ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

সিলেট-৬ আসন, চমক দেখাতে গিয়ে জামানত হারালেন শমসের-সেলিম

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৪ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০২৪
সিলেট-৬ আসন, চমক দেখাতে গিয়ে জামানত হারালেন শমসের-সেলিম শমসের মবিন চৌধুরী

সিলেট: ভোটের রাজনীতিতে চমক দেখানে গিয়ে শোচনীয়ভাবে পরাজিত হয়েছেন শমসের মবিন চৌধুরী। নুরুল ইসলাম নাহিদের সঙ্গে হেরে এখন জামানতও হারাতে হচ্ছে তাকে।

তার সঙ্গে জামানত হারানোর কাতারে আছেন জাতীয় পার্টির সাবেক সংসদ সদস্য সেলিম উদ্দিনও।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সিলেট-৬ আসনে তৃণমূল বিএনপির এই চেয়ারপার্সন দলীয় প্রতীক সোনালী আঁশ নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করেন।

রোববার (৭ জানুয়ারি) রাতে বেসরকারিভাবে প্রাপ্ত ফলাফলে ওই আসনে বিজয়ী হয়েছেন আওয়ামী লীগের প্রার্থী ও সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। নৌকা প্রতীকে তিনি পেয়েছেন ৫৭ হাজার ৭৭৮ ভোট।

তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী সরওয়ার হোসেনের প্রাপ্ত ভোট ৩৯ হাজার ৪৮৮টি। এদিকে শমসের মবিন চৌধুরী পেয়েছেন ১০ হাজার ৯৩৬ ভোট।

এই আসনে ১৯২টি কেন্দ্রে ৪ লাখ ৭২ হাজার ৭৪৯ ভোটার। এরমধ্যে পুরুষ ভোটার দুই লাখ ৩৭ হাজার ৫০৯ জন ও নারী ভোটার দুই লাখ ৩৫ হাজার ২৩৯ জন। আসনটিতে কাস্টিং ভোট এক লাখ ১৬ হাজার ৭০২টি।

নির্বাচন কমিশনের বিধি অনুযায়ী, জামানত রক্ষায় প্রার্থীদের মোট প্রদত্ত ভোটের ৮ ভাগের এক ভাগ অর্থাৎ সাড়ে ১২ শতাংশ ভোট পেতে হবে। সেই হিসাবে জামানত বাতিলের তালিকায় পড়েন শমসের মোবিন। জামানত বাঁচাতে তার প্রয়োজন ছিল অন্তত ১৪ হাজার ৫৮৭ ভোট।

অথচ ভোটের মাঠে গুঞ্জন ছিল কৌশলে শমসের মবিনকে এই আসনে বিজয়ী করে নেওয়া হতে পারে। কিন্তু শেষ পর্যন্ত ভাগফল শূন্য। এমনটি শোচনীয় পরাজয়ের পাশাপাশি জামানত হারাতে হলো তাকে। শমসের মবিন ছাড়াও আসনটিতে জামানত হারিয়েছেন লাঙ্গল প্রতীকে জাতীয় পার্টির প্রার্থী সিলেট-৫ আসনের সাবেক সংসদ সদস্য সেলিম উদ্দিনও।  

বাংলাদেশ সময়: ১৬৫৩ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০২৪
এনইউ/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।