ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

বগুড়ায় পাঁচটিতে নৌকা, একটিতে লাঙ্গল ও একটিতে ট্রাকের জয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪১ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০২৪
বগুড়ায় পাঁচটিতে নৌকা, একটিতে লাঙ্গল ও একটিতে ট্রাকের জয়

বগুড়া: বগুড়ায় সাতটি আসনের মধ্যে নৌকা প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করা পাঁচজনই বিজয়ী হয়েছেন। এর মধ্যে আওয়ামী লীগের চার প্রার্থী ও জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের একজন রয়েছেন।

তবে জাতীয় পার্টিকে ছাড় দেওয়া অপর দুটি আসনের মধ্যে মাত্র একটিতে দলটির মনোনীত প্রার্থী বিজয়ী হয়েছেন। বাকি একটিতে জয়ী হয়েছেন স্বতন্ত্র প্রার্থী এক আওয়ামী লীগ নেতা।

রোববার (৭ জানুয়ারি) রাতে ভোট গণনা শেষে তাদের বিজয়ী ঘোষণা করেন জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মো. সাইফুল ইসলাম।

বগুড়ায় সাতটি আসনের মধ্যে আওয়ামী লীগ চারটিতে (বগুড়া-১, বগুড়া-৫, বগুড়া-৬ ও বগুড়া-৭) নিজ দলীয় প্রার্থী এবং অপর একটিতে (বগুড়া-৪) ১৪ দলীয় জোটভুক্ত জাসদের প্রার্থীর হাতে নৌকা তুলে দেয়। বাকি দুটি আসন (বগুড়া-২ ও বগুড়া-৩) মিত্র দল জাতীয় পার্টিকে ছেড়ে দেয়।

ঘোষিত ফলাফল অনুযায়ী বগুড়া-১ (সোনাতলা ও সারিয়াকান্দি) আসনে আওয়ামী লীগ মনোনীত সাহাদারা মান্নান নৌকা প্রতীক নিয়ে ৫১ হাজার ৪৯৪ ভোট পেয়ে বিজয়ী হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী আওয়ামী লীগ নেত্রী শাহজাদী আলম লিপি পান ৩৫ হাজার ৬৮৪ ভোট। আসনটিতে ৩৪ দশমিক ২৯ শতাংশ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেন।

বগুড়া-৫ (শেরপুর ও ধুনট) আসনে আওয়ামী মনোনীত মজিবর রহমান মজনু বিজয়ী হয়েছেন ১ লাখ ৯৮ হাজার ১৫৬ ভোট পেয়ে। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ইসলামী ঐক্যজোটের নজরুল ইসলাম পেয়েছেন ৪ হাজার ১০৫ ভোট। আসনটিকে ভোট পড়েছে ৩৯ দশমিক ৩৬ শতাংশ।

বগুড়া-৬ (সদর) আসনে বিজয়ী রাগেবুল আহসান রিপুর নৌকা প্রতীকে পড়ে ৫৩ হাজার ২২৬ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী আব্দুল মান্নান আকন্দ ট্রাক প্রতীক নিয়ে পেয়েছেন ২২ হাজার ৮৪০ ভোট। আসনটিতে ২১ শতাংশ ভোট পড়ে।

বগুড়া-৭ (গাবতলী ও শাজাহানপুর) আসনে ক্ষমতাসীন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ডা. মোস্তফা আলম নান্নু ৯১ হাজার ২৯ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জাতীয় পার্টি মনোনীত প্রার্থী এটিএম আমিনুল ইসলাম পেয়েছেন ৬ হাজার ৮০১ ভোট। এ আসনে ২১ দশমিক ৯৫ শতাংশ ভোট পড়েছে।

অন্যদিকে বগুড়া-৪ (কাহালু ও নন্দীগ্রাম) আসনে জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের প্রার্থী রেজাউল করিম তানসেন নৌকা প্রতীকে ৪২ হাজার ৭৫৭ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী সাবেক বিএনপি নেতা ডা. জিয়াউল হক মোল্লা পেয়েছেন ৪০ হাজার ৬১৮ ভোট। এ আসনে মোট ভোটারদের মধ্যে ২৮ দশমিক ৪ শতাংশ ভোটার ভোট দিয়েছেন।

জেলার অপর দুটি আসনের মধ্যে বগুড়া-২ (শিবগঞ্জ) আসনে বিজয়ী জাতীয় পার্টি মনোনীত শরিফুল ইসলাম জিন্নাহর লাঙ্গল প্রতীকে পড়েছে ৩৬ হাজার ৯৫২ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী সাবেক বিএনপি নেত্রী বিউটি বেগম পেয়েছেন ৩৪ হাজার ২০৩ ভোট। এ আসনে ২৭ দশমিক ৩৫ শতাংশ ভোট পড়েছে।

বগুড়া-৩ (আদমদীঘি ও দুপচাঁচিয়া) আসনে স্বতন্ত্র প্রার্থী আওয়ামী লীগ নেতা খান মুহাম্মদ সাইফুল্লাহ্ আল মেহেদি ট্রাক প্রতীক নিয়ে ৬৯ হাজার ৭৫০ ভোটে জয়লাভ করেছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী অপর আওয়ামী লীগ নেতা অজয় কুমার পেয়েছেন ২৩ হাজার ৮১৫ ভোট। এ আসনে ৩৭ দশমিক ৩১ শতাংশ ভোট পড়েছে।

রোববার সকাল ৮টা থেকে শুরু হওয়া এ ভোট বিরতিহীনভাবে চলে বিকেল ৪টা পর্যন্ত।

বাংলাদেশ সময়: ০১৩৮ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০২৪
কেইউএ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নির্বাচন ও ইসি এর সর্বশেষ