৩০ দিনের মধ্যে হাইকোর্টের অভিযোগ দায়ের করতে হবে।
 
গত ৭ জানুয়ারি ৩০০ আসনের নির্বাচন হওয়ার কথা ছিল। কিন্তু নওগাঁ-২ আসনের বৈধ প্রার্থীর মৃত্যুতে আসনটির নির্বাচন বাতিল করে ইসি। এ ছাড়া একটি কেন্দ্রে অনিয়মের কারণে ময়মনসিংহ-৩ আসনের ফল প্রকাশ স্থগিত রাখে সংস্থাটি। ওই কেন্দ্রে আগামী ১৩ জানুয়ারি আর নওগাঁ-২ আসনের নির্বাচন হবে ১২ ফেব্রুয়ারি।
 
বাংলাদেশ সময়: ২০৪৪ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২৩
ইইউডি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।