ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

দিনাজপুরে বাতিল হচ্ছে ১৮ প্রার্থীর জামানত 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৫ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০২৪
দিনাজপুরে বাতিল হচ্ছে ১৮ প্রার্থীর জামানত 

দিনাজপুর: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দিনাজপুরের ছয়টি আসনের মধ্যে পাঁচটিতে আওয়ামী লীগ ও একটিতে স্বতন্ত্র প্রার্থী বিজয়ী হয়েছেন।  

এ নির্বাচনে মোট ৩৪ জন প্রার্থী মনোনয়নপ্রত্র জমা দিলেও সর্বশেষ বৈধতা পায় ২৯ জনেরটা।

 

এর মধ্যে ছয় প্রার্থী সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হলেও বাকি ২৩ জনের মধ্যে ১৮ জনই কাস্ট হওয়া ভোটের নির্ধারিত আট ভাগের এক ভাগ ভোটও পাননি। ফলে  জামানত বাতিল হচ্ছে এ ১৮ প্রার্থীর।

দিনাজপুর-১ (বীরগঞ্জ-কাহারোল) আসনে স্বতন্ত্র প্রার্থী জাকারিয়া জাকা এক লাখ ১৫ হাজার ৫১৬ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। এ আসনের লাঙ্গল প্রতীকের প্রার্থী শাহিনুর ইসলাম পেয়েছেন ৪৮৬ ভোট, বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির প্রার্থী আবদুল হক হাতুড়ি প্রতীকে পেয়েছেন ৩৩৭ ভোট এবং ন্যাশনাল পিপলস্ পার্টির জহুরুল ইসলাম আম প্রতীকে পেয়েছেন ২৮৭ ভোট। ফলে এ আসন থেকে মোট তিন প্রার্থীর জামানত বাতিল করা হচ্ছে।

দিনাজপুর-২ (বিরল-বোচাগঞ্জ) আসনে মোট প্রদত্ত ভোটের সংখ্যা এক লাখ ৯৬ হাজার ৩৩টি। কিন্তু লাঙ্গল প্রতীকের প্রার্থী মাহাবুব আলম চার হাজার ৮৪৯ ভোট ও স্বতন্ত্র প্রার্থী আনোয়ার চৌধুরী জীবন পেয়েছেন ১০ হাজার ৩৫৯ ভোট। নিয়ম অনুযায়ী এ দুজনের জামানত বাতিল করা হচ্ছে। এ আসন থেকে নৌকা প্রতীকে খালিদ মাহমুদ চৌধুরী এক লাখ ৭৩ হাজার ৯১২ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন।

দিনাজপুর-৩ (সদর) আসনের মোট পাঁচজন প্রার্থীর জামানত বাতিল করা হচ্ছে। এ আসনের মোট প্রদত্ত ভোটের সংখ্যা ছিল এক লাখ ৯৬ হাজার ৩৩টি। এর মধ্যে ঈগল প্রতীকে স্বতন্ত্র প্রার্থী রাশেদ পারভেজ দুই হাজার ৯৮৬ ভোট, লাঙ্গল প্রতীকের প্রার্থী আহমেদ শফি রুবেল তিন হাজার ৬০১ ভোট, এনপিপির আম প্রতীকের প্রার্থী পারুল সরকার লিনা ৫৩৮ ভোট, বাংলাদেশ মুসলীম লীগের হাত (পাঞ্জা) প্রতীকে ৩৭৬ ভোট এবং ইসলাম ঐক্যজোটের প্রার্থী ফরহাদ আলম মিনার প্রতীকে পেয়েছেন চার হাজার ৩৭৮ ভোট। এক লাখ ৮ হাজার ২৫৪ ভোট পেয়ে নৌকা প্রতীকের প্রার্থী ইকবালুর রহিম বিজয়ী হয়েছেন।

দিনাজপুর-৪ (চিরিরবন্দর-খানসামা) আসনে মোট প্রদত্ত ভোটের সংখ্যা এক লাখ ৬৪ হাজার ৯০টি। যার আট শতাংশ দাঁড়ায় ১৩ হাজার ১২৭ ভোট। এ আসনের এনপিপির আজিজা সুলতানা আম প্রতীকে ৭২৫ ভোট ও জাতীয় পার্টির প্রার্থী মোনাজাত চৌধুরী লাঙ্গল প্রতীকে পেয়েছেন এক হাজার ৯৪ ভোট। ফলে তাদের দুজনের জামানত বাতিল করা হচ্ছে।  

৯৬ হাজার ৪৪৭ ভোট পেয়ে দিনাজপুর-৪ আসনে বিজয়ী হয়েছেন নৌকা প্রতীকের প্রার্থী আবুল হাসান মাহমুদ আলী।

দিনাজপুর-৫ (ফুলবাড়ী-পার্বতীপুর) আসনের মোট প্রদত্ত ভোটের সংখ্যা দুই লাখ ১৫ হাজার ৯৮১ জন। আট শতাংশ হয় ১৭ হাজার ২৭৮টি ভোটে। এ আসনে জাতীয় পার্টির প্রার্থী নুরুল ইসলাম লাঙ্গল প্রতীকে ছয় হাজার ৫৬৫ ভোট, এনপিপির প্রার্থী শওকত আলী আম প্রতীকে এক হাজার ৩৯৪ ভোট এবং স্বতন্ত্র প্রার্থী তোজাম্মেল হক ঈগল প্রতীকে ছয় হাজার ২০১ ভোট পাওয়ায় তাদের জামানত বাতিল করা হচ্ছে। নৌকা প্রতীকের প্রার্থী মোস্তাফিজুর রহমান এক লাখ ৬৭ হাজার ৪২৮ ভোট পেয়ে এ আসনের সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।

দিনাজপুর-৬ (নবাগঞ্জ, বিরামপুর, হাকিমপুর, ঘোড়াঘাট) আসনে তিনজন প্রার্থীর জামানত বাতিল করা হচ্ছে। এ আসনে মোট প্রদত্ত ভোটের সংখ্যা দুই লাখ ৭৫ হাজার ৭৩৫টি। যার আট শতাংশ ২২ হাজার ৫৯টি ভোট। এ আসনের তৃণমূল বিএনপির মোফাজ্জল হোসেন সোনালী আঁশ প্রতীকে দুই হাজার ৫০০ ভোট, জাসদের প্রার্থী শাহ আলম বিশ্বাস মশাল প্রতীকে ৭২৪ ভোট ও স্বতন্ত্র প্রার্থী শাহনেওয়াজ ফিরোজ শুভ ঈগল প্রতীকে এক হাজার ১৪৫ ভোট পাওয়ায় তাদের জামানত বাতিল করা হয়। এক লাখ ৮২ হাজার ৬৬৭ ভোট পেয়ে নৌকার প্রার্থী শিবলী সাদিক দিনাজপুর-৬ আসনের সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।

বাংলাদেশ সময়: ২০১৪ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০২৪
এসআই


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।